Home /News /life-style /

Good Health Tips: জীবাণু থেকে সুরক্ষিত থাকতে গিয়ে ত্বকের ক্ষতি! শীতকালে হাতের সুরক্ষায় সঠিক হ্যান্ডওয়াশ বাছাই করবেন কী ভাবে?

Good Health Tips: জীবাণু থেকে সুরক্ষিত থাকতে গিয়ে ত্বকের ক্ষতি! শীতকালে হাতের সুরক্ষায় সঠিক হ্যান্ডওয়াশ বাছাই করবেন কী ভাবে?

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Life Style|Good Health Tips|Omicron|Coronavirus: এমন হ্যান্ডওয়াশ বাছুন যাতে জীবাণুর থেকে কয়েক হাত দূরে থাকবেন, সাবানের ক্ষার বা স্যানিটাইজারের অ্যালকোহল, কেড়ে নেয় হাতের মখমলি কোমলতা।

  • Share this:

#কলকাতা: বাঙালি মাত্রই কবজি ডুবিয়ে খেতে ভালোবাসে। কিন্তু কবজি পর্যন্ত ডুবিয়ে ধুতে হবে হাতও। করোনা আবহে এমনই একগুচ্ছ পরামর্শ দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। হালে আবার ওমিক্রন (Omicron) দরজায় কড়া নাড়ছে। এই আবহে WHO-র সতর্কবার্তা হয়ে উঠছে আরও প্রাসঙ্গিক। সঙ্গে আসছে শীতকালও। তাই এই সময়ে জীবাণু থেকে সুরক্ষিত থাকতে গিয়ে ত্বকের ক্ষতি করলে চলবে না।

করোনা আবহে ঘন ঘন হাত ধোয়া আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। এর ফলে হাতের চামড়া হয়ে উঠেছে রুক্ষ। সাবানের ক্ষার বা স্যানিটাইজারের অ্যালকোহল, কেড়ে নেয় হাতের মখমলি কোমলতা। তাই শীতের মরসুমে হাত যাতে নরম এবং তরতাজা থাকে তা নিশ্চিত করতে হবে। সঙ্গে রক্ষা পেতে হবে জীবাণুর হাত থেকেও। তাই হ্যান্ডওয়াশ বাছাই করার সময় এই বৈশিষ্টগুলো অবশ্যই দেখে নিতে হবে।

জীবাণু থেকে সুরক্ষা

এটাই মূল প্রশ্ন। হ্যান্ডওয়াশ আমাদের হাতকে সমস্ত রকম ময়লা ও জীবাণু থেকে মুক্তি দিতে পারবে কি না সেটা দেখে নিতে হবে সবার আগে। সাধারণত যখন আমরা চোখ, নাক, মুখে অপরিষ্কার হাত দিই তখনই শরীরে জীবাণু প্রবেশ করে আর আমরা সংক্রমিত হই। তাই পছন্দের হ্যান্ডওয়াশ জীবাণুর সঙ্গে লড়তে পারবে কি না, নিশ্চিত হতে হবে।

মেজাজ ভালো করে দেওয়া সুগন্ধ

সুগন্ধের সঙ্গে মনের গোপন বোঝাপড়া আছে। কোনও গন্ধে এক নিমেষে কেটে যায় যাবতীয় মনখারাপ, আবার কোনওটায় শরীরে জাগে রোমাঞ্চ। হ্যান্ডওয়াশে ফল, ফুল বা তেলের বিভিন্ন রকম নির্যাস থাকে। সেই সব সুগন্ধ আমাদের মনেও ইতিবাচক প্রভাব ফেলে। মেজাজকে করে তোলে ফুরফুরে।

তরতাজা ভাব

ভালো হ্যান্ডওয়াশ হাতকে শুধুমাত্র জীবাণু থেকে রক্ষা করে বা পরিষ্কার করে তাই নয়, হাতকে তুলতুলে নরম এবং ময়েশ্চারাইজড রাখতেও সাহায্য করে। শুষ্ক, খসখসে এবং প্রাণহীন হওয়া থেকে বাঁচায়। তাই সঠিক উপাদানের সংমিশ্রণ এবং নিখুঁত ফরমুলায় তৈরি হ্যান্ডওয়াশই ব্যবহার করতে হবে। যা হাতকে শুধু পরিষ্কারই করবে না, নরম এবং কোমলও রাখবে।

নবজীবন

রুক্ষ ত্বকেই তাড়াতাড়ি বয়সের ছাপ পড়ে। স্রেফ তাই নয়, ত্বক বেশি শুকিয়ে গেলে একজিমা বা অন্য রোগও বাসা বাঁধে। তাই হ্যান্ডওয়াশ কোমল হওয়া বাঞ্ছনীয়। যা হাতকে দেবে নবজীবন।

হাত ধোয়ার সময় তালু, হাতের উপরিভাগ, নখের কোণ, আঙুলের প্রতিটা ফাঁক ভালো করে ধুয়ে পরিষ্কার করতে হয়। খেয়াল রাখতে হবে, এই সময় হ্যান্ডওয়াশের সুগন্ধ যেন মনকে করে তোলে চনমনে। সারা দিনের সাংসারিক দায়দায়িত্ব, অফিসের ব্যস্ততা সামলে এটা যেন হয়ে ওঠে নিজের সঙ্গে সময় কাটানোর মুহূর্ত।

আজকের পৃথিবীতে দাঁড়িয়ে সবথেকে বেশি ঝড় ঝাপটা সইতে হয় দু'টো হাতকেই। তাই একে জীবাণু থেকে সুরক্ষিত রাখা এবং পরিষ্কার রাখাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই পরেরবার হ্যান্ডওয়াশ বাছাই করার সময় এই বিষয়গুলো মাথায় রাখতেই হবে।

Published by:Arjun Neogi
First published:

Tags: Life Style

পরবর্তী খবর