লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

মিউচুয়াল ফান্ডগুলির জন্য থাক একটিই কমন অ্যাকাউন্ট নম্বর, কী ভাবে তা মিলবে

মিউচুয়াল ফান্ডগুলির জন্য থাক একটিই কমন অ্যাকাউন্ট নম্বর, কী ভাবে তা মিলবে

কমন অ্যাকাউন্ট নম্বর। এ ক্ষেত্রে সমস্ত মিউচুয়াল ফান্ডের জন্য বিনিয়োগকারীদের একটি সিঙ্গল রেফারেন্স নম্বর দেয় MFU সংস্থা বা মিউচুয়াল ফান্ড ইউটিলিটিজ প্ল্যাটফর্মগুলি।

  • Share this:

#কলকাতা: কমন অ্যাকাউন্ট নম্বর। এ ক্ষেত্রে সমস্ত মিউচুয়াল ফান্ডের জন্য বিনিয়োগকারীদের একটি সিঙ্গল রেফারেন্স নম্বর দেয় MFU সংস্থা বা মিউচুয়াল ফান্ড ইউটিলিটিজ প্ল্যাটফর্মগুলি। এই CAN-এর সাহায্যে একটি সুশৃঙ্খল পদ্ধতিতে একসঙ্গে সমস্ত অ্যাকাউন্টের হিসেব রাখা যায়। কিন্তু কী ভাবে পাওয়া যাবে এই CAN নম্বর? দেখে নেওয়া যাক, কমন অ্যাকাউন্ট নম্বরের জন্য আবেদন করার পদ্ধতিগুলি! CAN পাওয়ার একটি সহজ পদ্ধতি হল, অফলাইন ফর্মের মাধ্যমে আবেদন। এ ক্ষেত্রে প্রথমে সংশ্লিষ্ট ফর্মটি পূরণ করতে হবে। তার পর নিকটবর্তী কোনও MFU সংস্থার কাছে প্রয়োজনীয় সমস্ত সেল্ফ অ্যাটেস্টেড ডকুমেন্ট-সহ মূল ফর্মটি জমা দিতে হবে। অনলাইনেও সহজে পাওয়া যেতে পারে কমন অ্যাকাউন্ট নম্বর (Common Account Number) বা CAN। এ ক্ষেত্রে, একইসঙ্গে অনলাইনেই সমস্ত প্রয়োজনীয় তথ্য জমা করা যায়। তার পর পাওয়া যায় eCAN রেজিস্ট্রেশন ফর্ম। এর জন্য প্রথমে

https://www.mfuonline.com/onlineMfuPagereqPageType=eCAN&t=E-এ যেতে হবে।

তবে যাঁদের KYC রয়েছে, শুধুমাত্র তাঁরাই এই অনলাইন মোডের মাধ্যমে CAN পেতে পারেন। এই পদ্ধতিতে আবেদনকারীদের রেজিস্টার মেইল আইডি-তে একটি লিঙ্ক পৌঁছে যাবে। লিঙ্কটি খোলার পর এখানেই সমস্ত প্রুফ ডকুমেন্টস আপলোড করতে হবে। এ ছাড়া, FillEzz-এর মাধ্যমে অনলাইনে একটি রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করেও CAN-এর জন্য আবেদন জানাতে পারেন বিনিয়োগকারীরা। এ ক্ষেত্রে প্রথমে https://www.mfuindia.com/CANFormFill-এ যেতে হবে। ফর্মটি পূরণ করার পর প্রিন্ট আউট নিয়ে নিতে হবে। এ বার মূল ফর্মটি সই করতে হবে। সব শেষে, মূল ফর্ম-সহ প্রয়োজনীয় সমস্ত সেল্ফ অ্যাটেস্টেড ডকুমেন্টগুলি একত্র করতে হবে এবং তা নিকটবর্তী কোনও MFU সংস্থার কাছে জমা দিতে হবে। একবার সমস্ত ডকুমেন্ট ভেরিভাই হয়ে গেলে চালু হয়ে যাবে CAN। তবে, বিনিয়োগকারীদের একটি বিষয় মাথায় রাখতে হবে। যদি eCAN মোডে বা পদ্ধতিতে আবেদন করা হয়, তাহলে তখনই পাওয়া যাবে CAN। কিন্তু, অফলাইনে আবেদন করলে বা FillEzz-এর সাহায্যে ফর্ম পূরণ করলে একটু অপেক্ষা করতে হবে। এ ক্ষেত্রে ডকুমেন্ট জমা হওয়া, ভেরিফাই হওয়ার বিষয়গুলি রয়েছে। তার পরই পাওয়া যাবে CAN।

Published by: Akash Misra
First published: January 4, 2021, 8:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर