Home /News /life-style /

Winter Skin Care Tips: শীতে ত্বক ভালো রাখুন, মেনে চলুন এই K-Beauty স্কিন কেয়ার টিপস!

Winter Skin Care Tips: শীতে ত্বক ভালো রাখুন, মেনে চলুন এই K-Beauty স্কিন কেয়ার টিপস!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

এই সময়ে একটু যত্ন নিলে ত্বক খারাপ হয়ে যেতে পারে, অনুজ্জ্বল দেখাতে পারে। কারণ এই সময়ে ত্বকে ন্যাচারাল অয়েল ও আর্দ্রতা কমে যায় (Winter Skin Care Tips)৷

  • Share this:

#কলকাতা: রাজ্যে শীত এসে গিয়েছে। গা- হাত-পা রুক্ষ হতে শুরু করেছে। বছরে আর পাঁচটা দিনে ত্বকের যত্ন না নিলেও এই সময়টায় সকলেরই এই রুক্ষভাব নিয়ে সমস্যা হয় এবং একটু আধটু যত্ন সকলেই নিয়ে থাকেন (Winter Skin Care Tips)।

তবে, এই সময়ে একটু যত্ন নিলে ত্বক খারাপ হয়ে যেতে পারে, অনুজ্জ্বল দেখাতে পারে। কারণ এই সময়ে ত্বকে ন্যাচারাল অয়েল ও আর্দ্রতা কমে যায় এবং বাইরের ধুলো ময়লা ত্বকে লেগে অক্সিজেন সঞ্চারে বাধা সৃষ্টি করে। ফলে বিশেষজ্ঞরা থেকে চিকিৎসক, সকলেই বলেন, এই সময়ে ত্বকের বাড়তি যত্ন নেওয়া উচিত। বাইরের সঙ্গে সঙ্গে ভিতর থেকেও ত্বক যাতে ভালো থাকে, সেদিকে নজর দেওয়া উচিত।

আরও পড়ুন: বাড়িতেই বানিয়ে ফেলুন হেয়ার রিমুভাল স্ক্রাব, জেনে নিন উপায়!

এখন এই পরিস্থিতিতে দাঁড়িয়ে অনেকেরই মনে প্রশ্ন থাকে, তা হলে কি এই সময়ে সানস্ক্রিন ব্যবহার করা যাবে? শীতে গরম জলে মুখ ধোওয়া উচিত না ঠান্ডা জলে? অনেকের তৈলাক্ত ত্বক হয়, তা হলে তারা কী ধরনের স্ক্রিন কেয়ার রুটিন মেনে চলবে ইত্যাদি। এই সব প্রশ্নেরই উত্তর রয়েছে KBeauty উইন্টার স্কিনকেয়ার-এ। জেনে নেওয়া যাক এই স্কিন কেয়ারে কী ভাবে নিজের ত্বককে রাখা যায় উজ্জ্বল ও প্রাণবন্ত।

ত্বকের জন্য মানানসই প্রোডাক্ট: শরীরের অন্যান্য অংশের থেকে মুখের ত্বক বেশি সেনসিটিভ হয়। ফেসিয়াল টিস্যু ডেলিকেট হয় অনেক বেশি। তাই এই আবহাওয়ায় মুখের ত্বকের যত্ন নেওয়ার দিকে বাড়তি নজর দিতে হয়। এর জন্য প্রথমের ভালো ক্লিন্সার ও ময়শ্চারাইজার বেছে নিতে হবে। পাঁচ ধরনের ত্বক হয় এবং ত্বকের ধরন অনুযায়ীই যে কোনও প্রোডাক্ট এক্ষেত্রে বেছে নেওয়া উচিত। এতে ত্বকও বুঝতে পারবে কী ধরনের কাজ সে করবে। যদি এই আবহাওয়ায় ঠিক মতো ত্বকের যত্ন না নেওয়া হয় তা হলে ব্রণ, লালচেভাব, ব়্যাশেস ইত্যাদি দেখা দিতে পারে মুখে।

অ্যান্টি- পলিউশন স্কিন কেয়ার রুটিন: প্রিম্যাচিওর এজিং, খারাপ ত্বকের আরও একটা বড় কারণ দূষণ। এখন ওয়ার্ক ফ্রম হোম কম মানুষেরই আছে। ফলে সকলকেই প্রায় অফিসে যেতে হচ্ছে বা কোনও না কোনও কারণে বাড়ির বাইরে যেতে হচ্ছে। তাই দূষণের ফলে ত্বকে একাধিক সমস্যা তৈরি হচ্ছে। ত্বক অনুজ্জ্বল হয়ে যাচ্ছে বা কালো প্যাচেস আসছে। এর থেকে দূরে থাকতে অ্যান্টি-পলিউশন স্কিন কেয়ার রুটিন মেনে চলতে হবে। এর জন্য প্রথমেই ক্লিন্সারের ব্যবহার জরুরি। ক্লিন্সার ত্বক ভিতর থেকে পরিষ্কার করে এবং কোনও রকম কেমিক্যাল থাকলে তা পরিষ্কার করে দেয়। এছাড়াও অ্যান্টি পলিউশন সিরামও লাগানো যেতে পারে।

আরও পড়ুন: প্রাতরাশে ভেজানো আমন্ড ও কিশমিশ দিনভর সুস্থতার চাবিকাঠি

বাড়ির ভিতরে হোক বা বাইরে সবসময় সানস্ক্রিন লাগানো উচিত: ত্বকের বয়স কমাতে এবং ত্বক ভালো রাখতে বাইরে বেরোলে তো বটেই বাড়িতে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। আর দিনে একবার সানস্ক্রিন লাগালেই হয় না,দিনে ৪-৫ ঘণ্টা অন্তর সানস্ক্রিন লাগানো উচিত। এতে ট্যান কম পড়বে, ব়্যাশেস কম হবে এবং সর্বোপরি স্কিন ক্যানসার থেকে দূরে থাকা যাবে।

মেকআপ করে ঘুম নয়: ত্বক নিজে থেকে ভালো খাকার চেষ্টা করে। আর যে সময় ত্বক নিজের উপর কাজ করে সেটা হল রাত। ফলে রাতে ত্বক একদম পরিষ্কার রাখা উচিত। মেক আপ নিয়ে ঘুমানো একদমই উচিত না। শোয়ার আগে তাই কোনও ক্রিম বা অয়েল বেস ক্লিন্সার দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। ময়েশ্চারাইজার লাগাতে হবে হাতে ও পায়ে এবং মুখে সিরাম লাগাতে হবে।

ত্বক অনুযায়ী দিন ও রাতের জন্য আলাদা আলাদা স্কিন কেয়ার রুটিন বানানো উচিত: দিন এবং রাতের জন্য আলাদা আলাদা যত্ন প্রয়োজন হয়। ত্বক অনুযায়ী তাই আলাদা আলাদা স্কিন কেয়ার রুটিন বানিয়ে নিতে হবে। সকাল শুরু করতে হবে মুখ পরিষ্কার করে এবং তার পর ময়েশ্চারাইজার লাগাতে হবে। আর রাতে সিরাম লাগাতে হবে। প্রয়োজনে সালফেট-ফ্রি ফেস ওয়াশ লাগানো যেতে পারে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Skin Care, Winter

পরবর্তী খবর