Home /News /life-style /
Garlic Milk Benefit: প্রতি রাতে রসুন দুধ পানের উপকারিতা জানেন? অবশ্যই জেনে নিন দুর্দান্ত এই পানীয় কেন খাবেন...

Garlic Milk Benefit: প্রতি রাতে রসুন দুধ পানের উপকারিতা জানেন? অবশ্যই জেনে নিন দুর্দান্ত এই পানীয় কেন খাবেন...

রসুন-দুধের অভাবনীয় উপকারিতা

রসুন-দুধের অভাবনীয় উপকারিতা

Garlic Milk Benefit: রসুনের অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যও রয়েছে, যা টক্সিন দূর করার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও উন্নত করে।

  • Share this:

    #নয়াদিল্লি: রসুনের দুধকে গুণের পাওয়ার হাউস বলা যায়। রসুনের দুধে প্রাকৃতিক ব্যথানাশক বৈশিষ্ট্য রয়েছে এবং এটি সায়াটিকা এবং আর্থ্রাইটিসের মতো বেদনাদায়ক অবস্থা থেকে মুক্তির জন্য দুর্দান্ত (Garlic Milk Benefit)। এই প্রাকৃতিক পানীয়টি (Garlic Milk Benefit) পাচনতন্ত্রকে টোন করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। এটি বদহজম, অ্যাসিডিটি এবং গ্যাসের মতো অবস্থার জন্য একটি শক্তিশালী প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়। রসুনের অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যও রয়েছে, যা টক্সিন দূর করার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও উন্নত করে।

    আরও পড়ুন : ওজন কম করার পরেই দ্রুত চুলও পড়ছে? জানেন কি কেন এমন হয়? জানুন কী ভাবে মিলবে সমাধান...

    কীভাবে তৈরি করতে হবে রসুন দুধ

    প্রথমে একটি পাত্রে দুধ ফুটিয়ে নিতে হবে। এর পর তাতে ৩-৪টি খোসা ছাড়ানো রসুন দিয়ে আবার ফুটিয়ে নিতে হবে। এর মধ্যে ১/২ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে এক চিমটি কালো মরিচ দিয়ে ভালো করে নাড়তে হবে। তারপর আঁচ বন্ধ করতে হবে। দুধ যথেষ্ট গরম হলে একটি কাপে ছেঁকে তাতে ১/২ টেবিল চামচ মধু মিশিয়ে গরম করে পান করতে হবে।

    রসুন দুধের উপকারিতা

    এই উষ্ণ পানীয়টি যাদের পিঠে, পিঠের নিচে, নিতম্বে এবং পায়ে ব্যথা রয়েছে তাদের জন্য অমৃত। যাদের সায়াটিকার ব্যথা আছে তাদের জন্য এটি একটি কার্যকর প্রতিকার যা পিঠের নিচের অংশ থেকে নিতম্ব এবং পায়ের ব্যথা সারিয়ে দেয়। শুধু এগুলিই নয়, রসুনের দুধ কাশি, হাঁপানি, যক্ষ্মা (টিবি), নিউমোনিয়া এবং কোলেস্টেরলের চিকিৎসার জন্যও সুপরিচিত। এটাও বলা হয় যে এই দুধ নিয়মিত পান করলে পুরুষ এবং মহিলা উভয়েই বন্ধ্যাত্বের (Garlic Milk Benefit) বিরুদ্ধে লড়াই করতে পারে। এছাড়াও, যদি কারও ভালো ঘুম না হয়, তাহলে এই দুধ বিস্ময়কর কাজ করতে পারে, এক সপ্তাহের জন্য এই দুধের ১/২ কাপ খেলে ভালো ফল পাওয়া যাবে।

    আরও পড়ুন :  কমছে যৌন চাহিদা? নিয়মিত খান এই ৫টি খাবার, হাতেনাতে ফল পান বেডরুমে!

    আমাদের দেশে বহু যুগ ধরে সর্দি, কাশি ও কফের সমস্যায় বুকে রসুন তেল মালিশ করার প্রথা আছে। এক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না। রসুন দুধ খেলেও (Garlic Milk Benefit)  ঋতুকালীন ফ্লু, সর্দি এগুলো দূর হয়। ঠাণ্ডায় যাঁদের নাক বন্ধ হয়ে যায় তাঁদের জন্যও এই দুধ খুব কার্যকরী।

    রূপ বিশেষজ্ঞরা বলছেন যে ব্রন ও অ্যাকনে দূর করার ক্ষেত্রেও রসুন দুধের ভূমিকা আছে। কারণ রসুনের ব্যাকটিরিয়া প্রতিরোধের ক্ষমতা আছে।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Garlic, Healthy Lifestyle

    পরবর্তী খবর