Home /News /life-style /
Durga Puja 2021 | Recipe: পুজো মানেই মিষ্টিমুখ, সুস্বাদু এলাচ বরফিতে আসুক সৃষ্টিসুখ!

Durga Puja 2021 | Recipe: পুজো মানেই মিষ্টিমুখ, সুস্বাদু এলাচ বরফিতে আসুক সৃষ্টিসুখ!

পুজো মানেই মিষ্টিমুখ, সুস্বাদু এলাচ বরফিতে আসুক সৃষ্টিসুখ!

পুজো মানেই মিষ্টিমুখ, সুস্বাদু এলাচ বরফিতে আসুক সৃষ্টিসুখ!

বরফি এমনই একটি সুস্বাদু মিষ্টি যে নাম শুনলেই জিভে জল চলে আসে। (Durga Puja 2021 | Recipe)

  • Share this:

#কলকাতা: বাড়িতে মিষ্টি তৈরি করা বেশ হ্যাপা- এটা অনেকেই ভাবেন (Durga Puja 2021 | Recipe)। মিষ্টির দোকানের যখন কমতি নেই, তখন কিনে খেলেই তো ল্যাঠা চুকে যায় বাপু! ঠিক কথাই। কিন্তু কেনা মিষ্টিতে আর যাই হোক আপনার হাতের স্নেহের ছোঁওয়া থাকে না (Durga Puja 2021 | Recipe)। তাছাড়া কিছু কিছু মিষ্টি আছে যা খুব সামান্য উপাদান দিয়ে অতি সহজেই বাড়িতে তৈরি করে নেওয়া যায়। এই যেমন ধরা যাক এলাচ বরফি। বরফি এমনই একটি সুস্বাদু মিষ্টি যে নাম শুনলেই জিভে জল চলে আসে (Durga Puja 2021 | Recipe)। আজ আপনাদের জন্য সেই এলাচ বরফিরই সহজ রেসিপি নিয়ে হাজির হয়েছি আমরা। সামান্য নারকেল আর সুজি দিয়েই যা তৈরি করা যায়।

এলাচ বরফির জন্য যে যে উপাদান লাগবে

৩ কাপ দুধ

১ কাপ কনডেন্সড মিল্ক

১ টেবিল চামচ ঘি

২ টেবিল চামচ সবুজ এলাচ

হাফ কাপ চিনি

এক কাপ নারকেল কোরা

হাফ কাপ সুজি

কী ভাবে তৈরি করতে হবে

প্রথম ধাপ

ঘি দিতে হবে

একটি পাত্র নিয়ে তাতে সামান্য ঘি দিতে হবে। ঘি গরম হয়ে গেলে, সুজি ভাজতে হবে যতক্ষণ না এটি সোনালি রঙের হয়ে যায়। এর পরে, এই ঘিয়ে ভাজা সুজি অন্য কোনও পাত্রে সরিয়ে রাখতে হবে। এর পর অন্য একটি পাত্র নিতে তাতে আরও খানিকটা ঘি দিতে হবে। ঘি গরম থাকতে থাকতেই এর মধ্যে নারকেল কোরা দিয়ে এই মণ্ড হাল্কা আঁচে বসিয়ে আরও খানিকটা সময় নাড়াচাড়া করতে হবে।

দ্বিতীয় ধাপ

সুস্বাদু বরফি তৈরি

এবার এই নারকেলের সঙ্গে অন্যান্য উপাদান যেমন দুধ, ভাজা সুজি, চিনি সব ভাল করে মিশিয়ে দিতে হবে। এই মণ্ড ঘন থকথকে না হওয়া পর্যন্ত নাড়তে হবে। ঘন হয়ে এলে এর মধ্যে কনডেন্সড মিল্ক ও এলাচ পাউডার দিতে হবে। কনডেন্সড মিল্ক আর এলাচ পাউডার ভালো করে মিশিয়ে দিয়ে আঁচ বন্ধ করে দিতে হবে। এবার অন্য একটি ট্রে বা পাত্র একটু গ্রিজ করে নিয়ে তাতে এই মণ্ড ঢেলে নিতে হবে। এবার মনের মতো আকারে গড়ে নিতে হবে এলাচ বরফি। হাত দিয়েও এটা করে নেওয়া যায় আর চাইলে ছাঁচ কিনে নিয়েও করা যায়।

আরও পড়ুন: সাবেকি মিষ্টির আধুনিক আঙ্গিক, উৎসবে বাড়িতেই হোক সুস্বাদু গোলাপ নারকেল নাড়ু!

Published by:Raima Chakraborty
First published:

Tags: Durga Puja 2021, Durga Puja Recipes, Puja Recipes 2021

পরবর্তী খবর