Home /News /life-style /
Benefits of Garlic : শুধু রান্নাতেই নয়, খুশকি কম করা থেকে মশা তাড়ানো সব কাজে মুশকিল আসান হল রসুন!

Benefits of Garlic : শুধু রান্নাতেই নয়, খুশকি কম করা থেকে মশা তাড়ানো সব কাজে মুশকিল আসান হল রসুন!

রসুনের অনেক ব্যবহার আছে সেটা অনেকেই জানেন না

রসুনের অনেক ব্যবহার আছে সেটা অনেকেই জানেন না

Benefits of Garlic :শুনলে অবাক হতে হয় যে রান্নাতে স্বাদ যোগ করাই রসুনের একমাত্র কাজ নয়, কারণ রসুন দিয়েই তৈরি করা যায় সুস্বাদু পায়েস

  • Share this:

#কলকাতা: সবজি হোক বা ডাল- এক কোয়া রসুন দিলে সেই পদের স্বাদ যেন দ্বিগুণ হয়ে যায়। রান্নাঘরের (Kitchen) অন্যতম উপাদান হল এই রসুন (Garlic)। কিন্তু এর বাইরেও যে রসুনের অনেক ব্যবহার আছে সেটা অনেকেই জানেন না। অ্যাকনে থেকে খুশকি সব কম করতে পারে এই রসুন। এমনকি মশাও তাড়াতে পারে এই সুপার গার্লিক (Super Garlic)। শুনলে অবাক হতে হয় যে রান্নাতে স্বাদ যোগ করাই রসুনের একমাত্র কাজ নয়, কারণ রসুন দিয়েই তৈরি করা যায় সুস্বাদু পায়েস।

পেটের সমস্যা কম করে

এক কোয়া রসুন থেঁতো করে তার সঙ্গে আধ চা চামচ মধু মিশিয়ে সকালে খালি পেটে খেতে হবে। এই টোটকা চিবিয়ে খেতে হবে। এতে অম্বল ও বদহজম কমে যাবে। এটা খেয়ে এক চুমুকের বেশি জল পান করা যাবে না।

অ্যাকনে দূর করে

এক কোয়া রসুন অর্ধেক কেটে যেখানে অ্যাকনে হয়েছে সেখানে ঘষতে হবে। ত্বকের ওপেন পোরস বন্ধ করে রসুন অ্যাকনে হওয়া কম করে।

আরও পড়ুন : খুসকির সমস্যায় জেরবার? সমাধান লুকিয়ে নিমপাতায়

 কাশি দূর করে

সর্দি, কাশি বা গলা খুসখুস হলে রসুন ব্যবহার করা যায়। রসুনের কোয়া কিমা করে এক কাপ জল দিয়ে সিদ্ধ করতে হবে। মিশ্রণটি ৫ মিনিটের জন্য সিদ্ধ করে ছেঁকে নিয়ে সামান্য মধু যোগ করে গরম গরম পান করতে হবে। এই ঘরোয়া প্রতিকারের সাহায্যে কাশি বা সর্দি কিছুক্ষণের মধ্যেই কমে যাবে।

খুশকির অব্যর্থ টোটকা

রসুন থেঁতো করে তার সঙ্গে মধু মিশিয়ে সেটা স্ক্যাল্পে সরাসরি লাগাতে হবে। আলতো মাসাজ করে ১৫ মিনিট রেখে এই মিশ্রণ ধুয়ে ফেলতে হবে। এবার শ্যাম্পু করে নেওয়া যেতে পারে।

আরও পড়ুন : না খেয়ে নয়, বরং এই খাবারগুলো খেতে খেতেই সুস্থতা বজায় রেখে রোগা হওয়া যাবে

 মশা তাড়াতে পারে রসুন

৬-৮ কোয়া রসুন জলে সেদ্ধ করতে হবে। অল্প আঁচে ৫-১০ মিনিট ফুটিয়ে নিয়ে ঠাণ্ডা করতে দিতে হবে। এবার এই মিশ্রণ ছেঁকে নিয়ে একটা স্প্রে বোতলে রেখে দিতে হবে। এই স্প্রে ঘরে করলে মশা পালাবে।

রসুনের পায়েস বা ক্ষীর

এর জন্য লাগবে ১ লিটার দুধ, ১৫০ গ্রাম রসুন, ১২৫ মিলি সাদা ভিনিগার, ৮০ গ্রাম চিনি, ২টি জাফরান এবং ২টি সবুজ এলাচ।

রসুন কুচিয়ে নিয়ে ২০ মিনিট ভিনিগারে ভিজিয়ে রাখতে হবে। জল দিয়ে এই রসুন ধুয়ে তিনবার সেদ্ধ করতে হবে। প্রতি বার জল ফেলে দিতে হবে। জল ঝরিয়ে রসুন আলাদা করে রাখতে হবে। অন্য পাত্রে দুধ, জাফরান, চিনি এবং রসুন দিয়ে সেদ্ধ করতে হবে, যতক্ষণ পরিমাণ অর্ধেক হয়ে যায়। এর মধ্যে এলাচ গুঁড়ো দিয়ে পরিবেশন করতে হবে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Garlic

পরবর্তী খবর