লাইফস্টাইল

?>
corona virus btn
corona virus btn
Loading

অ্যালজাইমার্স রোগে ভুগেছিলেন এই সব বিখ্যাত মানুষরা, মুছে গিয়েছিল জীবনস্মৃতি

অ্যালজাইমার্স রোগে ভুগেছিলেন এই সব বিখ্যাত মানুষরা, মুছে গিয়েছিল জীবনস্মৃতি

৬৫ অথবা তার বেশি বয়সের জনসংখ্যার ৬ শতাংশ এই রোগে আক্রান্ত হন। অথচ প্রতি তিন জনের মধ্যে দু'জন মানুষই এই রোগ সম্পর্কে অবগত নন।

  • Share this:

#কলকাতা: বয়সের সঙ্গে স্মৃতিশক্তি আবছা হয়ে আসা তেমন অস্বাভাবিক কিছু নয়। কিন্তু বাড়াবাড়ি হলে তাকে তখন অসুখ বলা ছাড়া উপায় থাকে না। যার পোশাকি নাম অ্যালজাইমার্স ডিজিজ (Alzheimer's Disease)। এটি একটি স্নায়ুঘটিত রোগ। মস্তিষ্কের কোষ মরে যেতে থাকলে এই রোগ হয়। তবে এই রোগটি সম্পর্কে সচেতনতা কিছুটা কম রয়েছে সাধারণ মানুষের মধ্যে। আর সেই সচেতনতা বৃদ্ধিতে ২১ সেপ্টেম্বর প্রতি বছর পালিত হয় বিশ্ব অ্যালজাইমার্স দিবস।

৬৫ অথবা তার বেশি বয়সের জনসংখ্যার ৬ শতাংশ এই রোগে আক্রান্ত হন। অথচ প্রতি তিন জনের মধ্যে দু'জন মানুষই এই রোগ সম্পর্কে অবগত নন। যে কোনও সামাজিক স্তর থেকে আসা মানুষেরই অ্যালজাইমার্স হতে পারে। সত্যি বলতে কী, সারা বিশ্বজুড়ে বহু বিখ্যাত, জনপ্রিয় ব্যক্তিত্ব এই রোগের শিকার হয়েছেন।

আজ বিশ্ব অ্যালজাইমার্স দিবসে শ্রদ্ধা নিবেদিত হোক তাঁদের প্রতি!

ওমর শরিফ- ২০১৫ সালের ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে 'লরেন্স অব অ্যারাবিয়া' তারকার অ্যালজাইমার্স রোগে আক্রান্ত হওয়ার খবর প্রকাশিত হয়। শরিফের ছেলে জানান, বাবা তাঁর নিজের ছবির নামই গুলিয়ে ফেলতে শুরু করেছিলেন।

রোনাল্ড রিগান-প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট রিগানের অ্যালজাইমার্স হয়েছিল। রিগান এবং তাঁর স্ত্রী এই খবরটি জনসমক্ষে আনতে দ্বিধা করেননি। তাঁরা মনে করতেন অ্যালজাইমার্স রোগটি সম্পর্কে মানুষকে সচেতন করা তাঁদের কর্তব্য।

পিটার ফ্যাক-বিখ্যাত টিভি সিরিজ 'কলম্বো'-খ্যাত পিটার ফ্যাক এই রোগের শিকার হয়েছিলেন। ফ্যাকের চিকিৎসক জানিয়েছিলেন যে অভিনেতা 'কলম্ব'-তে নিজের অভিনীত চরিত্রটিই আর মনে করতে পারতেন না।

রিটা হেওয়ার্থ-মার্কিন অভিনেত্রী রিটা হেওয়ার্থের এই রোগ বেশ পরে ধরা পড়ে। প্রথমে বেশ কয়েক বছর কিছু বোঝা না যাওয়ায় চিকিৎসা শুরু করতেও বেশ দেরি হয়ে যায়। রোজকার জীবনের খুঁটিনাটি তথ্য ভুলে যেতেন রিটা। পরে এই রোগের সচেতনতামূলক প্রচারে বহু বার তাঁর মুখ ব্যবহার করা হয়েছে।

ইভলিন কেইস-'গন উইথ দ্য উইন্ডস'-খ্যাত ইভলিনকে মনে আছে নিশ্চয়ই? ১৯৮০-এর দশকে ইভলিনের অ্যালজাইমার্স ধরা পড়ে। রোগের প্রকোপে সিনেমা জগতকেও বিদায় জানাতে হয়। এই রোগে আক্রান্ত হওয়ার আগেই অবশ্য নিজের জীবনস্মৃতি লিখেছিলেন ইভলিন।

Published by: Pooja Basu
First published: September 23, 2020, 8:16 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर