corona virus btn
corona virus btn
Loading

অনিদ্রায় ভুগছেন? রাতে শোয়ার আগে এগুলো খান !

অনিদ্রায় ভুগছেন? রাতে শোয়ার আগে এগুলো খান !
photo Collected

সারাদিনের খাটাখাটনির পর একটু সুখের নিদ্রা ৷ এটা কে না চায় ? কিন্তু আজকাল লাইফস্টাইলের জন্য বেশিরভাগ মানুষই অনিদ্রায় ভুগছেন ৷

  • Share this:

#কলকাতা: সারাদিনের খাটাখাটনির পর একটু সুখের নিদ্রা ৷ এটা কে না চায় ? কিন্তু আজকাল লাইফস্টাইলের জন্য বেশিরভাগ মানুষই অনিদ্রায় ভুগছেন ৷ কিন্তু জানেন ঘুমের ওষুধু না খেয়েও শান্তিতে ঘুমনো সম্ভব ! কীভাবে৷ পড়ে দেখুন ৷

দুধ: জানেন, রোজ রাতে খাওয়ার পর এক গ্লাস উষ্ণ গরম দুধ খেলে তাড়াতাড়ি ঘুম আসতে বাধ্য। দুধে রয়েছে অ্যামাইনো অ্যাসিড ট্রাইপটোফ্যান। এটা মস্তিস্কের এক রকম রাসায়নিক সেরোটনিন তৈরি করতে সাহায্য করে। ঘুমের জন্য এই রাসায়নিক অনেকটাই দায়ী।

ভাত: ওজন বাড়ায় বলে বদনাম রয়েছে। কিন্তু ভাত সহজে হজম হয়। ফলে ঘুমে বাধা হয় না।

কলা: খুব ক্লান্ত। একটা কলা খেয়ে দেখবেন, তরতাজা লাগছে। কলায় থাকে পটাশিয়াম। এই পটাশিয়াম স্ট্রেস কমায়। কলার ম্যাগনেশিয়াম পেশীকে শিথিল করে। পাশাপাশি কলায় থাকা কার্বোহাইড্রেট ভালো ঘুমাতেও সাহায্য করে।

‌সবজি: সেদ্ধ সবজি হজম করা সহজ। ফলে আপনার বিপাকযন্ত্রকে রাত জেগে কাজ করতে হয় না। এতে ঘুম ভালো হয়।

মধু: প্রাতরাশের পাশাপাশি রাতেও একটু উষ্ণ গরম দুধের সঙ্গে মিশিয়ে খান। ঘুম ভালো হবে। শুধু কী খেলেন, ঘুমের জন্য সেটাই গুরুত্বপূর্ণ নয়। কখন খেলেন, সেটাও জরুরি। ঘুমোতে যাওয়ার অন্তত ২ ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিন। তাড়াতাড়ি হজম হবে। তাহলে আপনার ঘুমের সময় বিপাকযন্ত্রকে খেটে মরতে হবে না।

First published: December 21, 2017, 7:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर