• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • DELTA PLUS VARIANT EFFECTED BADLY IN COVID THIRD WAVE READ EXPERT STATEMENT SB

Delta Plus Variant: আসছে তৃতীয় ঢেউ, মারাত্মক রূপ নিতে পারে ডেল্টা প্লাস! কী বলছেন বিশেষজ্ঞরা?

আতঙ্কের নাম ডেল্টা প্লাস

Delta Plus Variant: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক মনে করছে, এই ডেল্টা প্লাস স্ট্রেন যথেষ্ট সংক্রামক। বিশেষজ্ঞদের মতে ডেল্টা প্লাস অনেক বেশি সংক্রামক। অনেক দ্রুত বেশি সংখ্যায় মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

  • Share this:

#কলকাতা: দেশে কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা নিয়ে তোলপাড় চলছে। এরই মাঝে উদ্বেগ বাড়াচ্ছে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। নতুন স্ট্রেনে আক্রান্তও হচ্ছেন অনেকে। ইতিমধ্যেই মহারাষ্ট্র, কেরল ও মধ্যপ্রদেশে সতর্কবার্তা জারি করা হয়েছে। করোনাভাইরাসের নতুন স্ট্রেন ডেলটা প্লাস। কেন্দ্রীয়  স্বাস্থ্যমন্ত্রক মনে করছে,  এই নতুন স্ট্রেন যথেষ্ট সংক্রামক। বিশেষজ্ঞদের মতে ডেল্টা প্লাস অনেক বেশি সংক্রামক। অনেক দ্রুত বেশি সংখ্যায় মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। ডেল্টা প্লাস শরীরে প্রবেশ করে দ্রুত ফুসফুসে আক্রমণ করতে পারে। এই নতুন স্ট্রেন ফুসফুসের চারপাশে কোষের বাঁধুনি দ্রুত ভেঙে ছড়িয়ে পড়তে পারে।

বর্তমানে যে ভ্যাকসিন মানুষজন নিচ্ছেন ডেল্টা প্লাসকে তা কতটা কাবু করতে পারবে, তা নিয়েও শঙ্কিত বিশেষজ্ঞরা। প্রচলিত ভ্যাকসিন ডেল্টা প্লাস কে কি আদৌ কাবু করতে পারবে ?  তা এখনও প্রমাণিত নয়। তবে সতর্কতা মেনে চলা উচিত বলে মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। কলকাতা কিংবা এ রাজ্যে এখনও ডেল্টা প্লাসের সন্ধান না মিললেও কলকাতার জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজলকৃষ্ণ বণিকের কথায়, 'এই স্ট্রেনের ধর্মই হচ্ছে মানুষের ফুসফুসকে আঁকড়ে ধরা। স্বভাবতই সংক্রমণ যখন হবে, তখন তীব্র হবে। দ্বিতীয় ধর্ম হচ্ছে, একসঙ্গে অনেক বেশি মানুষের মধ্যে সংক্রমণ ছড়িয়ে দেওয়া'। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজল কৃষ্ণ বণিক এও বলেন,' বর্তমানে যে ভ্যাকসিন দেওয়ার কাজ চলছে, ডেল্টা প্লাস মোকাবিলায় তা কার্যকর নাও হতে পারে। যদিও এখনও তা বলার সময় আসেনি। তাই সেক্ষেত্রে ভয় না পেয়ে সর্তক থাকাটা খুবই জরুরী। প্রয়োজনে আরও কঠোরতম সর্তকতা জারি করতে হবে'।

ভারত ছাড়া আরও নয়টি দেশে ভাইরাসের নতুন প্রজাতিতে অনেকেই আক্রান্ত হয়েছেন। ভারতে আক্রান্ত হলেও সংখ্যাটা এখনও চিন্তার নয়। তবে সর্তকতা হিসেবে বেশ কিছু কড়া  পদক্ষেপ নেওয়ার কথা ভাবনা চিন্তার মধ্যে রয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের।এখনও পর্যন্ত করোনার ডেল্টা প্লাস(Delta Plus Strain) প্রজাতির সন্ধান মিলেছে মহারাষ্ট্রের (Maharashtra) রত্নগিরি ও জলগাঁও, কেরলের পালাক্কাড ও পাথানামথিটা, মধ্যপ্রদেশের ভোপাল ও শিবপুরি জেলায়। স্বাস্থ্য মন্ত্রকের তরফে তিন রাজ্যকে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, নতুন এই প্রজাতির মোকাবিলায় যতটা সম্ভব কড়া পদক্ষেপ নিতে হবে। বাড়াতে হবে কনটেইনমেন্ট জোনের সংখ্যাও। তবে চিকিৎসকদের পরামর্শ , 'অহেতুক আতঙ্কিত না হয়ে সতর্ক থাকুন'।

Published by:Suman Biswas
First published: