লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

অতিমারীর আবহে মনকে ভাল রাখার বই Dopamine (Let Life Feel Its Rhythm)

অতিমারীর আবহে মনকে ভাল রাখার বই Dopamine (Let Life Feel Its Rhythm)

কঠিন এই সময়ে লেখিকা অদ্বিতীয়া দত্ত বণিকের পাঠকদের জন্য উপহার তাঁর নতুন বই Dopamine (let life feel its rhythm) ৷

  • Share this:

#কলকাতা: মানব ইতিহাসের সর্ববৃহৎ কোয়ারেন্টাইন হয়তো এই কোভিড-কাল ৷ এই অতিমারীর সময় প্রেম-ভালবাসার সম্পর্ক অটুট থাকছে তো? না কি বাকি অনেক কিছুর মতোই তাতে পরিবর্তন আসছে? কলম্বিয়ার নোবেল পুরস্কার জয়ী লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ় লিখেছিলেন ‘লাভ ইন দ্য টাইম অফ কলেরা’। কিন্তু লকডাউনের দুনিয়ায় বর্তমান পরিস্থিতি উপন্যাসের গণ্ডি ডিঙিয়ে প্রেম-ভালোবাসার সম্পর্কগুলি সম্পূর্ণ নতুন প্রেক্ষিতে এনে দাঁড় করিয়ে দিয়েছে। যা নিয়ে গবেষণাও শুরু হয়েছে। অনেকের মতেই, কলেরার সময়েও বাইরে বেরোনোর সুযোগ ছিল। এ রকম ঘরবন্দি অবস্থা হয়নি। এই সময়ে প্রেম-ভালবাসার সম্পর্ক নতুন করে চেনা যাবে। কারণ, মৃত্যুভয় বা অস্তিত্ব সঙ্কটের সর্বজনীন পরীক্ষায় আগে বসতে হয়নি সম্পর্ককে।

কঠিন এই সময়ে লেখিকা অদ্বিতীয়া দত্ত বণিকের পাঠকদের জন্য উপহার তাঁর নতুন বই Dopamine (let life feel its rhythm) ৷ যা সম্প্রতি প্রকাশিত হয়েছে পশ্চিমবঙ্গ সমাজকল্যাণ বোর্ডের চেয়ারপার্সন সুরঞ্জনা চক্রবর্তীর হাত ধরে ৷ Dopamine শব্দের অর্থ অনেকেরই অজানা ৷ এটি আসলে একটি হরমোন এবং এক ধরণের নিউরোট্রান্সমিটার। শরীর এবং মনের সঙ্গে গভীর সংযোগ রয়েছে এই হরমোনের ৷ শরীর এটি তৈরি করে এবং স্নায়ুতন্ত্রে স্নায়ু কোষগুলির মধ্যে বার্তা প্রেরণে এই হরমোনের ভূমিকা উল্লেখযোগ্য। এজন্য ডোপামাইনকে ‘কেমিক্যাল মেসেঞ্জার’-ও বলা হয়।

করোনার এই কঠিন সময়ে অনেক ক্ষেত্রেই সম্পর্কের উপরে নেতিবাচক প্রভাব ফেলছে ‘কোয়ারেন্টাইন’। কর্মব্যস্ততার কারণে অনেক দম্পতি, যুগল একসঙ্গে বেশিক্ষণ সময় কাটানোর সুযোগ এর আগে পেতেন না। ফলে মতবিরোধ থাকলেও তা নির্দিষ্ট সময়ের মধ্যে সীমাবদ্ধ থাকত। কিন্তু লকডাউনে ‘ওয়ার্ক ফ্রম হোম’ বা ‘হোম কোয়ারেন্টাইন’ পারস্পরিক সেই মতবিরোধের পরিসর বাড়িয়ে দিয়েছে। বাড়িতে হয়তো একসঙ্গে দু’জন রয়েছেন। কিন্তু দু’জনে সময় কাটানো বলতে যা বোঝায়, তা গড়ে ওই সময়ের মধ্যেই ঘোরাফেরা করে। বাড়ছে পারিবারিক হিংসার ঘটনাও ৷ এই অনিশ্চয়তার জীবনে শান্তি ও ভালবাসার বার্তা দিচ্ছে অদ্বিতীয়ার নতুন বই ডোপামাইন ৷ সারাদিনের ব্যস্ততা ও জীবনের অন্যান্য টেনশনকে দূর করতে এই বইয়ের পাতা উল্টে দেখার কথা একবার ভাবতেই পারেন ৷

 Book Launch of Dopamine ( let life feel its rhythm) By the West Bengal Social Welfare Board Chairperson- Suranjana Chakraborty Book Launch of Dopamine ( let life feel its rhythm) By the West Bengal Social Welfare Board Chairperson- Suranjana Chakraborty (Right) and Author Adwitiya Datta Banik (Left).

লেখিকার কথায়, এই বই ১৬ থেকে ৬০- সব মানুষের জন্য ৷ বলা যেতে পারে এই বইয়ের কোনও বয়সসীমা নেই ৷ Dopamine (let life feel its rhythm) একটি প্রেমের বই, যখন গোটা বিশ্ব জীবনের সত্য সন্ধানের লড়াইয়ে নেমেছে ৷ অন্তরঙ্গতার বই, যা শারীরিক সামঞ্জস্যতা এবং লালসা থেকে অনেক দূরে ৷ এই বই রোম্যান্সের, যা দুটি হৃদয়কে আরও সুন্দরভাবে আবদ্ধ করে।

নিজের এই বই শুধুমাত্র করোনা যোদ্ধাদের জন্য নয়, মারণ রোগ ক্যানসারের সঙ্গে যাঁরা লড়াই করছেন, তাঁদেরকেও উৎসর্গ করেছেন লেখিকা অদ্বিতীয়া ৷ ক্যানসার রোগীদের মনোবল বাড়াতে নিজের চুলও তাদেরকেই দান করেছেন তিনি ৷ কারণ সৌন্দর্য্য শুধুমাত্র বাহ্যিক নয়, সৌন্দর্য্য মানুষের মনের ভিতর ৷ আর এটাই ধ্রুব সত্য ৷

Published by: Siddhartha Sarkar
First published: September 24, 2020, 9:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर