Home /News /life-style /

Good Parenting|Life Style: সন্তানের উচ্চতা বাড়ছে না? সঙ্গে থাক সহজ এই যোগাসন! ফল পাবেন হাতেনাতে

Good Parenting|Life Style: সন্তানের উচ্চতা বাড়ছে না? সঙ্গে থাক সহজ এই যোগাসন! ফল পাবেন হাতেনাতে

Life Style|Childrens Height|Good Parenting: বেশ কিছু শারীরিক ব্যায়াম বা স্ট্রেচেস রয়েছে যেগুলির নিয়মিত অভ্যাস কিন্তু আমাদের উচ্চতা বৃদ্ধিতে অনেকটাই সাহায্য করতে পারে।

  • Share this:

#কলকাতা: সন্তানের উচ্চতা নিয়ে সমস্যা ভুগতে হচ্ছে না তো? উত্তরটা কিন্তু অধিকাংশ সময়েই হ্যাঁ আসে। ছেলে-মেয়ে নির্বিশেষে প্রত্যেকেরই এই এক সমস্যা। মনোবিজ্ঞানীদের দ্বারা একটি গবেষণায় দেখা গিয়েছে যে, যাঁদের উচ্চতা কম তাঁরা অধিকাংশ সময় হীনম্মন্যতায় ভোগেন। এমনকী, অনেকটা বয়স পেরিয়ে যাওয়ার পরেও কাজের জায়গায়, পারিবারিক ক্ষেত্রে বা সামাজিক মেলামেশায় এই নিয়ে অনেকে হীনম্মন্যতায় ভোগেন।

আরও পড়ুন: Virat-Anushka's Dream Home: বিরাট-অনুষ্কার স্বপ্নের বাড়ি, ভালবাসার বাড়ি, অন্দরমহল মুগ্ধ করবেই করবে

উচ্চতা কম হওয়ার কারণ কী?

সাধারণত আমাদের পারিবারিক সূত্র ধরেই আমাদের উচ্চতা কম বা বেশি হয়। জেনেটিক টেন্ডেন্সি এ ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে বেশ কিছু শারীরিক ব্যায়াম বা স্ট্রেচেস রয়েছে যেগুলির নিয়মিত অভ্যাস কিন্তু আমাদের উচ্চতা বৃদ্ধিতে অনেকটাই সাহায্য করতে পারে।

আসুন দেখে নেওয়া যাক কোন কোন স্ট্রেচ আমাদের উচ্চতা বৃদ্ধিতে কার্যকরী।

আরও পড়ুন: Viral Photos|Sangeeta Bijani: ৬১ বছরেও রূপের আগুন ঝরাচ্ছেন! প্রাক্তন ভারত অধিনায়ক Mohammad Azharuddin-এর প্রাক্তন স্ত্রী সঙ্গীতা বিজলানি

সূর্য নমস্কার (Suryanamaskar)

সূর্য নমস্কারের ১২টি আলাদা আলাদা ভঙ্গি আমাদের হাড়ের সব জয়েন্টগুলিকে সক্রিয় করে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

বেড়াল এবং উটের আকৃতি (Cat and Camel Stretches)

বেড়াল এবং উটের আকৃতিতে নিজের শরীরকে নিয়মিত বেশ খানিকক্ষণ ধরে রাখতে পারলে তাতে জয়েন্টের অংশে এক ধরনের স্ট্রেচ অনুভূত হয়, এর ফলে নিয়মিত এই অভ্যাস থাকলে তা উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করবে।

তদাসন (Tadasana)

আরও পড়ুন:  Viral Photos|Mohammad Shami|Hasin Jahan: খুব সুন্দর ও বিশাল ফার্ম হাউজের মালিক মহম্মদ শামি! মনে পড়ে স্ত্রী হাসিন জাহানকে?

এই আসনের নিয়মিত অভ্যাসে আমাদের বাহু, বাহুমূল, মেরুদণ্ড এবং পায়ের পেশিগুলিতে এক ধরনের টান অনুভূত হয়। এতে স্ট্রেচের প্রবণতা বাড়ে যা উচ্চতার জন্য প্রয়োজন। বেশ কয়েক মাসের নিয়মিত অভ্যেসে এই আসন করতে থাকলে নিশ্চিত ফল পাওয়া যাবে।

সুখাসন (Sukhasana)

এই আসনের নিয়মিত অভ্যেস আমাদের দেহের পশ্চাৎ অংশ, শরিরের নিচের দিকের অংশ, থাই ও হাঁটুতে স্ট্রেচ তৈরি করে। এতে শরীরের প্রধান জয়েন্টগুলিতে ফ্লেস্কিবিলিটি বাড়ে। উচ্চতা বাড়ার জন্য জয়েন্টের ফ্লেক্সিবিলিটি বাড়ানো একান্ত প্রয়োজন।

হাতে ভর দিয়ে ঝোলা (Hanging)

বাড়ির বা বাইরের কোনও মজবুত অংশে হাতের ওপর ভর রেখে রোজ কিছুক্ষণ সময় ধরে ঝুলে থাকার অভ্যেস করতে হবে। অনেকের ক্ষেত্রেই এই অভ্যাস বিশেষ কার্যকরী প্রমাণিত হয়েছে। এতে দ্রুত উচ্চতা বৃদ্ধি হওয়া সম্ভাবনা থাকে।

ধনুরাসন (Dhanurasana)

একই সঙ্গে স্পাইন লাইন এবং সম্পূর্ণ শরীরকে স্ট্রেচ করার জন্য ধনুরাসন সব চেয়ে ভালো কাজ দেয়।

সঠিক আহার

স্ট্রেচের কথা তো অনেক হল. কিন্তু এরই সঙ্গে সঠিক ও সুষম আহারও উচ্চতা বৃদ্ধি ও শরীরকে ফিট রাখতে খুব প্রয়োজন।

First published:

Tags: Life Style

পরবর্তী খবর