লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

ক্রমাগত নেগেটিভ খবর ! আপনি অবসাদগ্রস্ত? এড়িয়ে চলুন এভাবে

ক্রমাগত নেগেটিভ খবর ! আপনি  অবসাদগ্রস্ত? এড়িয়ে চলুন এভাবে

সারাদিন চোখ আটকে আছে মোবাইলের পর্দায়, আর দেখে যেতে হচ্ছে একের পর এক নেগেটিভ খবর।

  • Share this:

#কলকাতা: সারাদিন চোখ আটকে আছে মোবাইলের পর্দায়, আর দেখে যেতে হচ্ছে একের পর এক নেগেটিভ খবর। একে অতিমারীর এই অস্থির পরিবেশ, তার মধ্যে ক্রমাগত স্বাস্থ্য, অপরাধ, দুর্ঘটনা, এই সব সংক্রান্ত খবর দেখে মন আরও ভারাক্রান্ত হয়ে পড়ে। অতিরিক্ত খবর দেখার এই প্রবণতাকেই বলা হচ্ছে ডুমসার্ফিং (Doomsurfing) বা ডুমস্ক্রোলিং (Doomscrolling)।

কাকে বলে এই ডুমস্ক্রোলিং?

অবসাদগ্রস্ত হয়ে পড়ার পরেও ক্রমাগত অনলাইনে নেগেটিভ খবর দেখে চলার প্রবণতাকেই বলে ডুমসার্ফিং বা ডুমস্ক্রোলিং। ২০১৮ সালের অক্টোবর মাস নাগাদ কোয়ার্টজ পত্রিকার এক ফিনান্স সাংবাদিক ক্যারেন হো প্রথমবার এই শব্দটি ব্যবহার করেন। একটি টুইটার (Twitter) পোস্ট মারফত তিনি এই শব্দটির কথা সবার সঙ্গে শেয়ার করেন।

https://twitter.com/karenkho/status/1283462826774929408?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1283489669838180353%7Ctwgr%5E%7Ctwcon%5Es2_&ref_url=https%3A%2F%2Fwww.news18.com%2Fnews%2Fbuzz%2Fdoomscrolling-and-negative-news-how-to-avoid-despair-during-covid-19-pandemic-3217910.html

কেন আমরা ডুমস্ক্রোলিং করি?

ভবিষ্যতে আমাদের আচরণ কেমন হবে, সেটা নির্ভর করে আমাদের অতীতের অভিজ্ঞতার উপরে। মনোবিজ্ঞানের ভাষায় একে বলে নেগেটিভিটি বায়াস। বেঁচে থাকার জন্য এই সূত্র মানুষ ও পশু উভয় জীবকূলই ব্যবহার করে। মানুষের ধর্মই হল পজিটিভ ঘটনার চেয়ে নেগেটিভ ঘটনায় বেশি প্রতিক্রিয়া দেওয়া।

খবর পড়লে আগামী সম্পর্কে সচেতন হওয়া যায় ঠিকই, কিন্তু এটাও ঠিক যে অতিরিক্ত নেগেটিভ খবর শরীর ও মনের পক্ষে ক্ষতিকর।

কেন ক্ষতিকর এই ডুমস্ক্রোলিং?

ক্রমাগত যদি বিভিন্ন ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ায় স্ক্রোলিং করা হয়, তা হলে নানা রকমের খবর চোখে পড়বেই। তথ্য ও খবরের এই অতিরিক্ত স্রোত অবসাদ, অস্থিরতা ও অহেতুক উত্তেজনা সৃষ্টি করে। এতে আমাদের প্রতি দিনের কাজকর্মের যে স্বাভাবিক ছন্দ তা ব্যাহত হয়। কারণ আমরা সব কিছু ভুলে ওই খবরগুলির সত্যাসত্য বিচারে ব্যাস্ত থাকি। এতে আমাদের এনার্জি আর কাজের প্রতি উৎসাহও ধীরে ধীরে কমতে থাকে। এই নেগেটিভ খবরের করাল গ্রাস থেকে বাঁচতে অনেকেই আরও বেশি করে খবর দেখতে থাকেন। তাঁরা এটা করেন এই আশায় যদি কিছু ভালো খবর পাওয়া যায়। কিন্তু এটা একটা চক্রের মতো। ভালো খবর খুঁজতে গিয়ে আরও বেশি করে নেগেটিভ খবর সামনে চলে আসে।

কোভিড ১৯ (Covid 19) এর প্রভাব:

প্রচুর মানুষ এই সংক্রমণে মারা গিয়েছেন। এখনও অনেকেই গৃহবন্দী হয়ে আছেন। বন্ধুবান্ধব ও আত্মীয়দের সঙ্গে মেলামেশা প্রায় বন্ধ। এমন অবস্থায় অনেকেই অনলাইন খবরে আসক্ত হয়ে পড়েছেন।

কী ভাবে এর থেকে নিষ্কৃতি পাওয়া যায়?

এর জন্য কোনও গঠনমূলক কাজে নিজেকে নিয়োজিত করতে হবে। বই পড়া, গান শোনা, ভালো সিনেমা দেখে এই স্ক্রোলিং থেকে দূরে থাকতে হবে। তা ছাড়া ছবি আঁকা, ভাস্কর্য করা, বাগান করা, কবিতা লেখা এগুলোও করা যায়।

Published by: Akash Misra
First published: December 28, 2020, 10:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर