Fake Friends: নামেই বন্ধু! আপনার চারপাশে থাকা এমন মানুষদের চিনবেন কী করে, জেনে নিন

নকল বন্ধু (Fake Friends) চিনে নেওয়ার আসল উপায় জেনে নিন।

নকল বন্ধু (Fake Friends) চিনে নেওয়ার আসল উপায় জেনে নিন।

  • Share this:
বার্নে স্টিনসন একবার যথার্থই বলেছিলেন, "আপনি যাই করুন না কেন, আপনার বন্ধুরা সেটি দেখার জন্য না থাকলে কোনও কিছুই কিংবদন্তি হয় না", সত্যিই তাই, আমাদের পাশে প্রকৃত বন্ধু থাকলে জীবন অনেক বেশি রোমাঞ্চকর হতে পারে। বন্ধুকে জীবনের আর্শীবাদও বলা যায়। জীবনে যাই পরিস্থিতি আসুক, প্রকৃত বন্ধুরা কখনোই আপনাকে ভুল বুঝবে না। আমাদের সকলেরই বিভিন্ন ধরনের বন্ধু থাকে, কিছু বন্ধুকে আমরা প্রিয় বন্ধু বলি , কিছু বন্ধুবান্ধব পরামর্শ দেওয়ার জন্য থাকেন, আবার কয়েকজন আমাদের ঘুরতে যাওয়ার সঙ্গী থাকেন। তবে, আমাদের চারপাশে এমন অনেক ধরণের নকল বন্ধু রয়েছেন যাদের থেকে আমাদের দূরে থাকা উচিত। এই ধরনের নকল বন্ধুরা মুখে মিষ্টিভাব দেখালেও শুধুমাত্র তাদের সুবিধার জন্যই মেশে। যে কোনও মূল্যে এই ধরনের মানুষদের থেকে দূরে থাকা ভাল। তাই আপনার ভুয়া বন্ধু আছে কিনা তা কয়েকটি লক্ষণ দেখে চিনে নিন।
২. শুধুমাত্র উদ্দেশ্যের জন্য ফোন করে
যখনই তাদের নাম আপনার ফোনে ভেসে উঠতে দেখবেন, মনে রাখবেন যে কোনো উদ্দেশ্যেই তাঁরা আপনাকে ফোন করছেন যেমন ধরুন, "আরে, অনেক দিন বাদে কথা হচ্ছে, তুমি কি ফাঁকা আছো? দয়া করে আমার কুকুরটাকে রাখো।" এমনকি আপনাকে কোনো প্রশ্ন না করেই তারা আপনাকে কোনো কিছুর জন্য অনুরোধ করে দিতে পারে। এই ধরনের বন্ধুরা আপনার সাহায্যের জন্য প্রশংসা করতে পারে কিন্তু তারপরে নিজেদের দরকার না হওয়া পর্যন্ত তাদের আর কোনো পাত্তা পাওয়া যায় না।
৩. আপনাকে সম্মান করে না
তাদের টিজিং, কৌতুকপূর্ণ কটুক্তি, উপহাস তথা প্রশংসার জন্য আপনি অস্বস্তি বোধ করেন। কখনো কখনো মজার জন্য কাউকে নিয়ে বিদ্রুপ করা যায়, কিন্তু তা সমসময় নয়। তাদের এই আচরণের কিছু মনস্তাত্ত্বিক কারণ থাকতে পারে তবে তার মানে এই নয় যে তাদের সঙ্গে মেশা খুব সহজ।
৪. তারা কি আপনার পরামর্শ নেয়?
কখনো কখনো কিছু মানুষ শুধু নিজেদের দুঃখের কথা বলার জন্য ফোন করেন। কিন্তু অদ্ভুদভাবে তারা অনবরত আপনার উপদেশ জানতে চাইবেন কিন্তু তার বিপরীত কাজই তারা করবে। এবং আবার কোনো সমস্যায় পড়লে তারা এই ধরনের পুনরাবৃত্তি আবার করে যাবেন।
৫. তারা সবকিছু জানতে চায়
কিছু মানুষ শুধু আপনার সম্পর্কে গুজব রটানোর জন্যই আপনার সঙ্গে বন্ধুত্ব করে। আপনার বা আপনার পরিচিত কারোর জীবন সম্পর্কে নতুন কিছু জানতে চাওয়ার জন্য এই ধরনের মানুষেরা সবসময় চাপ দেয়।
৬. ক্ষমা চায় না
তাদের কোনো বেদনাদায়ক আচরণের জন্য আপনি তাদের কিছু বললেই তারা বদমেজাজি হয়ে যায় এমনকি বিভিন্নভাবে নাটক করতে শুরু করে। প্রকৃত বন্ধুরা আপনাকে এবং আপনার কোনটা দুর্বল জায়গা তাও জানে; সেক্ষেত্রে নকল বন্ধুরা ইচ্ছাকৃতভাবে আপনার সেই জায়গাতেই আঘাত হানে এবং তারপরে নিজেদের ব্যবহারের জন্য আত্মরক্ষামূলকও হয়ে ওঠে। এমনকি আপনার কোনো ভুলের জন্য আপনাকে অপরাধী মনে করাতে তারা আপনার সঙ্গে কথা বলাও বন্ধ করে দিতে পারে।
৭. অসময়ের বন্ধুই প্রকৃত বন্ধু
ভুয়ো বন্ধুরা আপনার প্রয়োজনে কখনো থাকে না। যখনই আপনার পাশে কোনো বন্ধুর প্রয়োজন তারা কখনোই থাকে না। নিজের খারাপ সময়ে আপনি তাদের সাহায্য কখনো পাবেন না।
৮. আপনার পাশে তারা নেই
ভুয়া বন্ধুরা শুধু ততক্ষণ আপনার পাশে থাকে যতক্ষণ তাদের আসল রূপ প্রকাশ না পায় বা যতক্ষণ সবাই তাদের ভালবাসে। তারা এতটাই চূড়ান্ত কূটনৈতিক হয় যে আপনার পা আগুনে পুড়তে দেখলেও তাকিয়ে থাকে। এরকমই তারা নীচু মনের এবং স্বার্থপর হয়।
Published by:Suman Majumder
First published: