লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

বিবাহিত জীবনে যৌনতা সুখ নয়, হয়ে উঠছে যন্ত্রণার কারণ? কী করবেন, জানাচ্ছেন বিশেষজ্ঞ

বিবাহিত জীবনে যৌনতা সুখ নয়, হয়ে উঠছে যন্ত্রণার কারণ? কী করবেন, জানাচ্ছেন বিশেষজ্ঞ
Representational Image

দম্পতিদের ক্ষেত্রে, বিশেষ করে যদি যৌনবিষয়ে পছন্দের অমিল দেখা যায়, সে ক্ষেত্রে একটা বড় সমস্যা তৈরি হয়!

  • Share this:

#কলকাতা: দম্পতির মধ্যে পারস্পরিক বোঝাপড়া থাকলেও হামেশাই দেখা যায় যে একটা কিছু একজনের পছন্দ হলেও অন্যের হচ্ছে না! এটা খুব স্বাভাবিক ব্যাপার! ব্যক্তিচরিত্র যেহেতু ভিন্ন, সেই জন্যেই অনেকের সঙ্গেই অনেকের মতের মিল থাকে না।

কিন্তু এ বার যে বিষয়টি নিয়ে কথা বলতে চলেছেন বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়াল, তা একটু জটিল। বন্ধুদের মধ্যে মতের মিল না হলেও অসুবিধা নেই, তা কথাকাটাকাটির পর ঠিক হয়ে যায়। কিন্তু দম্পতিদের ক্ষেত্রে, বিশেষ করে যদি যৌনবিষয়ে পছন্দের অমিল দেখা যায়, সে ক্ষেত্রে একটা বড় সমস্যা তৈরি হয়!

Representational Image Representational Image

এই প্রসঙ্গে পল্লবী জানিয়েছেন এক নববিবাহিতা তরুণীর কথা। তিনি ভালোবেসে বিয়ে করেছিলেন মনের মানুষটিকে। কিন্তু বিয়ের আগে তাঁর সেই মানুষটি তো বটেই, অন্য কারও সঙ্গেও কোনও রকমের যৌন অভিজ্ঞতা হয়নি। এখন তিনি দেখছেন যে স্বামীর বেশ কিছু যৌন চাহিদার সঙ্গে তাল রাখা যাচ্ছে না! কামোত্তেজনা দু'জনের মধ্যেই এক সময়ে জাগছে, কিন্তু কিছুক্ষণের মধ্যেই তাঁর যোনির অভ্যন্তর শুষ্ক হয়ে যাওয়ার ফলে সুখের বদলে যন্ত্রণা অনুভব করছেন। বাধ্য হচ্ছেন স্বামীকে থামিয়ে দিতে! যা ক্রমশ সম্পর্কে দূরত্ব তৈরি করছে!

এ ক্ষেত্রে সবার প্রথমে পল্লবীর সাফ বক্তব্য- একজনের যৌন পছন্দ অন্যের সঙ্গে মিলতে না-ই পারে! তাতে দোষ নেই! কিন্তু এমনটা হলে করণীয় কী?

১. সঙ্গীকে স্পষ্ট ভাবে বলতে হবে কী ভাল লাগছে না! ২. যোনিসঙ্গমের বদলে বেশি গুরুত্ব দিতে হবে রতিক্রীড়ায়। পরস্পরকে আদর করে ধরে রাখতে হবে যৌন উত্তেজনার রেশ! ৩. কামকলা সম্পর্কেও একটু পড়াশোনা করার পরামর্শ দিচ্ছেন পল্লবী। এ প্রসঙ্গে বাৎস্যায়ণের কামসূত্রের যে বিকল্প হয় না, তা স্পষ্ট ভাবেই উল্লেখ করেছেন বিশেষজ্ঞা। ৪. আয়নার সামনে নগ্ন হয়ে দাঁড়িয়ে নিজের সারা শরীরে হাত বুলিয়ে দেখা যেতে পারে কোন অঙ্গে স্পর্শ অধিক উত্তেজনা জাগিয়ে তুলছে, সে ক্ষেত্রে সেই মতো সঙ্গীকে বোঝানো যাবে! ৫. এত কিছুর পরেও লুব্রিক্যান্ট ব্যবহারের পরামর্শ দিচ্ছেন পল্লবী! কেন না, তা যোনির অভ্যন্তরকে আর্দ্র রেখে সঙ্গমের অভিজ্ঞতাকে সুখকর করে তুলবে!

Pallavi Barnwal

Published by: Siddhartha Sarkar
First published: November 21, 2020, 3:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर