Home /News /life-style /
কাঁচা খেয়ে থাকেন অনেকেই পুষ্টিগুণের ফায়দা নিতে; তবে এই ৫ সবজি রান্না করে খেলেই উপকার বেশি

কাঁচা খেয়ে থাকেন অনেকেই পুষ্টিগুণের ফায়দা নিতে; তবে এই ৫ সবজি রান্না করে খেলেই উপকার বেশি

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

বেশ কিছু সবজি আছে, যেগুলো কাঁচা খেলে তেমন গুণ নেই, বরং রান্না করলেই পুষ্টিকর হয়ে ওঠে।

  • Share this:

#নয়াদিল্লি: শাক-সবজি কাঁচা খেলেই না কি সবচেয়ে বেশি পুষ্টি পাওয়া যায়। রান্না করলে নষ্ট হয়ে যায় অধিকাংশ গুণ। এমনটাই বলেন বিশেষজ্ঞরা। এই ধারণা থেকেই চালু হয়েছে ‘র ফুড ডায়েট’। ব্যাপক জনপ্রিয়তাও পেয়েছে। কিন্তু নিয়ম থাকলে যেমন তার ব্যতিক্রমও আছে, তেমনই বেশ কিছু সবজি আছে, যেগুলো কাঁচা খেলে তেমন গুণ নেই, বরং রান্না করলেই পুষ্টিকর হয়ে ওঠে। এখানে তেমনই ৪ সবজির তালিকা দেওয়া হল, যেগুলো সম্পর্কে অবশ্যই জানা উচিত।

পালং শাক: ক্যান থেকে স্পিনাচ মুখে ঢাললেই অমিত শক্তিধর হয়ে উঠত পপেই। পালং শাক খেয়ে এমন শক্তিশালী না হলেও এর ভরপুর পুষ্টি পেতে পারে যে কেউ। তবে রান্না করতে হবে। এই সবুজ শাক একাধিক ভিটামিন এবং খনিজে পদার্থে ভরপুর। মজাটা হল, রান্না করে না খেলে, এই পুষ্টি গ্রহণ করার অন্য উপায় নেই। আসলে পালং শাক অক্সালিক অ্যাসিডে পূর্ণ যা আয়রন এবং ক্যালসিয়ামের শোষণকে বাধা দেয়। রান্নার সময় এটা আবদ্ধ ক্যালসিয়াম ছেড়ে দেয়, ফলে শরীর তা শোষণ করতে পারে। তাছাড়া রান্না করা পালং শাক খেলে নির্দিষ্ট কিছু ক্যানসারের ঝুঁকিও কমে।

আরও পড়ুন: প্রতিদিন মুড়ি খাচ্ছেন নাকি? জানেন এতে কী ঘটছে আপনার শরীরে? অবশ্যই জানুন...

অ্যাসপারাগাস: একথা মোটামুটি সবাই জানে পুষ্টি তৈরি হয় কোষ দিয়ে। সবজির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পুষ্টি কোষের দেওয়ালে আটকে থাকে। রান্নার সময় অ্যাসপারাগাসের কোষের প্রাচীর ভেঙে যায়। বেরিয়ে আসে ভিটামিন সি, এ, বি৯ এবং ই। তখন শরীর খুব সহজেই এই পুষ্টি গ্রহণ করতে পারে।

ক্যাপসিকাম: এই সবজিটি ক্যারোটিনয়েডের একটি বড় উৎস। এটা এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রান্নার সময় ক্যাপসিকামের কোষের দেওয়াল ভেঙে এই অ্যান্টিঅক্সিডেন্ট বেরিয়ে আসে। ফলে শরীর সহজে এই পুষ্টি নিতে পারে। তবে ক্যাপসিকামকে সেদ্ধর বদলে রোস্ট করার পরামর্শ দেওয়া হয়। নাহলে এতে উপস্থিত ভিটামিন জলের সঙ্গে বেরিয়ে যায়।

আরও পড়ুন: আলু, লেবু থেকে বেদানা-এই তরকারি ও ফলের খোসা ফেলে দেন? নিজের দোষেই হারাচ্ছেন সুন্দরী হওয়ার উপায়

বিনস: ভাত বা রুটি, দুইয়ের সঙ্গেই খাওয়া যায় বিনসের তরকারি। উপাদেয় এবং পুষ্টিগুণে ভরা সবুজ বিনস ভারতীয়দের খুব পছন্দের সবজি। অনেকে বিনস নুন দিয়ে কাঁচাও খায়। কিন্তু রান্না করলে তবেই এর অ্যান্টিঅক্সিডেন্ট শরীর গ্রহণ করতে পারে। বেকিং, মাইক্রোওয়েভিং কিংবা ভাজা, সবুজ বিনস রান্না করে খাওয়াই সবচেয়ে ভালো।

ব্রাসিকা: বাঁধাকপি হোক কিংবা ফুলকপি বা ব্রকোলি, সেদ্ধ করে খেলে তবেই এর সম্পূর্ণ পুষ্টিগুণ পাওয়া যায়। তাছাড়া এগুলো কাঁচা খেতেও বিস্বাদ লাগে। তাই স্বাদ বাড়াতে রান্নার সময় এক চামচ অলিভ অয়েল মিশিয়ে দিলে স্বাদ আরও খোলতাই হয়।

First published:

Tags: Health Tips, Vegetables

পরবর্তী খবর