লাইফস্টাইল

?>
corona virus btn
corona virus btn
Loading

গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে: হাতেই ঘাটছেন নোট, খাচ্ছেন হাত না ধুয়েই? বিপদ অনিবার্য

গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে: হাতেই ঘাটছেন নোট, খাচ্ছেন হাত না ধুয়েই? বিপদ অনিবার্য
প্রতীকী চিত্র

সুন্দর ছবি দিয়ে এমন একটা বার্তা সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে ট্যুইট করা হয়েছে দেশের স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

  • Share this:

প্রথমে আপনার ভুরুদুটো একটু কুঁচকে যেতেই পারে! তার পর আপনি যদি ভেবে থাকেন যে ফের একটা চমকদার কিছু দিয়ে আপনাকে খবর পড়ানোর ধান্দায় রয়েছে সংবাদমাধ্যম, তা হলে সেই ভাবনা মন থেকে মুছে ফেলুন!

হ্যাঁ, এটা ঠিক যে আমরা খবর করছি গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে নিয়ে। কিন্তু আপনি কি জানেন যে দেশের স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকেও এই দিনটি উদযাপন করার তাগিদে সোশ্যাল মিডিয়ায় এর মধ্যেই একটা বার্তা ছেড়ে দেওয়া হয়েছে?

আসুন, সরাসরি দেখে নেওয়া যাক সেই বার্তা! হাত কিন্তু জীবাণু বহন করে। অতএব হাত সাফ রাখার ব্যাপারে সচেতনতা বাড়ানো যাক! পাশাপাশি পরিবারের অন্য সদস্য এবং বন্ধুদেরও সুস্থ আর সুরক্ষিত থাকার জন্য ঘন ঘন হাত ধোওয়ার ব্যাপারে উৎসাহ দিন! সুন্দর ছবি দিয়ে এমন একটা বার্তা সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে ট্যুইট করা হয়েছে দেশের স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

বুঝতেই পারছেন যে বিষয়টা হেলাফেলা করার মতো আদপেই নয়! বিশেষ করে এই কোভিড ১৯ সংক্রমণের পরিস্থিতিতে যদি এই দিনটির গুরুত্ব বিষয়ে হাত ধুয়ে ফেলেন, তা হলে বিপদে পড়ার সম্ভাবনা এক ধাক্কায় বেড়ে যেতে পারে অনেকটাই! কেন না, সাফ জানাচ্ছে সাম্প্রতিক সমীক্ষা- মানুষের ত্বকের উপরে না কি কোভিড ১৯-এর জীবাণু তাপমাত্রার তারতম্যে ১৪ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। যেমন, ৩৭ ডিগ্রি সেলসিয়াসে ৮ ঘণ্টা, ২২ ডিগ্রি সেলসিয়াসে ৪ দিন এবং ৪ ডিগ্রি সেলসিয়াসে ১৪ দিন পর্যন্ত মানবত্বকে বেঁচে থাকে করোনাভাইরাস।

অন্য দিকে আবার সম্প্রতি গবেষণায় ধরা পড়েছে যে ব্যাঙ্ক-নোট আর স্টেনলেস স্টিলের উপরে প্রায় ২৮ দিন বেঁচে থাকতে পারে এই ভাইরাস! এই দুটো জিনিস কিন্তু আকছার স্পর্শ করছি আমরা রোজকার জীবনে। কাজেই সতর্ক থাকাই কি উচিত হবে না?

ও হ্যাঁ, আরেকটা কথা সব শেষে স্পষ্ট না করে দিলেই নয়! হ্যান্ডওয়াশিং মানে কিন্তু সেই সাবেকি পদ্ধতি- বেশটি করে রগড়ে সাবান দিয়ে আর জল দিয়ে হাত ধোওয়া! আপনি চাইলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতেই পারেন। তবে এই ক্রমাগত বেড়ে চলা কোভিড ১৯ সংক্রমণের দুনিয়ায় সাশ্রয়ী হবে কিন্তু হ্যান্ডওয়াশিং ব্যাপারটাই! গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে সে কথাও বলতে ভুলছে না!

Written By: Anirban Chaudhury

Published by: Arka Deb
First published: October 15, 2020, 1:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर