Home /News /life-style /
Durga Puja 2021: মাস্ক পরে কি মুখে ব্রণ হচ্ছে? পুজোর আগেই জেনে নিন কীভাবে ত্বকের যত্ন নেবেন

Durga Puja 2021: মাস্ক পরে কি মুখে ব্রণ হচ্ছে? পুজোর আগেই জেনে নিন কীভাবে ত্বকের যত্ন নেবেন

Durga Puja 2021: ত্বকের ছিদ্রগুলিতে অয়েল, মরা ত্বকের কোষ এবং নোংরা জমে ব্রন, হোয়াইটহেড অথবা ব্ল্যাকহেড তৈরি করে৷

  • Share this:

#কলকাতা: কোভিড ১৯ অতিমারীতে সুরক্ষিত থাকতে মাস্ক এখন সকলের সঙ্গী। স্বাস্থ্য পরিষেবার পেশায় যুক্ত কিছু মানুষের মাস্ক ব্যবহার নিত্যদিনের অভ্যাস হলেও দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের জন্যও কোনও পাবলিক প্লেসে গেলে মাস্ক পরা বাধ্যতামূলক হয়ে গিয়েছে। শ্বাসতন্ত্রের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়া আটকাতে রেস্তোরাঁ ও মুদির দোকানের মতো বিভিন্ন জায়গায় প্রবেশের জন্য এখন মাস্ক পরা আবশ্যিক। কিন্তু অনবরত মাস্কের ব্যবহারেরও পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

যদি মাস্ক ব্যবহার করে মাস্কনে হয়ে থাকে তাহলে আপনি একা নন, অনেকেই এই সমস্যায় ভুগছেন। মাস্কনে বা মাস্ক ব্রণ হল মাস্ক ব্যবহারের একটি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া। কাপড়ের মাস্ক বা ডিজপোজেবল মাস্ক, এন-৯৫ মাস্ক এবং ফেসশিল্ড থেকে অস্পষ্ট দৃষ্টি এবং সাধারণ অস্বস্তি থেকে শুরু করে ত্বকের জ্বালা এবং নিশ্বাসে অসুবিধা সহ বিভিন্ন ধরনের সমস্যা হয়।

তবে দীর্ঘদিন মাস্ক পরার জন্য ব্রণর সমস্যাতেই সবচেয়ে বেশি মানুষ ভোগেন। ত্বকের ছিদ্রগুলিতে অয়েল, মরা ত্বকের কোষ এবং নোংরা জমে ব্রন, হোয়াইটহেড অথবা ব্ল্যাকহেড তৈরি করে৷ মাস্ক থেকে রোসাসিয়া বা মুখে লালভাব হয়ে যায় যা থেকেও ব্রণ হতে পারে৷ আবার মুখের ত্বক খুবই সংবেদনশীল হওয়ায় মাস্কের জন্য ত্বকে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা থাকে যা থেকেও লাল র‍্যাশ এবং চুলকানি ও ফোসকা পড়তে পারে। নিয়মিত মাস্ক পড়লে চুলের ফলিকলে সংক্রমণ হয়ে ফলিকিউলিটিস নামক রোগ হতে দেখা যায়। আমাদের এক্ষেত্রে অনেক সময় চুলকানি অথবা ব্যথাও হতে পারে।

এছাড়াও খুব আঁটোসাটো ভাবে মাস্ক পড়লে আমাদের নিঃশ্বাস নিতে কষ্ট হয় এবং মাস্কের স্ট্র‍্যাপ থেকে কানেও ব্যথা হতে পারে৷

মাস্ক থেকে ব্রণ হওয়া থেকে রক্ষা পেতে আমাদের ভালো ভাবে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি৷ বিশেষ করে পুজোর (Durga Puja 2021) সময়ে মুখে ব্রণ হয়ে থাকলে তা মোটেই সুখকর হবে না। তাই জেনে নেওয়া যাক কয়েকটি বিষয়-

১. ত্বকের জন্য পিএইচ বান্ধব মৃদু ক্লিনজার ব্যবহার করতে হবে। যদিও বেশি ক্লিনজিং ব্যবহার করলে ত্বকের আস্তরণের পিএইচ কমে যাওয়ার সম্ভাবনা থাকে এবং মাইক্রোফ্লোরা থেকে ব্রন হতে পারে।

২. একটি পিএইচ ব্যালেন্সড ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে যা খুব তৈলাক্ত নয় এবং লোশনের আকারে হলে ভালো হয়।

৩. অয়েল এবং মেক-আপ ত্বকের ছিদ্রগুলি আটকে দেয়, যা থেকে বিভিন্ন সময়ে ব্রণ হতে দেখা যায়, তাই ভালো ভাবে মেক-আপ তুলতে হবে।

৪. মুখের সঙ্গে মানানসই এবং মুখকে ঠিকমতো ঢেকে রাখবে এমন মাস্কই ব্যবহার করা উচিত। প্রত্যেকবার ব্যবহারের পর মাস্ক পরিষ্কার অথবা পরিবর্তন করা খুব গুরুত্বপূর্ণ। তাই সঠিক মাস্ক নির্বাচন করতে হবে যাতে মাস্ক খুব বেশি আঁটোসাটো না হয়। একইভাবে মাস্কের স্ট্র‍্যাপ থেকে কানের পিছনে যাতে জ্বালা না করে সেদিকেও খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন- ‘বেলুন পাউরুটি’! ইতালীয় চ্যানেলের দৌলতে নতুন নামকরণ ভারতীয় রুটির!

৫. এক নাগাড়ে দীর্ঘক্ষণ মাস্ক না পরার চেষ্টা করতে হবে। বাড়িতে থাকাকালীন বা ভিড়ে না থাকলে, প্রত্যেক ৪ ঘন্টা পরে মাস্ক খুলে খোলা হাওয়ায় নিঃশ্বাস নেওয়ার চেষ্টা করতে হবে।

৬. কিছু ত্বকের সমস্যা ঠিক হতে বেশি সময় লাগতে পারে। তাই কোনও রকম ত্বকের সমস্যা দেখা দিলে অবহেলা না করে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত৷

আরও পড়ুন- চেনা মিষ্টির অচেনা স্বাদ! আপেল রাবড়ির রেসিপি জেনে নিন পুজোর আগেই

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Durga Puja 2021

পরবর্তী খবর