দৈনিক ৮ ঘণ্টা ঘুম বা ১০ হাজার পা হাঁটা - শরীর ভাল রাখার এই সব পরামর্শের সত্যিটা জানলে অস্বস্তিতে পড়বেন

নেপথ্যে লুকিয়ে থাকা সত্যে বরং চোখ রাখা যাক এবার!

নেপথ্যে লুকিয়ে থাকা সত্যে বরং চোখ রাখা যাক এবার!

  • Share this:

#ওয়াশিংটন: শরীর ভালো রাখার ব্যাপারে এমন বেশ কিছু পরামর্শ আছে যা অনেক দিন ধরে সবার মুখে মুখে ঘুরছে। যেমন, অন্তত ৮ ঘণ্টা ঘুমানো জরুরি, দিনে নিদেনপক্ষে ৮ গ্লাস জল না খেলেই নয় ইত্যাদি! সমস্যা হল, এগুলো আপাতত কিংবদন্তিতে পরিণত হয়েছে। নেপথ্যে লুকিয়ে থাকা সত্যে বরং চোখ রাখা যাক এবার!

১. দৈনিক ১০ হাজার পা হাঁটা

১৯৬৪ সালের টোকিও অলিম্পিকে পোডেমিটার বিক্রির জন্য দৈনিক ১০ হাজার পা হাঁটার এই বিজ্ঞাপনী ট্যাগলাইন চালু হয়েছিল। বর্তমানে হার্ভার্ড মেডিক্যাল স্কুলের সমীক্ষা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে একটা নির্দিষ্ট বয়সের পরে এত পা হাঁটলে ক্লান্তি মৃত্যু ডেকে আনতে পারে। কাজেই সংখ্যাটা দৈনিক ৫,৫০০ হলেই যথেষ্ট!

২. দিনে ফল বা সবজির এক পঞ্চমাংশ খাওয়া

ইমপেরিয়াল কলেজ লন্ডনের সমীক্ষা আপাতদৃষ্টিতে এই প্রবাদের মধ্যে ভুল খুঁজে পায়নি। দিনে ফল আর সবজির এক পঞ্চমাংশ নিয়ম করে খেলে চোখ ভালো থাকবে, হার্ট ভালো থাকবে, সুস্থ থাকবে কিডনিও। কিন্তু যদি আরও ভালো ফল পেতে হয়, তাহলে দিনে ৮০০ গ্রাম বা দশমাংশ খাওয়াটাই উচিত হবে।

৩. দিনে ৮ ঘণ্টা ঘুম

ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন সাফ জানিয়েছে যে মেয়াদটা বয়স অনুসারে আলাদা হবে। শিশু আর বয়স্কদের ক্ষেত্রে ৭-৮ ঘণটা এবং প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ৭-৯ ঘণ্টা ঘুম হলে তবেই শরীর ভালো থাকবে।

৪. মহিলাদের দৈনিক ২০০০ ক্যালোরি এবং পুরুষদের ২৫০০ ক্যালোরি প্রয়োজন

এটা সত্যি কথা- পাবলিক হেল্থ ইংল্যান্ড, ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন সবাই এই তথ্যে সিলমোহর দিয়েছে। অবশ্য তার পরেও অনেকে বলেন যে ব্যক্তিভেদে সংখ্যাটার সামান্য হেরফের হতে পারে।

৫. সপ্তাহে ১৪ ইউনিটের বেশি মদ খাওয়া বারণ

১৯৭৯ সালে ব্রিটেন সরকার নাগরিকদের সপ্তাহে ৫২ ইউনিট মদ খাওয়া স্বাস্থ্যসম্মত বলেছিল, যা আপাতত ১৪ ইউনিটে এসে ঠেকেছে। কিন্তু ডাক্তাররা বলছেন যে মদ খাওয়ার কোনও সেফ লিমিট নেই, তাই সুস্থ থাকতে না খাওয়াই ভালো হবে।

৬. দিনে ৮ গ্লাস জল

১৯৪৫ সালের এক সমীক্ষা এই দাবি তুলেছিল। এক্ষেত্রে ৮ গ্লাস বা প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ২.৫ লিটার জল দিনে জরুরি বলে দাবি করা হয়েছিল। কিন্তু এখন ডাক্তাররা বলছেন যে নানা সবজি, ফল আমাদের শরীরে জলীয় ভাব সরবরাহ করে। অতএব, প্রয়োজন ব্যক্তিভেদে আলাদা হবে।

৭. দিনে ৬ গ্রামের বেশি নুন নয়

এটা সত্যি কথা! আমরা অনেকেই দিনে ৮.১ গ্রাম নুন খেয়ে থাকি, কিন্তু এর পরিমাণ যত কমবে, হার্ট অ্যাটাকের সম্ভাবনাও তত কমবে।

৮. হেলদি BMI থাকবে ১৮.৫ থেকে ২৪.৯-এর মধ্যে

বডি মাস ইনডেক্স বা BMI-এর এই মানদণ্ড অংশত সত্য, ব্যক্তিভেদে এটি আলাদা হয়ে থাকে। কেন না, এটা প্রকৃতপক্ষে ব্যক্তির ওজনের উপরে নির্ভর করে।

৯. সপ্তাহে ৭৫ মিনিটের ঘাম-ঝরানো ব্যায়াম

মেয়ো ক্লিনিক অফ আমেরিকা এবং ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন এই মানদণ্ডকে স্বীকৃতি দিয়েছে, অতএব সুস্থ থাকতে তা মেনে চলা যায়।

১০. দিনে ১৫ মিনিট সূর্যের আলো মাখা

সূর্যের আলো ভিটামি D সরবরাহ করে। তাই ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশনের মতে সানস্ক্রিন মেখে দিনে ৫-১৫ মিনিট গায়ে রোদ লাগালে লাভ বই ক্ষতি নেই!

Published by:Ananya Chakraborty
First published: