লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

বিয়ের মালা গাঁথুন এই ফুলগুলো দিয়ে! সারাজীবন ভালবাসার মানুষটির মনে থেকে যাবে

বিয়ের মালা গাঁথুন এই ফুলগুলো দিয়ে! সারাজীবন ভালবাসার মানুষটির মনে থেকে যাবে

বরমালা কোন ফুল দিয়ে তৈরি হবে, তা আগে নির্বাচন করা হত কিছু রীতি মেনে।

  • Share this:

#কলকাতা: বিয়ের মরশুম চলছে। এই সময় বিয়ের প্ল্যানিংয়ে ব্যস্ত অনেকেই। কারও নিজের বিয়ে, তো কারও বন্ধুর! বিয়ের সমস্ত প্রস্তুতি শেষে যেটা নিয়ে চিন্তা বাকি থাকে, তার মধ্যে বিয়ের মালা বা বরমালা অন্যতম। বর বা কনে কী ভাবে সাজবেন, তার উপরে নির্ভর করে আজকাল বেশিরভাগ ক্ষেত্রেই বরমালা তৈরি করা হয়। দেশের বিভিন্ন প্রান্তে বরমালার ডিজাইন আলাদা আলাদা হলেও সকলেই বরমালায় আসল ফুলই ব্যবহার করে থাকেন।

বরমালা কোন ফুল দিয়ে তৈরি হবে, তা আগে নির্বাচন করা হত কিছু রীতি মেনে। যেমন, যাঁর যাঁর বাড়িতে যে ফুলের মালা দিয়ে বিয়ে হয়, সেই মতো! কারও পরিবারে আবার বড়রা ঠিক করে দিতেন বিষয়টা। কিন্তু বর্তমানে ব্যাপারটা নির্ভর করে ব্রাইডাল লুক কেমন হবে, কোন জামার সঙ্গে কী ফুল যাবে বা জামার রঙের সঙ্গে কনট্রাস্টে কোনটা ভালো লাগবে তার উপরে। জীবনের সব চেয়ে বড় দিনে সাধারণত মানুষ সব চেয়ে ভাল জিনিস দিয়ে নিজেকে সাজাতে চান, কাছের মানুষটিকেও। আর তার জন্যই বরমালায় ফুল ব্যবহারের জন্যও নিঁখুত বাছাই চলে। দেখে নেওয়া যাক তেমনই কিছু ফুলের কথা!

১. জুঁই দারুণ সুগন্ধ, ভরাট পাপড়ি থাকে বলে জুঁই ফুল দিয়ে বরমালা বানালে তা দেখতে দারুণ লাগে। পাশাপাশি এই মালা পরলে ভালো গন্ধও পাওয়া যায়। শুধু জুঁইয়ের মালা তো অনেকে পরেনই, সঙ্গে অনেকে অন্যান্য সুগন্ধি পাতা বা গোলাপের কনট্রাস্টেও মালা তৈরি করে নেন। ২. টাস্কান গোলাপ বা ওমব্রে গোলাপ হালকা রঙ ও স্মুদ টেক্সারের জন্য বর্তমানে বরমালায় অনেকেই ব্যবহার করছেন এই গোলাপ। সেলেব-জুটি বিরাট-অনুষ্কার বিয়েতেও টাস্কান গোলাপ ব্যবহার করা হয়েছিল বরমালায়। সাধারণত ম্যাট ও হালকা শেডের লুকে এই ফুলের বরমালা ভালো মানায়। ৩. লাল গোলাপ এমনিতেই লাল গোলাপ ভালোবাসার প্রতীক। তার উপরে বিয়েতে ব্যবহার করলে তো কথাই নেই। সাধারণত বাঙালিদের ক্ষেত্রে বেশিরভাগই পুরো লাল গোলাপের মালাই ব্যবহার করতে দেখা যায়। তবে, লুক যদি ডিমান্ড করে লালের বদলে শুধু হলুদ, শুধু পিঙ্ক গোলাপ, তা হলে সেটাও খারাপ লাগবে না। প্রয়োজনে দু'টো করে রঙ মিশিয়ে ব্যবহার করা যেতে পারে। ৪. রজনীগন্ধা অনেকেই গোলাপের সঙ্গে ম্যাচ করে মালার মাঝে রজনীগন্ধা ব্যবহার করেন। অনেক মালায় আবার পুরো রজনীগন্ধা থাকে মাঝে একটা বা দু'টো গোলাপের টাচ। অন্য রকম লুকের পাশাপাশি রজনীগন্ধার গন্ধের জন্যও এটি দিয়ে বরমালা বানানো যেতে পারে। ৫. অর্কিড অর্কিড খুবই সুন্দর ও আকর্ষণীয় ফুল। বিয়েতে ওয়েস্টার্ন লুক হলে অর্কিডের বরমালা বেশি মানাবে। আর ইন্ডিয়ার লুক হলেও যদি প্যাস্টেল শেডের থিম হয়, তা হলেও অর্কিডের বরমালা পরলে ভালো লাগবে।

Published by: Simli Raha
First published: November 30, 2020, 8:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर