• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Diwali 2021: দীপাবলীর ছুটিতে কোলাহল থেকে দূরে, বেরিয়ে আসা যেতে পারে এই জায়গাগুলি থেকে

Diwali 2021: দীপাবলীর ছুটিতে কোলাহল থেকে দূরে, বেরিয়ে আসা যেতে পারে এই জায়গাগুলি থেকে

Diwali 2021: আলোর উৎসবের রং লাগবে ভারতের বিভিন্ন রাজ্যে। তাই দীপাবলীর ছুটিতে ব্যাগপত্র গুছিয়ে প্রিয়জনকে পাশে নিয়ে বেরিয়ে পড়তে পারেন সেই সব জায়গায়।

Diwali 2021: আলোর উৎসবের রং লাগবে ভারতের বিভিন্ন রাজ্যে। তাই দীপাবলীর ছুটিতে ব্যাগপত্র গুছিয়ে প্রিয়জনকে পাশে নিয়ে বেরিয়ে পড়তে পারেন সেই সব জায়গায়।

Diwali 2021: আলোর উৎসবের রং লাগবে ভারতের বিভিন্ন রাজ্যে। তাই দীপাবলীর ছুটিতে ব্যাগপত্র গুছিয়ে প্রিয়জনকে পাশে নিয়ে বেরিয়ে পড়তে পারেন সেই সব জায়গায়।

  • Share this:

#কলকাতা: ইতিমধ্যেই শুরু হয়েছে উৎসবের মরশুম। ধীরে ধীরে পরিবর্তন আসছে আবহাওয়াতেও। বিদায় নিয়েছে বর্ষা। হিমেল হাওয়ার ছোঁয়াও গায়ে লাগতে শুরু করে দিয়েছে। হেমন্তের এই দারুণ আরামদায়ক আবহাওয়ায় ঘুরে বেড়ানোর জন্য সেরা। পছন্দের মানুষের সঙ্গে সময় কাটানো হোক অথবা অ্যাডভেঞ্চারের নেশা-- ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়াই যায়। কারণ সামনেই দীপাবলীর ছুটি। আর আমাদের ভারতবর্ষেই রয়েছে নানা রকম বৈচিত্র্যময় জায়গা (Indian States)। আসুন জেনে নেওয়া যাক, এই সময় কোন কোন জায়গায় যাওয়া (Explore) যেতে পারে।

গোয়া:

সূর্যোদয় হোক অথবা সূর্যাস্ত-- গোয়ার সমুদ্র সৈকতে বসে উপভোগ করা যেতে পারে। এমনিতেই বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে দীর্ঘ সময় কাটাতে হলে গোয়ার চেয়ে ভালো স্থান আর হতে পারে না।

উত্তরাখণ্ড:

যারা শহুরে কোলাহল থেকে কিছু সময়ের জন্য দূরে যেতে চাইছেন, বা বলা ভালো, একটু অন্য রকম ভ্রমণের স্বাদ পেতে চাইছেন, তাঁরা কিন্তু পাহাড়ি রাজ্য উত্তরাখন্ডের দিকে পা বাড়াতে পারেন। নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য এবং সনাতন সংস্কৃতির এমন অপূর্ব মেলবন্ধন চট করে অন্য কোথাও চোখে পড়ে না।

সিকিম:

সিকিম বরাবরই ভ্রমণ পিপাসুদের অত্যন্ত পছন্দের জায়গা। পর্বত ঘেরা ছোট্ট এই রাজ্যের অপরূপ দৃশ্য আমাদের বিভোর করে দেয়। রোজকার হাঁপিয়ে ওঠা ব্যস্ত জীবন থেকে মুক্তি দিয়ে এক অন্য নৈসর্গের জগতে নিয়ে যায়।

রাজস্থান:

উৎসবের সময় বিশেষ করে দীপাবলির রাজস্থান ভীষণই রঙিন এবং উজ্জ্বল। রংবেরঙয়ের পুরনো প্রাসাদ, ফোর্টে ঘেরা রাজস্থান তো যে কোনও উৎসবের মতোই বৈচিত্র্যময়!

নাগাল্যান্ড:

যে সব পর্যটকেরা অ্যাডভেঞ্চার পছন্দ করেন, তাঁদের জন্য সেরা ঠিকানা হতে পারে-- নাগাল্যান্ড। এই রাজ্যের প্রতিটি বাঁকেই যেন লুকিয়ে রয়েছে রহস্যে হাতছানি। লোকসংস্কৃতি আর লোকাচারের অপূর্ব মেলবন্ধন, অচেনা প্রকৃতির স্বাদ-- এই সব মিলিয়ে অ্যাডভেঞ্চার প্রেমীদের জন্য নাগাল্যান্ড যেন স্বর্গরাজ্য!

মেঘালয়:

নাগাল্যান্ডেরই আর এক প্রতিবেশি রাজ্য মেঘালয়ও ভ্রমণপ্রেমীদের আকর্ষণ করতে প্রস্তুত। শহুরে কোলাহল থেকে বহুদূরে নির্জন প্রকৃতির কোলে নির্ভেজাল সময় কাটাতে পাড়ি দেওয়াই যায় উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে।

জম্মু এবং কাশ্মীর:

আমরা সকলেই জানি, পৃথিবীর কোলে একটুকরো স্বর্গ বা ভূস্বর্গই হল জম্মু ও কাশ্মীর। একই সঙ্গে চোখা ধাধানো নৈসর্গিক দৃশ্য আর অ্যাডভেঞ্চার উপভোগ করতে হলে কাশ্মীরের চেয়ে ভালো কিছু হতে পারে না।

হিমাচল প্রদেশ:

হিমাচল প্রদেশ বরাবরই উৎসবের মধ্যমণি। আর পাহাড়প্রেমীদের কাছে তো স্বর্গই বটে উত্তর ভারতের এই রাজ্য! তাই দীপাবলীর মরশুমে কিন্তু পছন্দের ভ্রমণস্থানের তালিকায় হিমাচল প্রদেশকে রাখা যেতেই পারে।

গুজরাত:

ঐতিহ্যবাহী ফোর্ট থেকে শুরু করে সূর্যাস্তের সমুদ্রতট, কিংবা পুরোনো মন্দির, এক কথায় গুজরাতের প্রাকৃতিক সৌন্দর্য ভাষায় বোঝানোর মতো নয়। চাক্ষুষ দর্শন করতে চাইলে এক বার অন্তত গুজরাতে আমাদের যেতেই হবে।

আরও পড়ুন- ওজন কমে যাচ্ছে, হাতে পায়ে ব্যথা, বার বার জল খাচ্ছেন? টাইপ ২ ডায়াবেটিস হয়নি তো?

অরুনাচল প্রদেশ:

উত্তর-পূর্ব ভারতের আরও এক দুর্দান্ত ভ্রমণের স্থান হল, অরুণাচল প্রদেশ। যাঁরা একটু অন্য রকম ভ্রমণের স্বাদ পেতে আগ্রহী বা অ্যাডভেঞ্চার পেতে পছন্দ করেন, এই রাজ্য তাঁদের একেবারেই হতাশ করবে না।

ব্যস! দীপাবলীর ভ্রমণ গাইড তো তৈরি। তা হলে আর দেরি কীসের? এ বার পছন্দের মানুষ হোক বা বন্ধুদের নিয়েই, বেরিয়ে পড়া কেবল সময়ের অপেক্ষা!

আরও পড়ুন- ভিটামিন সি-র অভাবে কী কী রোগ হয়? কোন কোন খাবারে রয়েছে উপশমের হদিশ?

Published by:Swaralipi Dasgupta
First published: