corona virus btn
corona virus btn
Loading

Fathers day 2020| বিশেষ দিনটি পিতৃত্ব পালনের উৎসব, অঙ্গীকার এক অবিচ্ছেদ্য সম্পর্কের ‌

Fathers day 2020| বিশেষ দিনটি পিতৃত্ব পালনের উৎসব, অঙ্গীকার এক অবিচ্ছেদ্য সম্পর্কের ‌
প্রতীকী ছবি

১৯০৮ সালের ৫ই জুলাই, আমেরিকার পশ্চিম ভার্জেনিয়ার ফেয়ারমন্টের এক গির্জায় এই দিনটি প্রথম পালিত হয়।

  • Share this:

#কলকাতা: আপাত দৃষ্টিতে অনেকের কাছে মা বা বাবা'র জন্য বিশেষ দিবস পালনের বিষয়টি খুব একটা গুরুত্ব পায় না । কিন্তু তার অর্থ এই নয় যে, এ ধরনের দিবসগুলো একেবারেই অপ্রয়োজনীয় । তাই পৃথিবীর সব বাবাদের জন্য ২১ জুন পিতৃ দিবস পালিত হয় । 

সন্তানের জন্য যেমন বাবার ভালবাসা, স্নেহ অসীম । ঠিক তেমনই সন্তানেরও তার বাবার প্রতি ভালবাসা অপরিমেয় । কিন্তু কেন পালন করা হয় পিতৃ দিবস ? বা এই বিশেষ দিনের গুরুত্ব কী ? 

জানা যায়, বিংশ শতাব্দীর প্রথমদিকে থেকে পিতৃ দিবস পালন শুরু হয় । আসলে মায়েদের পাশাপাশি বাবারাও যে তাদের সন্তানের প্রতি দায়িত্বশীল - এটা বোঝানোর জন্যই মূলত পিতৃ দিবস পালন করা হয় । পৃথিবীর সব বাবাদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকে যার শুরু । ইতিহাস ঘাঁটলে দেখা যায় ১৯০৮ সালের ৫ই জুলাই, আমেরিকার পশ্চিম ভার্জেনিয়ার ফেয়ারমন্টের এক গির্জায় এই দিনটি প্রথম পালিত হয় । তবে অন্য মতও প্রচলিত আছে। সেখানে বলা হয় সনোরা স্মার্ট ডড নামের ওয়াশিংটনের এক ভদ্রমহিলার মাথাতে প্রথম পিতৃ দিবসের ধারনা আসে । যদিও তিনি ১৯০৯ সালে, ভার্জিনিয়ার বাবা দিবসের কথা একেবারেই জানতেন না বলেই দাবি করেছিলেন ।

ডড জানিয়েছিলেন, তাঁর এই আইডিয়া আসে গির্জার এক পুরোহিতের বক্তব্য থেকে । সেই পুরোহিত নাকি তাঁর মা’কে নিয়ে অনেক ভাল কথা বলছিলেন । তখন বাবা ন্যাওটা ডডের মনে হয়, বাবাদের নিয়েও কিছু করা দরকার । তাতে বাবাদের বিশেষ অনুভূতি হবে । এরপর সম্পূর্ণ নিজ উদ্যোগেই পরের বছর থেকে তিনি 'বাবা দিবস' পালন করা শুরু করেন ।

তবে 'ফাদারস ডে' পালনের ক্ষেত্রে দেশ ভেদে দেখা যায় বৈচিত্র্য । এই দিনটি দায়  বিভিন্ন দেশে বিভিন্নভাবে পালিত হয় । এদিনে ছেলেমেয়েরা তাঁদের বাবাকে কোনও না কোনও উপহার দিতে খুব পছন্দ করে । আর বাবারাও ছেলেমেয়েদের কাছ থেকে গিফট পেয়ে বেশ অভিভূত হন । এ গিফট দেয়ার ক্ষেত্রেও দেশ ভেদে দেখা যায় ভিন্নতা । কোনো কোনো দেশে ছেলেমেয়েরা বাবাকে কার্ড বা ফুলের তোড়া উপহার দিয়ে বাবা দিবসের শুভেচ্ছা জানায় । অনেকে আবার বাবা দিবস উপলক্ষে কেক কাটার আয়োজনও করে । সব মিলিয়ে এ এক উদযাপনের দিন ।
Published by: Shubhagata Dey
First published: June 5, 2020, 12:25 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर