Home /News /life-style /
Dark Circle: নাছোড়বান্দা ডার্ক সার্কেল নিয়ে চিন্তায় আছেন? এই উপায়গুলি প্রয়োগ করে দেখুন

Dark Circle: নাছোড়বান্দা ডার্ক সার্কেল নিয়ে চিন্তায় আছেন? এই উপায়গুলি প্রয়োগ করে দেখুন

ডার্ক সার্কেল সরানো যায় সহজেই৷ প্রতীকী ছবি

ডার্ক সার্কেল সরানো যায় সহজেই৷ প্রতীকী ছবি

হাইপারপিগমেন্টেশন এবং ফোলাভাব নির্মূল করা কঠিন তবে এগুলো কম করা যায় এবং চোখের নিচের ব্যাগগুলিও দূর করা যায়।

  • Share this:

#নয়াদিল্লি: যদি ডার্ক সার্কেল (Dark Circle) রাতের ঘুম উড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট হয় তার মানে হচ্ছে এবার এই বিষয়ে কিছু একটা করার সময় এসেছে। যদি সঠিকভাবে চিকিৎসা না করা হয় তবে এই ডার্ক সার্কেলগুলি অনেকের জন্য দীর্ঘস্থায়ী সমস্যা হিসাবে প্রমাণিত হতে পারে। কিন্তু কী কারণে এমনটা হয়? বিশেষজ্ঞরা বলছেন যে চোখের নিচের ত্বক সবচেয়ে পাতলা হয় যা সময়ের সঙ্গে সঙ্গে সহজে কালো হয়ে যায় (Skin Care Tips)। অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে হাইপারপিগমেন্টেশন, দুর্বল রক্ত সঞ্চালন ও ভিটামিন সি-এর অভাব।

হাইপারপিগমেন্টেশন এবং ফোলাভাব নির্মূল করা কঠিন তবে এগুলো কম করা যায় এবং চোখের নিচের ব্যাগগুলিও দূর করা যায়।

এই সমস্যা মোকাবিলা করার জন্য কয়েকটি টিপস দেওয়া হল:

চোখের নীচের জন্য ক্রিম ব্যবহার করা

একটি আন্ডার আই ক্রিম ফাইন লাইন, ডার্ক সার্কেল এবং ফোলাভাব কমাতে সাহায্য করে যখন এর হাইড্রেটিং উপাদানগুলি ফোলাভাব প্রশমিত করতে সাহায্য করে। হাইড্রেটিং অণুগুলি দীর্ঘস্থায়ী হাইড্রেশনের জন্য ত্বকে আর্দ্রতা টেনে নেয়। উপরন্তু এই নিরাপদ এবং কার্যকর উপাদান ব্যবহার করার ফলে ৩-৬ সপ্তাহের মধ্যে বেশ ভালো রকমের পার্থক্য বোঝা যায়।

আরও পড়ুন: ফ্যাট মানেই খারাপ নয়, দৈনিক আহারে রাখুন উপকারী ফ্যাটজাতীয় এই খাবারগুলিকে

কিন্তু ক্রিমগুলি বেছে নেওয়ার আগে, চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেওয়া দরকার। যেহেতু আমাদের ত্বকের প্রকার আলাদা আলাদা হয় তাই একেকটি পণ্য একেকটি ত্বকে একেক রকম ভাবে বিক্রিয়া করে।

কোল্ড কম্প্রেস বা ঠান্ডা জলের সেঁক

কোল্ড কম্প্রেস ফোলাভাব কমাতে সাহায্য করে প্রসারিত রক্তনালী সঙ্কুচিত করে। একটি মসলিন কাপড়ের ভিতরে বরফের কিউবগুলি প্রায় ২০ মিনিটের জন্য ব্যবহার করা যেতে পারে। ঠান্ডা জলে ভেজানো কাপড়ও চোখের নিচে ব্যবহার করা যায়।

ভেজা চায়ের ব্যাগ

চোখের নীচে ঠান্ডা টিব্যাগ রাখলে ডার্ক সার্কেল দূর হয়। চায়ে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে যা ত্বকের নীচে একটি প্রশান্তিদায়ক প্রভাব ফেলে রক্ত সঞ্চালনকে উদ্দীপিত করে।

আরও পড়ুন: ওজন কমাতে চাইলে ডায়েটে রাখতেই হবে এই খাবারগুলি

দু'টি কালো বা সবুজ টিব্যাগ গরম জলে পাঁচ মিনিট ভিজিয়ে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ফ্রিজে রাখতে হবে। টিব্যাগগুলি যথেষ্ট ঠান্ডা হয়ে গেলে, ১০ থেকে ২০ মিনিটের জন্য চোখ বন্ধ করে তার উপর রাখতে হবে। তারপরে, ঠান্ডা জল দিয়ে চোখ ধুয়ে আরও ১০ মিনিট চোখ বন্ধ রাখতে হবে।

বাড়তি ঘুম

ডার্ক সার্কেল কমানোর সবচেয়ে সহজ কিন্তু সেরা প্রতিকার হল ঘুম। এছাড়া স্বাস্থ্যকর ডায়েট, হাইড্রেটেড থাকা এবং সঠিক পরিমাণে ঘুম চোখের জন্য গুরুত্বপূর্ণ।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Dark circle, Skin Care

পরবর্তী খবর