তরমুজের বীজের কত গুণ আছে জানেন? শরীরকে নানাভাবে রক্ষা করে চারমগজ

তরমুজের বীজের কত গুণ আছে জানেন? শরীরকে নানাভাবে রক্ষা করে চারমগজ

তরমুজ খেয়ে বীজ ফেলে দিচ্ছেন! জানেন কি কত দিক থেকে শরীরকে রক্ষা করে চারমগজ?

সাধারনত বিভিন্ন ধরনের স্ন্যাক্স-এর মধ্যে পাওয়া যায় তরমুজের বীজ, বাংলা শব্দে যাকে বলা হয় চারমগজ।

  • Share this:

#নয়াদিল্লি: বাইরে কাঠফাটা রোদে অস্থির জনজীবন। এমন গরমের আদর্শ ফল তরমুজ, যার ৯০ শতাংশ জল। সরস এই ফলটির প্রথম আমদানি হয়েছিল আফ্রিকা মহাদেশ থেকে। সাধারণত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত পাওয়া যায়। তবে চাষের ক্ষেত্রে উন্নতি হওয়ার ফলে প্রায় বারোমাস স্থানীয় বাজারে আনাগোনা চলে তরমুজের। ভারতে প্রায় ২৫টি প্রজাতির তরমুজের ফলন হয়। বেশিরভাগ জন্মায় পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, ওড়িশা, তামিলনাড়ু এবং মধ্যপ্রদেশে। এই ফল আমাদের জন্য যতটা উপকারী, ততটাই উপকারী এর বীজও। সাধারনত বিভিন্ন ধরনের স্ন্যাক্স-এর মধ্যে পাওয়া যায় তরমুজের বীজ, বাংলা শব্দে যাকে বলা হয় চারমগজ। এর ময়দাও পাওয়া যায় বাজারে। কিন্তু জানেন কি, তরমুজের বীজের কত গুণ? মারণ ব্যাধি থেকে আপনাকে বাঁচাতে পারে তরমুজের বীজ, যা নিচে উল্লেখ করা হল।

শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে তরমুজের বীজে গ্লোবুলিন এবং অ্যালবামিন থাকে, যা সম্মিলিত ভাবে আমাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে, যে কোনও প্রকার সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে এবং মানবদেহে রক্তপ্রবাহের গতি বজায় রাখে। বীজের মধ্যে ম্যাগনেসিয়াম, আয়রন এবং জিঙ্ক জাতীয় খনিজও রয়েছে যা আমাদের হজমশক্তিকে বাড়ানোর পাশাপাশি ভিটামিন সি, বি কমপ্লেক্স এবং অ্যামিনো অ্যাসিডের জোগান দেয়।

হার্ট সুস্থ রাখে উচ্চ মাত্রার এলডিএল-কোলেস্টেরল মানব-ধমনীতে ফ্যাট বাড়িয়ে দিয়ে ধমনী ব্লকেজ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। তরমুজের বীজে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে যা রক্তপ্রবাহে এলডিএল-কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাঁদের জন্য তরমুজের বীজ অনেক উপকারী। তরমুজের বীজে উচ্চ মাত্রায় ম্যাগনেসিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপ কমিয়ে তা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে তরমুজের বীজের একটি উল্লেখযোগ্য উপাদান হল ম্যাগনেসিয়াম, যা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখে। গবেষণায় দেখা যায় যে, তরমুজের বীজে উপস্থিত ম্যাগনেসিয়াম দেহে ইনসুলিন সংবেদনশীলতা পরিচালনা করে। যার ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

ক্ষত ঠিক করে এতে অনেক বেশি পরিমাণে অ্যামিনো অ্যাসিড এল-আরজিনাইন রয়েছে। গবেষকদের দাবি, এল-আরজিনাইন দেহে নাইট্রিক অক্সাইডের মাত্রা বৃদ্ধি করে। যা শরীরের যে কোনও ক্ষতকে দ্রুত ঠিক করতে সাহায্য করে।

Published by:Pooja Basu
First published: