Home /News /life-style /
Weight Loss: মেদ নিয়ে মনমরা? সামান্য এই নিয়ম মানুন, ঘুমের মধ্যেও কমবে ওজন!

Weight Loss: মেদ নিয়ে মনমরা? সামান্য এই নিয়ম মানুন, ঘুমের মধ্যেও কমবে ওজন!

সহজেই কমবে ওজন

সহজেই কমবে ওজন

Weight Loss: রোজকার কাজের মাঝে সঠিক ভাবে ডায়েট মেনে চলা সম্ভব হয় না।

  • Share this:

#কলকাতা: ওজন কমানো এমন একটা বিষয়, যা ছোট থেকে বড় সবার জন্য ভীষণ বড় একটা সমস্যা। রোজকার কাজের মাঝে সঠিক ভাবে ডায়েট মেনে চলা সম্ভব হয় না। কিন্তু ব্যস্ত দিনের মাঝেও সময় বার করে করতে হবে, সেই সঙ্গে ওয়ার্কআউট এবং ডায়েটও মেনে চলতে হবে। কিছু অভ্যেস আছে, যা মেনে চললেই বদল আসা সম্ভব।

বডি ওয়েট এক্সারসাইজ: ওজন কমানোর জন্য সব থেকে বেশি উপকারী হল কার্ডিও করা। ওয়েট ট্রেনিং যেমন জরুরি, তার থেকেও বেশি জরুরি কার্ডিও ট্রেনিং। তবে ওয়েট ট্রেনিংয়ের একটি ভালো বিষয় হল– যখন ওয়ার্কআউট করা হয় না, তখনও ফ্যাট বার্ন হতে থাকে। যেমন– ঘুমানোর সময় বা এমনি বসে থাকলেও হয় ফ্যাট বার্ন। ফলে দিনে মোটামুটি যদি ৪০ মিনিট ওয়ার্কআউট করা যায়, তা হলে তা শরীরের জন্য ভালো।

যোগব্যায়াম ওজন কমানোর জন্য উপকারী: যে কোনো ধরনের যোগব্যায়াম শরীরের জন্য উপকারী। এটি শরীরের মেদ তো কমায়ই, একই সঙ্গে দূর করে দুশ্চিন্তাও। আর মনকে সতেজ ও ফুরফুরে রাখতেও সাহায্য করে। রোজ সময় করে একটা যোগাসন অবশ্যই করা উচিত। সেটা হল– খাটের উপর বসে প্রথমে পা দুটোকে একদম সোজা করে দিতে হবে। তার পর নিজের শরীরটাকে যতটা সম্ভব সেই পায়ের উপর সামনের দিকে ঝুঁকিয়ে এগিয়ে নিয়ে যেতে হবে। এটায় মেদ তো কমায়ই এবং স্ট্রেস কমাতেও সাহায্য করে।

আরও পড়ুন: কার্বোহাইড্রেট মানেই খলনায়ক নয়, ওজন কমাতে চাইলেও ডায়েটে রাখুন শর্করাজাতীয় খাবার

সময়ে খাবার খাওয়া: অনেকেই কাজের মাঝে খাওয়ার সময় পায় না। কিন্তু এটা শরীরের জন্য সব থেকে খারাপ। কারণ সঠিক সময়ে না খেলে গ্যাস হয়, যা শরীরকে আরও ফুলিয়ে দেয়। ফলে না-খেয়ে ওজন কমানোরও আদতে কোন যৌক্তিকতা নেই। আরও জানতে হলে যোগাযোগ করতে হবে কোন ডায়েটিশিয়ানের সঙ্গে।

আরও পড়ুন: কফি ও অ্যালকোহল একসঙ্গে খাচ্ছেন? জানুন শরীরের উপর এর কেমন প্রভাব পড়তে পারে!

রাতে ভারী খাবার খাওয়া যাবে না: রাতের খাবার হতে হবে সব সময় হালকা। তাতে শরীর সুস্থ থাকে। খুব ভারী খাবার খেয়ে ঘুমোতে গেলে হতে পারে গ্যাস্ট্রিকের সমস্যা। আবার মাঝরাতের খাওয়ার অভ্যেসও কিন্তু খারাপ। কারণ সেই সময় কোন স্বাস্থ্যকর খাবারের থেকে বেশি খাওয়া হয় জাঙ্ক ফুড, যা শরীরে মেদ বাড়ায়।

ঠান্ডা ঘরে ঘুম: সমীক্ষা বলছে, সাধারণের থেকে কম তাপমাত্রায় শুলে মেদ ঝড়ে তাড়াতাড়ি। চারপাশ ঠান্ডা থাকলে ঘুম ভালো হয়। আর ঘুম ভালো হলে মেদও ঝরে বেশি।

First published:

Tags: Diet, Weight Loss

পরবর্তী খবর