Vitamin D: ভিটামিন ডি-র ঘাটতি মেটাতে নতুন কার্যকরী চিকিৎসা উঠে এল গবেষণায়!

photo source collected

প্রায় এক তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ক মানুষের স্থূলতা রয়েছে এবং তাদের শরীরে ভিটামিন ডি-এর বেশি ডোজের প্রয়োজন।

  • Share this:

#বস্টন: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে ভিটামিন ডি। তাই শরীরে ভিটামিন ডি-র অভাবে একাধিক রোগা বাসা বাঁধে। এই অপরিহার্য ভিটামিনের ঘাটতি মেটাতে এবার গবেষণায় নতুন তথ্য উঠে এল।

সম্প্রতি গবেষণায় ধরা পড়েছে, নির্দিষ্ট কিছু রোগীকে ভিটামিন ডি-র ঘাটতির জন্য ২৫-হাইড্রক্সিভিটামিন ডি৩ (25 Hyproxyvitamin D) একটি কার্যকরী চিকিৎসা। সমগ্র বিশ্বে কয়েক লক্ষ মানুষের ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম (Malabsorption syndrome) রয়েছে, যাদের মধ্যেতে কারও গ্যাস্ট্রিক বাইপাস সার্জারি হয়েছে আবার কারও ওজন বেশি রয়েছে। ক্লিনিক্যাল নিউট্রিশনের আমেরিকান জার্নালে তথ্যে উঠে এসেছে, এই ধরনের রোগীর ভিটামিন ডি শোষণে সমস্যা হয় এবং দুই ধরনের রোগীরই ভিটামিন ডি-র ঘাটতিতে শরীরে ঝুঁকি বাড়ে। ফলে অস্টিওপরোসিস এবং অস্টিওম্যালাসিয়া অর্থাৎ হাড় নরম হয়ে যাওয়ার প্রবল সম্ভাবনা থাকে। আবার ভিটামিন ডি অন্ত্রের শোষণ থেকে পাওয়া যায় এবং ত্বকের সংশ্লেষণ শরীরের ফ্যাটে শোষণ হয় বলে ওজন বেশি থাকলে ভিটামিন ডি-র ঘাটতি শরীরে যথেষ্ট সংবেদনশীল হয়। গবেষকদের মতে, প্রায় এক তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ক মানুষের স্থূলতা রয়েছে এবং তাদের শরীরে ভিটামিন ডি-এর বেশি ডোজের প্রয়োজন।

বস্টন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনে মেডিসিন, ফিজিওলজি, বায়োফিজিক্স ও মোলকিউলার মেডিসিনের অধ্যাপক তথা লেখক মাইকেল.এফ.হোলিক বর্ণনা করেছেন, "ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম থাকলে রোগীদের মধ্যে এই ভিটামিন ডি বিপাক ভালো হয় এবং যেহেতু এটি ফ্যাটে দ্রবণীয় নয়, তাই শরীরের ফ্যাটে মিশ্রিত হতে পারে না এবং ওজন বেশি থাকলে ২৫-হাইড্রক্সিভিটামিন ডি৩ ব্লাড লেভেল বাড়াতে এবং ঠিক রাখতে কার্যকরী।"

শরীরে ভিটামিন ডি-র পরিমাণ বাড়ানোয় ২৫-হাইড্রক্সিভিটামিন ডি৩ হিসাবে পরিচিত ভিটামিন ডি৩-র একটি জলে দ্রবণীয় প্রকার, ভিটামিন ডি-র একই ডোজের তুলনায় বেশি কার্যকারী কি না মূল্যায়ন করতে একজন স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্ক, ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম রয়েছে, এমন একজন প্রাপ্তবয়স্ক এবং বেশি ওজনের প্রাপ্তবয়স্কর মধ্যে তুলনা করা হয়েছিল। যেখানে গবেষণায় দেখা গিয়েছে যে স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্কদের তুলনায় ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম-এর রোগীদের মাত্র ৩৬ শতাংশের ওষুধের ভিটামিন ডি যায়। গ্যাসট্রিক বাইপাস সার্জারি হলেও একইরকম অবস্থা হয়। যখন একই ব্যক্তিকে ২৫-হাইড্রক্সিভিটামিন ডি৩ দেওয়া হয়, তখন ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম থাকলেও যেমন রোগী ভিটামিন ডি নিতে পারেন, তেমনই একজন স্বাস্থ্যবান ব্যক্তিও নিতে পারেন। ফলে একইভাবে দু'জনের শরীরেই ভিটামিন ডি বাড়ে। একইভাবে স্থূলতাযুক্ত ব্যক্তিদের সঙ্গে স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্কের পরিমাপ করা হয়েছে। সে কারণেই এপ্রসঙ্গে হোলিক বলেছেম, "২৫-হাইড্রক্সিভিটামিন ডি৩-র ব্যবহার ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম এবং বেশি ওজনের প্রাপ্তবয়স্ক রোগীদের ভিটামিন ডি-র ঘাটতির চিকিৎসায় অভিনব পথ হতে পারে। "

ভিটামিন ডি-র ঘাটতি ফ্র‍্যাকচারের জন্য শুধু হাড় ক্ষয়ের ঝুঁকিই বাড়ায় না উপরন্তু বেদনাদায়ক হাড়ের রোগ অস্টিওম্যালেসিয়াও হয়। অস্টিওম্যালেসিয়ায় রোগীদের শরীরে ভিটামিন ডি-র ঘাটতি থাকলে হাড়ে ও পেশিতে অসহ্য যন্ত্রণা হয়।

উল্লেখ্য, শরীরে ভিটামিন ডি কম থাকলে বিভিন্ন ক্রনিক রোগ যেমন টাইপ ১ ডায়াবেটিস, হার্টের অসুখ, টাইপ ২ ডায়াবেটিস, বিভিন্ন নিউরো রোগ, আলজাইমার্স ইত্যাদি হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। একইসঙ্গে বর্তমানে কোভিড-১৯-এর মোকাবিলাতেও শরীরে ঠিক মতো ভিটামিন ডি থাকা জরুরি।

Published by:Piya Banerjee
First published: