Home /News /life-style /
Diet With Sweets: চিনি দেখলে আঁতকে ওঠেন? পাতে থাকুক 'এই' মিষ্টি, নিয়ন্ত্রণে থাকবে ওজন! জেনে নিন রেসিপি!

Diet With Sweets: চিনি দেখলে আঁতকে ওঠেন? পাতে থাকুক 'এই' মিষ্টি, নিয়ন্ত্রণে থাকবে ওজন! জেনে নিন রেসিপি!

মিষ্টিও খান, ওজনও রাখুন হাতের মুঠোয়! রইল ম্যাজিক রেসিপি

মিষ্টিও খান, ওজনও রাখুন হাতের মুঠোয়! রইল ম্যাজিক রেসিপি

Diet With Sweets: চিনি ছাড়া সহজ এই রেসিপিগুলি কী ভাবে বাড়িতে বানানো যায়, তা জেনে নেওয়া যাক।

  • Share this:

#নয়াদিল্লি: যে কোনও উৎসবে-আনন্দে-অনুষ্ঠানে মিষ্টিমুখ তো মাস্ট। মধ্যাহ্নভোজন হোক কিংবা রাতের খাবারের পরে শেষ পাতে রাবড়ি, বরফি কিংবা ক্ষীর কে না-পছন্দ করে! কিন্তু ডায়াবেটিস থাকলে যে মিষ্টি একেবারেই নৈব নৈব চ (Diet With Sweets)। শুধু কী তা-ই, মিষ্টি খেলে আবার বাড়ে ওজন। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে মিষ্টি না-খাওয়াটাই বুদ্ধিমানের কাজ। কিন্তু তা বলে কি মিষ্টি একেবারেই ডায়েট থেকে বাদ চলে যাবে? উপায় অবশ্যই আছে! খাওয়ার পরে মিষ্টি খেতে ইচ্ছে করলে বরং স্বাস্থ্যকর মিষ্টির রেসিপির (Sugarless Sweet Recipe) স্বাদ নেওয়া যায়। চিনি ছাড়া সহজ এই রেসিপিগুলি কী ভাবে বাড়িতে বানানো যায়, তা জেনে নেওয়া যাক।

আরও পড়ুন : ছবিটি দেখে বলুন তো কয়টি ৩ আছে? ৯০ শতাংশ মানুষই দিয়েছেন ভুল উত্তর, আপনি বলুন দেখি!

ম্যাঙ্গো রাবড়ি

এই সহজ রেসিপিটির (Diet With Sweets) জন্য প্রথমে ১ লিটার দুধ নিয়ে মাঝারি আঁচে গরম করতে হবে। দুধ কমতে শুরু করলে তাতে এলাচ গুঁড়ো, কুচোনো বাদাম দিয়ে আবার নাড়াচাড়া করতে হবে। এবার আঁচ বন্ধ করে মিশ্রণটি ঠান্ডা (Sugarless Sweet Recipe) করতে দিতে হবে। এর পরে ১ কাপ আমের পিউরি মেশাতে হবে। এক্ষেত্রে যেহেতু চিনি ছাড়াই এই খাবারটি তৈরি করা হবে, তাই আম মিষ্টি কি না সেটা একবার দেখে নিতে হবে। এবার ভালো করে মিশিয়ে নিয়ে ফ্রিজে ঠান্ডা করতে দিতে হবে, আর তার পরে পরিবেশন করতে হবে।

স্ট্রবেরি শ্রীখন্ড

এটি দই, চিনি দিয়ে তৈরি একটি সুস্বাদু গুজরাতি মিষ্টি (Diet With Sweets)। কিন্তু এই রেসিপিটিকে (Sugarless Sweet Recipe) আরও স্বাস্থ্যকর করে তুলতে তাতে চিনির পরিবর্তে মধু এবং স্ট্রবেরি পিউরি ব্যবহার করা হবে। এই লোভনীয় মিষ্টি তৈরি করতে প্রথমে ৬০০ গ্রাম দই একটি কাপড় দিয়ে ছেঁকে নিতে হবে। এর পর জল দূর করার জন্য দইয়ের উপর একটা ভারী কিছু চাপা দিয়ে সারা রাত দইটি রেখে দিতে হবে। এর পরে তাতে ১ টেবিল চামচ মধু, ১ কাপ তাজা স্ট্রবেরি পিউরি পিউরি এবং এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার ক্রিমি হয়ে এলে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করা যায়।

খেজুর-নারকেলের লাড্ডু

লাড্ডু পছন্দ করলেও ক্যালোরি নিয়ে চিন্তায় থাকলে এই রেসিপিটি একেবারে উপযুক্ত। এর জন্য এক গ্লাস দুধে আধ-কাপ খেজুর ভিজিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে (Diet With Sweets)। এর পর একটি প্যানে ঘি, বাদাম, কাজু রোস্ট করে ভালো করে গুঁড়ো করে নিতে হবে। এবার একই প্যানে ২ কাপ গ্রেট করা বা কুরনো নারকেল সামান্য ঘি দিয়ে বাদামি রঙ না-হওয়া পর্যন্ত রান্না করতে হবে। তার পরে খেজুরের মিশ্রণ এবং গুঁড়ো করা বাদাম দিয়ে ভালো ভাবে মেশাতে হবে। শেষে এই মিশ্রণ থেকে ছোট ছোট লাড্ডু গড়ে নিতে হবে।

আরও পড়ুন : ওজন কমাতে ডায়েট মেনে চলা মাস্ট, বি-টাউনের ফিট তারকাদের ডায়েট-রহস্য ফাঁস!

কিসমিস বাসুন্দি

ঘন ক্রিমের মতো মিষ্টি (Sugarless Sweet Recipe) পছন্দ করলে এই রেসিপিটি খেয়ে দেখা যায়। যার জন্য প্রথমে কিছু কিশমিশ ১ কাপ জলে ভিজিয়ে রাখতে হবে। অন্য দিকে ১ লিটার দুধ গরম করে নাড়তে থাকতে হবে। জ্বাল দিতে দিতে দুধ অর্ধেক হয়ে গেলে তাতে এলাচ গুঁড়ো-সহ ২ টেবিল চামচ দুধের গুঁড়ো মেশাতে হবে। এর পরে দুধ এবং কিসমিসের পেস্ট তৈরি করে আঁচ কমিয়ে দিয়ে ভালো ভাবে ফোটাতে হবে। শেষে বাদাম, কিশমিশ এবং কাজু দিলেই তৈরি হয়ে যাবে কিশমিশ বাসুন্দি।

কিউয়ি বরফি

প্রথমে একটি নন-স্টিক প্যানে দুধ নিয়ে বেশি আঁচে নাড়তে থাকতে হবে। জ্বাল দিতে দিতে দুধ অর্ধেক হয়ে গেলে এতে ১ টেবিল চামচ দুধের গুঁড়ো, এলাচ গুঁড়ো এবং জাফরান দিতে হবে। দুধ ঘন-না হওয়া পর্যন্ত নাড়তে থাকতে হবে। তার পর মিশ্রণটি ঘরের তাপমাত্রায় পৌঁছে গেলে টাটকা কিউয়ি পিউরি এবং ১ টেবিল চামচ মধু দিয়ে ভালো ভাবে মেশাতে হবে। শেষে এই মিশ্রণটি ট্রেতে ঢেলে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরে বরফির আকারে কেটে পরিবেশন করতে হবে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Diet, Weight Loss

পরবর্তী খবর