ক্যামেমবার্ট থেকে ফ্ল্যাটব্রেড চার্ট, বিশ্ব জুড়ে পাই চার্টের হরেক রকম নাম! জানেন কি?

ক্যামেমবার্ট থেকে ফ্ল্যাটব্রেড চার্ট, বিশ্ব জুড়ে পাই চার্টের হরেক রকম নাম! জানেন কি?
১৮০১ সালে Statistical Breviary নামে একটি বইতে প্রথমবার পাই চার্টের অস্তিত্ব মেলে।

১৮০১ সালে Statistical Breviary নামে একটি বইতে প্রথমবার পাই চার্টের অস্তিত্ব মেলে।

  • Share this:

পাই চার্ট। রোজকার অফিসের প্রেজেন্টশন, পড়াশোনা, রিসার্চের কাজ থেকে শুরু করে নানা ক্ষেত্রে এই জিনিসটির বহুল ব্যবহার রয়েছে। কিন্তু দেশ আর সংস্কৃতির ফেরে পরিসংখ্যান তত্ত্বের এই জিনিসটিও তার নাম বদল করেছে। এমনই এক অদ্ভুত বিষয় তুলে আনলেন Rochester Institute of Technology-এর অধ্যাপক এরিক হিটিংগার (Eric Hittinger)।

দেশ ও এলাকা ভিত্তিতে নানারকম ভাবে পাই চার্টের নামকরণ করা হয়েছে। সেই বিষয়টি নিয়ে একাধিক ব্যাখ্যা দিয়েছেন হিটিংগার। তাঁর কথায়, অনেকে চিজ বা এই জাতীয় খাবারের অংশ থেকে পাই চার্টের নামকরণ করেছে। যেমন চিনের লোকজন পাই চার্টকে ফ্ল্যাটব্রেড চার্ট ( ইlatbread pie) হিসেবে ডাকেন। ব্রাজিল ও পোর্তুগালের লোকজন পাই চার্টকে পিৎজা চার্ট (Pizza chart) বলে ডাকেন।

অন্যদিকে, পাই চার্টকে লেয়ার কেক ডায়াগ্রাম হিসেবে বোঝায় ডাচরা। কারণ পাই চার্ট বোঝাতে জনপ্রিয় প্রতীক হল কেক। এক্ষেত্রে জার্মান, সুইডেন, ইতালি, নরওয়ে, তুরস্কের লোকজনও পাই চার্টকে কেক ডায়াগ্রাম হিসেবে ডাকেন। আমেরিকা, পোল্যান্ড, স্পেন, গ্রিস ও বেলজিয়াম-সহ বেশ কয়েকটি জায়গায় আবার সার্কুলার ডায়াগ্রামকে পাই চার্ট বলে ডাকা হয়।

হিটিংগার পাই চার্টের এই নামের রকমারি তত্ত্ব নিয়ে বিশদে গবেষণা করেছেন। তাঁর কথায়, ফরাসিতে পাই চার্ট বোঝাতে ক্যামেমবার্ট চার্ট (Camembert Chart) নয় শুধুমাত্র ক্যামেমবার্ট (Camembert) শব্দটি ব্যবহার করা হয়। এক্ষেত্রে দ্বিতীয় কোনও শব্দ অর্থাৎ চার্ট বা গ্রাফ ব্যবহার করা হয় না।

উল্লেখ্য, ১৮০১ সালে Statistical Breviary নামে একটি বইতে প্রথমবার পাই চার্টের অস্তিত্ব মেলে। বইটির লেখক ছিলেন উইলিয়াম প্লেফেয়ার (William Playfair)। তার পর ধীরে ধীরে শিক্ষা ক্ষেত্রের নানা বিষয়ে ছড়িয়ে পড়ে এই পাই চার্ট। বর্তমানে শিক্ষাক্ষেত্রের পাশাপাশি গবেষণা, অফিস প্রোজেক্ট, নানা প্রেজেন্টেশন, অনলাইন এডুকেশনsj ক্ষেত্রেও পাই চার্টের ব্যবহার করা হয়। বলা বাহুল্য, পাই চার্টের হাত ধরে জটিল থেকে জটিলতর স্ট্যাটিসটিকসও সহজ হয়ে যায়।

Published by:Piya Banerjee
First published:

লেটেস্ট খবর