• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Monsoon Diseases: বর্ষায় ম্যালেরিয়া কিংবা টাইফয়েড থেকে বাঁচতে এই কয়েকটি নিয়ম অবশ্যই মেনে চলুন

Monsoon Diseases: বর্ষায় ম্যালেরিয়া কিংবা টাইফয়েড থেকে বাঁচতে এই কয়েকটি নিয়ম অবশ্যই মেনে চলুন

বর্ষা পছন্দের ঋতু হলেও এই সময় ম্যালেরিয়া, টাইফয়েড সহ অন্যান্য বেশ কিছু রোগ বৃদ্ধি পায়।

বর্ষা পছন্দের ঋতু হলেও এই সময় ম্যালেরিয়া, টাইফয়েড সহ অন্যান্য বেশ কিছু রোগ বৃদ্ধি পায়।

বর্ষা পছন্দের ঋতু হলেও এই সময় ম্যালেরিয়া, টাইফয়েড সহ অন্যান্য বেশ কিছু রোগ বৃদ্ধি পায়।

  • Share this:

#কলকাতা

: গরমের হাত থেকে রেহাই পেতে বর্ষাকে আমরা সবসময়ই পছন্দের তালিকায় রাখি। কিন্তু জানেন কি বছরের এই সময় আমাদের শরীরে ইমিউনিটি অনেকটাই কমে যায়। যার কারণে শরীরে নানান ধরণের রোগ দানা বাঁধতে পারে।

বর্ষা আমাদের পছন্দের ঋতু হলেও এই সময় ম্যালেরিয়া, টাইফয়েড সহ অন্যান্য বেশ কিছু রোগ বৃদ্ধি পায়। তাই এই সময় নিজের এবং নিজের পরিবারের প্রতি বাড়তি সতর্কতা রাখা উচিত। বর্ষাকালে কীভাবে নিজেদের যত্ন নেওয়া যায় সেই বিষয়ে বিশিষ্ট চিকিৎসক ড. প্রীতি গোয়েল (Preeti Goyal) আমাদের বেশ কিছু পরামর্শ দিয়েছেন।

বর্ষাকালে হটাৎ তাপমাত্রা নেমে যাওয়া এবং অত্যধিক হিউমিডিটির কারণে ঠান্ডা লাগা, জ্বর, সর্দির মতো নানান ভাইরাসঘটিত রোগের আগমন হয়। এই সময় সঠিকমাত্রায় পুষ্টিকর খাদ্য, প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন ধরণের খাওয়ার খেতে হবে কিন্তু জাঙ্ক ফুড না খাওয়াই ভালো। প্রতিদিন বেশি পরিমাণে জল খাওয়া, হার্বাল টি এবং হালকা গরম জলে মধু মিশিয়ে খেতে পারলে ঠান্ডা লাগা বা সর্দির মতো সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যাবে। এরই পাশাপাশি ভালো ঘুম এবং নিয়মিত শরীর চর্চা আমাদের অনেকটাই সুস্থ রাখতে সাহায্য করবে।

বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া, ভাইরাস, ফাঙ্গাস, মশা-মাছিদের ব্রিডিং সিজন হল বর্ষাকাল। এই সময় ডেঙ্গু, ম্যালেরিয়া, টাইফয়েডের মতো নানান রোগ হতে পারে। তাই বাড়ির আশেপাশে যাতে জল না জমে সেইদিকে লক্ষ্য রাখতে হবে। জ্বর হলে ডাক্তারের পরামর্শ নিয়ে চলাই ভালো।

এই সময় বাইরে ফেলে রাখা খাবার বা জল একেবারেই খাওয়া উচিত নয়। এই ধরণের খাবার থেকে টাইফয়েড বা হেপাটাইটিস এ-এর মতো রোগ হতে পারে। ফিল্টার করা বা ফুটিয়ে ঠান্ডা করা জল খেতে পারলে ভালো, তবে ২৪ ঘন্টার বেশি হয়ে গেলে সেই জল খাওয়া উচিত নয়।

বর্ষাকালে তরতাজা সবজি, হালকা ধরণের খাবার আমাদের শরীরের জন্য ভালো, তবে রান্নার আগে শাক-সবজি ভালো করে ধুয়ে নিতে ভুললে চলবে না।

এই ঋতুতে ফাঙ্গাল ইনফেকশনের সমস্যা দেখা যায়, বিশেষত পায়ে। পায়ে বর্ষার জল বা কাদা লেগে গেলে তা যত তাড়াতাড়ি সম্ভব ধুয়ে ফেলতে হবে। এক্ষেত্রে ভেজা জুতো অনেকক্ষণ ধরে পড়ে থাকলে সমস্যা কিন্তু আরও বাড়বে।

যাদের অ্যালার্জির সমস্যা আছে বর্ষাকাল তাদের জন্য বিপদ ডেকে আনতে পারে। তাদের অ্যালার্জি হতে পারে এমন জিনিস থেকে দূরে থাকতে হবে এবং সর্বদা অ্যান্টি-অ্যার্লাজির ওষুধ হাতের কাছে রাখতে হবে।

এইসব ছোটখাটো বিষয়গুলো খেয়াল রাখতে পারলে আপনার কাছেও বর্ষাকাল হয়ে উঠবে স্মৃতিমধুর।

Published by:Suman Majumder
First published: