Home /News /life-style /
Healthy Tea: রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে ওজন কমানো, মৌরি চায়েই রয়েছে গরমের সব সমস্যার মুশকিল আসান

Healthy Tea: রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে ওজন কমানো, মৌরি চায়েই রয়েছে গরমের সব সমস্যার মুশকিল আসান

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Healthy Tea: গ্রীষ্মে এক কাপ ধোঁয়া ওঠা গরম চায়ে কোনও ক্ষতি নেই তবে ক্যাফেইন এবং অন্যান্য উপাদান যেমন আদা, মশলা, শরীরের তাপমাত্রা একধাক্কায় অনেকটা বাড়িয়ে দেয়।

  • Share this:

#নয়াদিল্লি: চায়ের কতই না বাহার। ব্ল্যাক টি, হোয়াইট টি, গ্রিন টি, ইয়েলো টি, মশলা চা, বিভিন্ন হার্বাল টি ও আরও কত কী! প্রত্যেকটি চায়ের মধ্যেই নিজস্ব গুণাগুণ বর্তমান। এর মধ্যে অন্যতম হল মৌরি চা। মৌরি চা কেবলমাত্র স্বাদেই ভাল নয়, পাশাপাশি এর মধ্যে অনেক ঔষধিগুণও বর্তমান। তাই, মৌরি চা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

এই গ্রীষ্মে সাধারণ চা ছেড়ে কেন পান করতে হবে মৌরি চা: চায়ের স্বাদ গন্ধকে বাড়িয়ে দেয় মৌরি। গ্রীষ্মে এক কাপ ধোঁয়া ওঠা গরম চায়ে কোনও ক্ষতি নেই তবে ক্যাফেইন এবং অন্যান্য উপাদান যেমন আদা, মশলা, শরীরের তাপমাত্রা একধাক্কায় অনেকটা বাড়িয়ে দেয়। এর ফলে পেট খারাপ, ফোলা ভাব, অস্বস্তি হতে পারে। কিন্তু চায়ে মাত্র এক চামচ মৌরি যোগ করলে শরীরের তাপ তৎক্ষণাৎ কমিয়ে দিতে পারে। মৌরিতে এনজাইমের উপস্থিতির কারণে বিপাক ক্রিয়াও ভালো হয়। মৌরি প্রোটিন, ভিটামিন, খনিজ, ফাইবার, পটাসিয়াম, সোডিয়ামের গুণাবলীতে পরিপূর্ণ যা ঘাম এবং জল সত্ত্বেও শরীরে পুষ্টির ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

আরও পড়ুন - লক্ষ্য মহিলা ভোট, ত্রিপুরা উপনির্বাচনে তৃণমূলের দুই কেন্দ্রে মহিলা প্রার্থী

লিভারের কার্যকারিতা বাড়ায়: মৌরি বীজ সেলেনিয়াম সমৃদ্ধ, যা লিভার থেকে বিষাক্ত পদার্থ অপসারণ করতে সাহায্য করে। এই চা লিভারের ডিটক্সিফিকেশনে সাহায্য করে। মৌরি বীজের শীতল বৈশিষ্ট্যগুলি লিভারকে সুস্থ করে তোলে এবং গ্রীষ্মের মরসুমে পাচনতন্ত্রকে শান্ত রাখে।

ওজন কমায়: মৌরি চা ওজন কমাতে এবং কোমরের চারপাশে চর্বি জমা কমাতে সাহায্য করতে পারে। মৌরিতে ডায়েটারি ফাইবার থাকার কারণে এটি হজম প্রক্রিয়া ভালো হয়। এছাড়াও মৌরি পাচক এনজাইম নিঃসরণ করে যা হজম প্রক্রিয়ার সময় চর্বির অণু পুড়িয়ে দেয়। নিয়মিত মৌরি চা পান করলে পেট ফাঁপা কমায় এবং মেটাবলিক রেট বাড়ায়, যা ওজন কমাতে সাহায্য করে।

আরও পড়ুন - এই ব্যক্তি খেয়ে ফেললেন অতিরিক্ত ভায়াগ্রা, ২০ দিন ধরে স্বামীর কাণ্ড দেখে স্ত্রী পাঠালেন হাসপাতালে

দৃষ্টিশক্তির উন্নতি: মৌরিতে রয়েছে ভিটামিন এ এবং এনজাইমের গুণাগুণ যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। রাতে এই চা পান করলে স্নায়ু শিথিল হয়।

ঘুম ভালো হয়: ঘুমানোর আগে মৌরি চা পান করলে মেলাটোনিন নিঃসরণ হয়। যা স্নায়ুতন্ত্রকে শিথিল করতে সাহায্য করে। ফলে ঘুম ভালো হয়। আর ঘুম ভালো হলে বিপাক প্রক্রিয়ার উন্নতি হয়। যা ওজন কমানোর প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

শরীরের প্রদাহ কমায়: এই চায়ে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে প্রদাহ কমাতে সাহায্য করে। তাছাড়া, এই চায়ের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি ব্যথা এবং ফোলা কমানোর জন্য উপযুক্ত। মৌরি চা কোষের পুনর্জন্মেও সাহায্য করে।

রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখে: মৌরি চা পান রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। মৌরি বীজে নাইট্রেট, সোডিয়াম এবং পটাসিয়ামের উপস্থিতির কারণে উচ্চ রক্তচাপের ভারসাম্য বজায় রাখে। এই চা পান হার্টের স্বাস্থ্য বাড়াতেও সাহায্য করে এবং আকস্মিক স্ট্রোকের ঝুঁকি কমায়।

Published by:Uddalak B
First published:

Tags: Tea

পরবর্তী খবর