Home /News /life-style /
Danger OF Nonstick Cookware: ননস্টিক পাত্রে এই রান্নাগুলি করছেন না তো? সাবধান! অজান্তেই কিন্তু ডেকে আনছেন বিপদ...

Danger OF Nonstick Cookware: ননস্টিক পাত্রে এই রান্নাগুলি করছেন না তো? সাবধান! অজান্তেই কিন্তু ডেকে আনছেন বিপদ...

ননস্টিক পাত্রে লুকোনো বিপদ

ননস্টিক পাত্রে লুকোনো বিপদ

Danger OF Nonstick Cookware: ননস্টিক পাত্রে কী রান্না করবেন এবং কী করবেন না? আসুন জেনে নিই এমনই গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

  • Share this:

    #কলকাতা: রান্নার কাজে ননস্টিক পাত্রের (Nonstick Risk) সুবিধা প্রচুর। আর বাজারেও এখন নানা ধরনের ননস্টিক পাত্র (Danger OF Nonstick Cookware) পাওয়া যায়। কম তেলে সুস্বাদু রান্নার জন্য এই বাসনের জুড়ি মেলা ভার। ব্যবহারের সুবিধের জন্য আর ঝা চকচকে স্মার্ট লুকের, ওজনে হালকা এই বাসন পছন্দ (Health Tips) করেন অনেক গৃহিণীরাই। অনেকে এটি ব্যবহার করেন কারণ তেল কম ব্যয় হয় এবং এটি স্বাস্থ্যের জন্যও উপকারী।

    আরও পড়ুন:  প্রাক শীতের সমস্যায় মোকাবিলায় ভরসা হোক এই মশলাগুলি

    কিন্তু ননস্টিক (Danger OF Nonstick Cookware) বাসন মানেই উপকারী এমনটা যদি আপনি চোখ বন্ধ করে বিশ্বাস করে থাকেন তবে কিন্তু আপনার ধারনা ভুল। রান্নার ভুলের জন্য স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি (Nonstick Risk)  পর্যন্ত হতে পারে। কিছু এমন রান্না এমন পদ্ধতি রয়েছে যার ফলে আপনাকে সতর্ক (Health Tips)  থাকতে হবে।

    ননস্টিক পাত্রে কী রান্না করবেন এবং কী করবেন না? আসুন জেনে নিই এমনই গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

    ননস্টিকের পাত্র  (Danger OF Nonstick Cookware) বেশি গরম হলে, এর থেকে এক ধরণের কেমিক্যাল নিসঃরণ হতে থাকে যা স্বাস্থ্যের খুবই ক্ষতিকর। আবার এমন কিছু খাবার রয়েছে যা ননস্টিকের পাত্রে (Nonstick Risk)  রান্না করাই উচিত নয়। অথচ অজান্তেই অনেকেই সেইসব খাদ্য রান্না করে ফেলেন ননস্টিক পাত্রে। প্রায় সব বাড়িতেই রয়েছে ননস্টিক পাত্র, এটি সব ধরনের খাবার রান্নার (Health Tips) জন্য ব্যবহার হয়ে থাকে। অনেকেই মনে করেন, এতে রান্না করে খেলে তা স্বাস্থ্যের জন্য ভালো। তবে এটি একটি ভুল ধারণা।

    আরও পড়ুন: আপনি কি ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন? এড়িয়ে চলুন এই খাবারগুলি, মিলবে স্বস্তি

    যেমন ধরুন, মাংস। মাংস বা মাংস রয়েছে এমন খাবার ননস্টিক পাত্রে (Danger OF Nonstick Cookware) রান্না করা ঠিক না। বেশি তাপমাত্রায় ননস্টিকের রাসায়নিক ক্রিয়ার কারণে খাবারে বিষক্রিয়া ঘটতে পারে। ননস্টিকের প্রলেপ গলে গিয়েও মারাত্মক ক্ষতি হতে পারে শরীরে।

    ননস্টিক পাত্রে বেশি সময় কম আঁচে বা বেশি আঁচে রান্না না করাই ভাল। কারণ বেশিক্ষণ একই আঁচে রান্নার কারণে ননস্টিকের (Health Tips)  প্রলেপ হালকা হয়ে যায়। শুধু মাংসই নয়, স্যুপ বা সস জাতীয় খাবার বা পায়েস একদমই রান্না করা উচিত নয় এই ধরণের পাত্রে। তাতেও থাকছে বিপদের ঝুঁকি।

    স্বাস্থ্যের কথা মাথায় রেখে অনেকেই কম তেলে বা তেল ছাড়া সবজি ফ্রাই করে থাকেন। এতে ননস্টিকের কোটিং উঠে যায়।

    প্রায় সময় দেখা যায়, রান্নার আগে পাত্রকে প্রি-হিট করা হয়। কিন্তু ননস্টিক পাত্র আগে গরম করলে মারাত্মক ক্ষতি হয়। এর জন্য বিরিয়ানি, মাংসের পদ বা কেক ইত্যাদি এই পাত্রগুলিতে না বানানোই ভাল।

    স্বাস্থ্যের জন্য ভালো ভেবে অনেকেই বিনা তেলে বা একেবারে অল্প তেলে সবজি ফ্রাই করেন। দীর্ঘক্ষণ বেশি বা অল্প আঁচে ভাজা করলে যার জেরে ননস্টিকের কোটিং উঠবেই।

    এখন প্রশ্ন হল, তবে কী রান্না করবেন এ পাত্রে? যে সব রান্নার জন্য প্রি হিটের প্রয়োজন হয় না, বা দীর্ঘক্ষণ গরম করতে হবে না এমন খাবার রাঁধতেই পারেন। বিশেষজ্ঞদের মতে, পরোটা বা অমলেট, ম্যাগি এই ধরনের খাবার ননস্টিকের পাত্রে নির্দ্বিধায় তৈরি করতে পারেন।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Cooking tips, Healthy life

    পরবর্তী খবর