ডায়েটে শুধুই এগুলোই খাচ্ছেন? বাড়তে পারে হার্টের সমস্যা, হতে পারে মৃত্যুও!

ডায়েটে শুধুই এগুলোই খাচ্ছেন? বাড়তে পারে হার্টের সমস্যা, হতে পারে মৃত্যুও!

Photo-Representative

প্রতি দিন খাদ্যতালিকায় সাত বার যদি মিহি শস্যদানা বা মিহি শস্যদানা দিয়ে তৈরি খাবার থাকে, তাহলে সেটা ২৭ শতাংশ ক্ষেত্রে অল্প বয়সে মৃত্যু ডেকে আনে৷

  • Share this:

#কলকাতা: শরীর ভালো রাখতে ও শারীরিক একাধিক সমস্যা দূর করতে চিকিৎসকরা বার বার ডায়েটের দিকে নজর দিতে বলেন। পেট ভালো থাকলে, পেটে ভালো খাবার থাকলে কিন্তু ত্বক থেকে হার্ট সবই ভালো থাকে। এই সূত্র ধরেই তাঁরা বার বার গোটা শস্যদানা বা হোল গ্রেইনস খাওয়ার পরামর্শ দিচ্ছেন। কারণ মিহি শস্যদানায় বাড়তে পারে CVD-র পরিমাণ। যা বাড়াতে পারে মৃত্যুর সম্ভাবনা।

The British Journal-এ প্রকাশিত এই বিষয়টির উপরে করা নতুন সমীক্ষা বলছে, প্রতি দিন খাদ্যতালিকায় সাত বার যদি মিহি শস্যদানা বা মিহি শস্যদানা দিয়ে তৈরি খাবার থাকে, তাহলে সেটা ২৭ শতাংশ ক্ষেত্রে অল্প বয়সে মৃত্যুর হার বাড়িয়ে দেয়। ৩৩ শতাংশ ক্ষেত্রে হার্টের সমস্যা বাড়িয়ে দেয় ও ৪৭ শতাংশ ক্ষেত্রে স্ট্রোকের পরিমাণ বাড়িয়ে দেয়।

এই বিষয়ে কানাডা বিশ্ববিদ্যালয়ের সিমোন ফ্র্যাসারের গবেষক স্কট লিয়ার বলেন, আগেও এই নিয়ে একটি সমীক্ষা করা হয়। যাতে দেখা হয়, মিহি শস্যদানা কী ভাবে আমাদের শরীরে প্রভাব ফেলছে। সেই গবেষণার তথ্যকে প্রমাণ করতেই এই নতুন গবেষণা করা হয়। যাতে দেখা যায়, হার্ট ভালো রাখতে, শরীর ভালো রাখতে মিহি শস্যদানা খাওয়া কমাতে হবে ও হেলদি ডায়েট মেনে চলতে হবে।

এই সমীক্ষাটিতে ১৬ বছর ধরে বিভিন্ন আয়ের মানুষজনের উপরে সমীক্ষা করা হয়। প্রায় ১৩৭,১৩০ জন এতে অংশগ্রহণ করেন। দেখা হয়, জনসংখ্যার উপরে ভিত্তি করে কী ভাবে এই মানুষজনের ডায়েট নির্ধারণ হচ্ছে ও ডায়েটে পরিবর্তন আসছে।

এক্ষেত্রে খাদ্যশস্যকেও তিন ভাগে ভাগ করা হয়। একটি মিহি শস্যদানা, একটি গোটা শস্যদানা ও তৃতীয়টি সাদা চাল। এবার কোন কোন খাবারে কোনটা থাকে, তার তালিকা দেওয়া হয়। সাধারণত, কর্নফ্লেক্স, পাস্তা, পাউরুটি, ময়দা, বিস্কুট, বেকারির খাবার ও মিষ্টিজাতীয় খাবারে মিহি শস্যদানা থাকে। আর গোটা শস্যদানা দিয়ে ডালিয়া, মিলেট বা অনেক সময়ে আটা বা এই জাতীয় খাবারও বানানো হয়।

দেখা যায়, গোটা শস্যদানায় ও সাদা ভাতে সে ভাবে শারীরিক সমস্যা দেখা দেয় না। তাই মিহি শস্যদানার বদলে গোটা শস্যদানা খাওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। পাশাপাশি তাঁরা বলছেন, ব্রাউন রাইস, বার্লি বা আটা খেলে শরীর ভালো থাকতে পারে।

Published by:Debalina Datta
First published:

লেটেস্ট খবর