Home /News /life-style /
Hair Care Tips: ভেজা চুলে এই ৫ কাজ করেন না কি? নিজেই নিজের মারাত্মক ক্ষতি করছেন!

Hair Care Tips: ভেজা চুলে এই ৫ কাজ করেন না কি? নিজেই নিজের মারাত্মক ক্ষতি করছেন!

Summer Hair Care Mistakes

Summer Hair Care Mistakes

Hair Care আসল সমস্যা কিন্তু যত্নে নয়, অসতর্কতায়। সেটা কেমন? স্নান সেরে মোছার পর চুলে তাৎক্ষণিক জট পড়ে।

  • Share this:

 সুন্দর, লম্বা চুল পেতে কত পরিশ্রমই না করতে হয়। সতর্কও থাকতে হয় সবসময়। সালফেট মুক্ত শ্যাম্পু ব্যবহার থেকে হেয়ার মাস্ক পরা, ১৫ দিন অন্তর একবার হেয়ার স্পা করা, কিন্তু এত কিছুর পরেও যখন চুল ঝরে তখন হতাশ লাগে সবচেয়ে বেশি।

আরও পড়ুন: কবে প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফলাফল? লক্ষ লক্ষ পরীক্ষার্থীদের জন্য বড় খবর দিল সংসদ...

আসল সমস্যা কিন্তু যত্নে নয়, অসতর্কতায়। সেটা কেমন? স্নান সেরে মোছার পর চুলে তাৎক্ষণিক জট পড়ে। অনেকেই সেই জট ছাড়াতে চুল আঁচড়াতে শুরু করে। এটা মারাত্মক ক্ষতি করে। ভেজা অবস্থায় চুলের ফলিকলগুলো সবচেয়ে দুর্বল থাকে। ওই মুহূর্তে চুল আঁচড়ালে সেগুলো শুধু ভাঙে তাই নয়, চুল শুষ্ক এবং নিস্তেজ হয়ে যায়।

ভেজা চুল আঁচড়ানো:

নৈব নৈব চ। যদি মনে হয় চুল ধোয়ার পর জট লাগতে পারে তাহলে স্নানের আগে চুল ব্রাশ করে নিতে হবে। এবং স্নানের পরে সিরাম বা হালকা কোনও চুলের তেল লাগিয়ে চওড়া দাঁতের চিরুনি দিয়ে হালকা হাতে জট ছাড়িয়ে নিতে হবে। তবে সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার পর চুল আঁচড়ানোই সবচেয়ে ভালো। সঙ্গে একটা লিভ ইন কন্ডিশনার ব্যবহার করতে ভুললে চলবে না।

ভেজা চুলে তোয়ালে জড়িয়ে রাখা চলবে না:

অনেকেই এমনটা করে থাকেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, চুলের ফলিকলগুলো সবচেয়ে দুর্বল থাকে যখন চুল ভিজে থাকে। এই সময় সামান্য আঘাতেই ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ভেজা চুলে জড়িয়ে না রেখে তোয়ালে দিয়ে চুল মুছে নেওয়া ভালো। তাছাড়া ভেজা চুল তোয়ালে জড়িয়ে রাখলে খুশকি হওয়ার সম্ভাবনাও থাকে।

ভেজা চুল বাঁধা নয়:

এই গরমে চুল খোলা রাখা কষ্টের। তাই অনেকেই রাবার ব্যান্ড দিয়ে পনিটেল বা খোঁপা করে নেন। কিন্তু ভেজা অবস্থায় এমনটা করলে সেটা মারাত্মক ক্ষতি করে। এর ফলে চুলের গোঁড়া ফেটে যায়। আগা দুর্বল হয়ে পড়ে। তাই যে কোনও মূল্যে এটা করা থেকে বিরত থাকতে হবে। আগে চুল শুকোক। তারপর তাতে যেমন খুশি স্টাইল করা যাবে।

ভেজা চুলে ড্রায়ার:

ব্লো ড্রায়ারের মাধ্যমে চুল শোকানো যে আরও কত বড় ক্ষতি করতে পারে তার কোনও সীমা নেই। চুল রুক্ষ হওয়া তো রয়েইছে, এ ছাড়া হেয়ার ড্রায়ারের গরম হাওয়া মাথার ত্বকেরও ক্ষতি করে। ঘন ঘন হেয়ার ড্রায়ার চুলের গোড়াকেও নষ্ট করে। তাই হেয়ার ড্রায়ার ছাড়া চুল শোকাতেই পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা।

ভেজা চুলে বিছানায়:

এটা মারাত্মক ক্ষতিকর। ভেজা চুল নিয়ে ঘুমোতে যাওয়া এড়িয়ে চলতেই হবে। এতে ব্যাকটেরিয়া সংক্রমণের সম্ভাবনা থাকে। শুধু তাই নয়, ইমিউন সিস্টেমকেও ব্যাহত করে। এমনকী ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাই বিছানায় যাওয়ার আগে চুল শোকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Published by:Rachana Majumder
First published:

Tags: Hair Care

পরবর্তী খবর