• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • অর্থনৈতিক সিদ্ধান্তে সাহায্য করবে বিনামূল্যের পার্সোনাল ফিনান্স কোর্সগুলি!

অর্থনৈতিক সিদ্ধান্তে সাহায্য করবে বিনামূল্যের পার্সোনাল ফিনান্স কোর্সগুলি!

photo source collected

photo source collected

কী ভাবে টাকা ম্যানেজ করা যাবে, উপার্জিত অর্থ ঠিক কী ভাবে ও কোন খাতে খরচ করা যাবে, এই রকম একাধিক বিষয়ে বিস্তারিত ধারণা দেয় এই কোর্স।

  • Share this:

দৈনন্দিন জীবনে প্রায়শই নানা ধরনের অর্থনৈতিক সিদ্ধান্ত নিতে হয় আমাদের। কেউ বিমা (Insurance) করেন, কেউ সেভিংস অ্যাকাউন্ট (Savings Account) করেন। অনেকে আবার লাইফ ইনসিওরেন্স (Life Insurance) বা মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করেন। কেউ কেউ স্বল্পমেয়াদী বিনিয়োগের (Short Term Investment) কথাও ভাবেন। এই করোনাকালে অনেকে আবার চাকরি হারিয়ে নানা অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হচ্ছেন। প্রতিটি ক্ষেত্রেই এই ছোট-বড় যে কোনও সিদ্ধান্ত একজনের ভবিষ্যতের উপরে গভীর প্রভাব ফেলে। তাই সুযোগ পেলে কিছু পার্সোনাল ফিনান্স (Personal Finance) বিষয়ক অনলাইন কোর্সে নাম লেখানো যেতে পারে। এ বার নজর দেওয়া যাক এমনই কিছু বিনামূল্যের পার্সোনাল ফিনান্স বিষয়ক অনলাইন কোর্সে।

Alison কর্তৃক পরিচালিত Introduction to Life Insurance and Retirement Savings কোর্স Alison-এর কোর্সে বিভিন্ন ধরনের বিমা স্কিম, রিটায়ারমেন্ট সেভিংস প্ল্যান (Retirement Savings Plans) নিয়ে আলোচনা করা হয়। ভিডিও ক্লাসগুলির মধ্য দিয়ে লং টার্ম ও শর্ট টার্ম ইনসিওরেন্সের পার্থক্য বোঝানো হয়। বিভিন্ন ধরনের রিটায়ারমেন্ট ফান্ড, IRA, আয়করসংক্রান্ত বিষয় নিয়েও বিস্তর পর্যালোচনা করা হয়। ইতিমধ্যেই ৬০০০-এর বেশি ছাত্র এনরোল করেছে এই কোর্সে। রয়েছে ৪.৪ স্টার রেটিংও। ঘণ্টা দু'য়েকের মধ্যেই পুরো ক্লাসটি করা যেতে পারে। Planancial কর্তৃক পরিচালিত Future Rich কোর্স পার্সোনাল ফিনান্সের একাধিক বিষয় নিয়ে আলোচনা করা হয় এখানে। সাত মিনিটের নানা ধরনের আকর্ষণীয় ভিডিওর মাধ্যমে ফিনান্সের একাধিক বিষয় নিয়ে পর্যালোচনা চলে পুরো ভিডিও সিরিজে। MRUniversity কর্তৃক পরিচালিত Money Skills যদি বিনিয়োগ নিয়ে সম্যক ধারণা না থাকে, তা হলে MRUniversity কর্তৃক পরিচালিত এই Money Skills কোর্স সাহায্য করতে পারে। এটি একটি ভিডিও ক্লাসের সিরিজ। এই সিরিজ জুড়ে থাকছে ১০টি ভিডিও। এ ক্ষেত্রে ভিডিওগুলিতে বিনিয়োগ ও অর্থনীতির একাধিক বিষয় নিয়ে আলোচনা করেন টেলর কাউয়েন ও অ্যালেক্স টাবারক। এঁরা দুজনেই জর্জ ম্যাসন ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক। Skillshare কর্তৃক পরিচালিত My Financial Mountain: Understanding Your Path to a Solid Financial Foundation কোর্স এটি একটি অনলাইন লার্নিং কোর্স। কী ভাবে টাকা ম্যানেজ করা যাবে, উপার্জিত অর্থ ঠিক কী ভাবে ও কোন খাতে খরচ করা যাবে, এই রকম একাধিক বিষয়ে বিস্তারিত ধারণা দেয় এই কোর্স। ঋণ পরিশোধ, বাজেট তৈরি থেকে শুরু করে নানা ক্রেডিট স্কিম নিয়েও পর্যালোচনা করা হয়। একটি পুরো ক্লাসে মোট ১৩টি বিষয় তথা অধ্যায় নিয়ে সংক্ষিপ্ত ভাবে আলোচনা হয়। সংশ্লিষ্ট অনলাইন কোর্সে এই বিষয়গুলি নিয়ে পড়ান Skillshare-এর সার্টিফায়েড টিচার জুলিও লারা। Alison কর্তৃক পরিচালিত Introduction to Managing Your Personal Finance Debts কোর্স Alison-এর এই কোর্সে মূলত ঋণসংক্রান্ত বিষয়গুলি নিয়ে পর্যালোচনা করা হয়। নানা ধরনের লোন, কী ভাবে সেই লোনগুলি শোধ করা যায় ও ডেবিট ফিনান্স নিয়েও পরামর্শ দেওয়া হয়। যদি কেউ এই কোর্স করেন, তা হলে ডেবিট স্প্রেডশিট, নানা বিল, ঋণদাতা, ঋণগ্রহীতা, নানা ক্রেডিট কার্ড কম্পানি-সহ একাধিক বিষয় সম্পর্কে বিশদে জানতে পারেন। এগুলি ভবিষ্যতে একাধিক অর্থনৈতিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে। কোর্স করার পর বোঝা যাবে, কী ভাবে একজন ঋণদাতার সঙ্গে কথা বলতে হয়, কী ভাবে তৈরি হয় একটি ডেবিট স্প্রেডশিট ইত্যাদি। তবে মাথায় রাখতে হবে, এই অনলাইন ফিনান্স কোর্সগুলি (Online Finance Course) কিন্তু কোনও দিনই একজন পেশাদার ফিনান্সিয়াল অ্যাডভাইজারের বিকল্প হতে পারে না। তাই কখনও কোনও বড় সিদ্ধান্ত নেওয়ার আগে একজন অর্থনৈতিক পরামর্শদাতার সঙ্গে বিশদে আলোচনা করে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে।

Published by:Piya Banerjee
First published: