ডাক্তার নয়, অস্ত্রোপচার করলো রোবোট ! তবে কি ভবিষ্যতে রোবোটই হবে ভরসা?

ডাক্তার নয়, অস্ত্রোপচার করলো রোবোট ! তবে কি ভবিষ্যতে রোবোটই হবে ভরসা?
এমন দিন আসছে, যাতে হতে পারে, এই ধরনের চিকিৎসার ক্ষেত্রে রোবটই হবে চিকিৎসকের বিকল্প।

এমন দিন আসছে, যাতে হতে পারে, এই ধরনের চিকিৎসার ক্ষেত্রে রোবটই হবে চিকিৎসকের বিকল্প।

  • Share this:

চিকিৎসাবিজ্ঞানে রোবোটের ব্যবহার হয়ে আসছে অনেক দিন ধরেই। বিশ্বের বেশ কিছু জায়গায় রোবট ব্যবহার করা হয়ে থাকে। তার মধ্যে রয়েছে ভারতও। বর্তমানে চিকিৎসাবিজ্ঞানের বিভিন্ন শাখার সঙ্গে অস্ত্রোপচারেও রোবোটের ব্যবহার বাড়ছে। এবং এমন দিন আসছে, যাতে হতে পারে, এই ধরনের চিকিৎসার ক্ষেত্রে রোবটই হবে চিকিৎসকের বিকল্প।

অনেক সময়েই অস্ত্রোপচারের ক্ষেত্রে ক্ষতস্থানে মানুষের ভুলে কিছু থেকে যায়। যা থেকে বিরাট দুর্ঘটনা ঘটতে পারে। অনেক সময়ে সেই অঙ্গ কেটে বাদও দিতে হয়। এটি অবশ্যই ভুল বা চোখের আড়ালে হয়ে যাওয়া ঘটনা। তবে, রোবোট ব্যবহার করলে এই ঘটনা হওয়ার সম্ভাবনা নেই বলে জানাচ্ছেন, বিজ্ঞানীরা। ইতিমধ্যেই বিশ্বের বেশ কয়েকটি জায়গায় রোবোটের মাধ্যমে অস্ত্রোপচারে সফলতা মিলেছে। তার মধ্যে পাঁচটি ঘটনা উল্লেখযোগ্য-

১) ২০১০ সালে AIIMS-এর ইউরোলজি (Urology) বিভাগের প্রধান ও অধ্যাপক প্রেমনাথ ডোগরার নেতৃত্বে প্রথম রোবোট অ্যাসিস্টেন্ট অস্ত্রোপচার হয়। ৫০ বছরের এক মহিলা ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। তাঁর ইউরেথ্রা ও ব্লাডারে ক্যানসার ধরা পড়ে এবং সেই অস্ত্রোপচারেই সাহায্য করে রোবোট।


২) ২০১৮ সালে গুজরাতে ড. পটেল প্রথমবার রোবোটের সাহায্যে হৃদযন্ত্রে অস্ত্রোপচার করেন। যেখানে অস্ত্রোপচারটি হয়েছিল, সেটি তাঁর থেকে ৩০ কিলোমিটার দূরে ছিল। কিন্তু শুধুমাত্র একটি রোবোটের ভরসায় প্যানেল চালিয়ে ৩০ কিমি দূর থেকে ওই চিকিৎসক এই অস্ত্রোপচার করেন। এর জন্য তাঁকে পদ্মশ্রী সম্মানেও ভূষিত করা হয়। আর এটিই আমেরিকার বাইরে করা হৃদযন্ত্রের উপর প্রথম রোবোটিক প্রচেষ্টা।

৩) থোরাসিস সার্জেন অ্যালান কির্ক ২০১৯ সালে এক রোগীর ফুসফুস থেকে থাইমাস গ্ল্যান্ড বাদ দেন। তার জন্য তিনি যে অস্ত্রোপচার করেন, তার বোরোটের মাধ্যমে হয়। লন্ডনের এই ঘটনাও বেশ সারা ফেলে।

৪) গত মাসে দিল্লির ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালে একজন ৩১ বছর বয়সী মহিলার জেনেটিক রোগ Multiple Endocrine Neoplasia Type 2A (MEN2A) সারাতে রোবোট অ্যাসিস্টেড সার্জারির বন্দোবস্ত করা হয়। চিকিৎসকরা দেখেন, রোগীর থাইরয়েড ও অ্যাড্রিনালিন গ্ল্যান্ডে দু'টি টিউমার হয়েছে। রক্তক্ষরণ যাতে কম হয়, তার জন্য রোবোটের মাধ্যমে এই অস্ত্রোপচার করা হয়।

৫) ২০১৯ সালে কানাডায় নিউরোলজিস্ট ড. ভিতোর পেরেইরা ব্রেন অ্যানিওরিজমের অস্ত্রোপচার করেন বোরোটের মাধ্যমে। তিনি রোবোটের একটি টিম তৈরি করেন। এই অস্ত্রোপচারটি অত্যন্ত কঠিন ছিল এবং ভুল হলে জীবনহানিও হতে পারত। কিন্তু দেখা যায়, রোবোট ব্যবহারে ভুল হয় না!

Published by:Piya Banerjee
First published: