• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • EGGS VS PANEER WHICH IS A BETTER SOURCE OF PROTEIN AND MORE BENEFICIAL FOR WEIGHT LOSS TC AC

ডিম না পনির? দেখে নেওয়া যাক ওজন কমাতে সব চেয়ে কার্যকরী কোনটা

যাঁরা দু'টোই খেতে পছন্দ করে, তারা কোনটা খেতে পারেন? কোনটায় বেশি প্রোটিন ও অন্যান্য পুষ্টিগুণ থাকে? দেখে নেওয়া যাক!

যাঁরা দু'টোই খেতে পছন্দ করে, তারা কোনটা খেতে পারেন? কোনটায় বেশি প্রোটিন ও অন্যান্য পুষ্টিগুণ থাকে? দেখে নেওয়া যাক!

  • Share this:

#কলকাতা: ফেসটিভ সিজন কেটেছে সবেমাত্র। বাইরের খাবার, অয়েলি ফুড, ফাস্ট ফুডে (Fast Food) বেড়ছে ওজন। তার উপরে ওয়ার্ক ফ্রম হোমের (Work From Home) জেরেও বেড়ে চলেছে ওজন। তাই এই সময়ে নিজের বাড়তি ওজন নিয়ে চিন্তায় অনেকেই। ওজন কমানোর জন্য ডায়েট কন্ট্রোলও করছেন কেউ কেউ। জেনে রাখা ভালো, ওজন কমাতে ডায়েটে কিন্তু জুড়তে হবে প্রোটিন। ফ্যাটযুক্ত খাবার কমিয়ে প্রোটিনযুক্ত খাবার অ্যাড করলে, তা কিন্তু বাড়তি ওজন কমাতে সাহায্য করবে। পাশাপাশি প্রোটিন পেশি, হাড় ও সর্বোপরি শরীর গঠনে সাহায্য করে থাকে।

আর এই প্রোটিন প্রচুর পরিমাণে থাকে ডিমে (Egg) ও পনিরে (Paneer)। এই দুই খাবারে প্রোটিন ছাড়াও থাকে ক্যালসিয়াম, আয়রন ও ভিটামিন B12। যাঁরা ভেজ খাবার খান, তাঁরা পনির খেতে পারেন। আর যাঁরা নন-ভেজ খান, তাঁরা প্রোটিনের জন্য ডিম খেতে পারেন। তবে, যাঁরা দু'টোই খেতে পছন্দ করে, তারা কোনটা খেতে পারেন? কোনটায় বেশি প্রোটিন ও অন্যান্য পুষ্টিগুণ থাকে? দেখে নেওয়া যাক!

ডিম

ভেজ-ননভেজের লড়াইয়ে অনেক সময়েই ঢুকে পড়ে ডিম-পনিরের লড়াইও। কোনটা বেশি উপকারী, কোনটা খেতে বেশি ভালো, এই সব নিয়ে চলে তর্ক। প্রোটিনের দিক থেকে দেখতে গেলে ডিমের থেকে বেশি প্রোটিন (Protein) থাকে পনিরে। তবে, ডিমে ফ্যাটের পরিমাণও পনিরের থেকে কম, তাই ওজন কমাতে ডিমের জুড়ি মেলা ভার।

একটি মোটামুটি ৪৪ গ্রামের সিদ্ধ ডিমে ৫.৫ গ্রাম প্রোটিন থাকে। সেই তুলনায় ফ্যাট (Fat) থাকে অনেকটাই কম। ৪.২ গ্রাম থাকে ফ্যাটের পরিমাণ। ক্যালসিয়াম থাকে ২৪.৬ মিলিগ্রাম। ০.৮ মিলিগ্রাম থাকে আয়রনের পরিমাণ। এবং ৫.৩ মিলিগ্রাম থাকে ম্যাগনেসিয়ামের পরিমাণ।

পনির

ডিমের মতোই একাধিক রেসিপি রয়েছে পনির বা কটেজ চিজের (Cottage Cheese)। এতে প্রোটিনের পরিমাণও থাকে অনেক বেশি। ৪০ গ্রাম লো ফ্যাট পনিরে প্রোটিন থাকে ৭.৫৪ গ্রাম। যা ডিমের থেকেও বেশি। ফ্যাট থাকে ৫.৮৮ গ্রাম। কার্বোহাইট্রেড থাকে ৪.৯৬ গ্রাম। ফোলেটস থাকে ৩৭.৩২ মাইক্রোগ্রাম। ক্যালসিয়াম থাকে ১৯০.৪ মাইক্রোগ্রাম।

ডিম ও পনির, তা হলে কোনটায় প্রোটিন বেশি থাকে? কোনটাই বা ওজন কমাতে খাওয়া যেতে পারে জেনে নেওয়া যাক!

ডিম ও পনিরে প্রায় সমগোত্রীয় জিনিসই থাকে। প্রোটিনের দিক থেকে পনিরে বেশি প্রোটিন থাকে। কিন্তু ফ্যাটও বেশি থাকে। এ দিকে ডিমে প্রোটিন কম থাকে থাকে, ফ্যাটও কম থাকে। তবে, দুইয়েরই প্রোটিন ছাড়াও একাধিক গুণ থাকে। যা শরীরের অন্যান্য দিক ঠিক রাখতে সাহায্য করে। যাঁরা ডিম ও পনির দুই পছন্দ করেন, তাঁরা ওজন কমাতে হলে ডায়েটে রাখতে পারে ডিম। আর যদি ভিটামিন বাড়ানো, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো বা শরীর ফিট রাখতে ডায়েট কন্ট্রোল করা হয়, তা হলে পনিরও ডায়েটে রাখা যেতে পারে। আবার এই দু'টোই রাখা যেতে পারে । তবে, আনুষঙ্গিক শারীরিক কোনও সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরমর্শ করে ডায়েট চার্ট করতে হবে!

Published by:Ananya Chakraborty
First published: