Home /News /life-style /
Weight Loss: দৌড়নো না কি সাইকেল চালানো, কীসে ওজন কমবে তাড়াতাড়ি?

Weight Loss: দৌড়নো না কি সাইকেল চালানো, কীসে ওজন কমবে তাড়াতাড়ি?

Weight Loss: কীসে দ্রুত ওজন কমবে এবং কোনটা শরীরের জন্য বেশি উপকারী?

  • Share this:

ওজন কমানো নিয়ে প্রচুর মিথ রয়েছে। কেউ ভাবেন দৌড়লে ঝটপট চর্বি কমবে। কয়েক মাসে ভুঁড়ি হয়ে যাবে সমতল। আবার অনেকে বলেন এর থেকে সাইক্লিং আরও বেশি কার্যকরী। এতে ওজন তো কমবেই সঙ্গে কোমর থেকে পায়ের পেশিও শক্তিশালী হবে। দৌড়নো এবং সাইকেল চালানো সারা বিশ্বের ক্লাসিক এক্সারসাইজগুলোর মধ্যে অন্যতম। দুটোই ওজন কমাতে সাহায্য করে। কিন্তু কীসে দ্রুত ওজন কমবে এবং কোনটা শরীরের জন্য বেশি উপকারী?

আরও পড়ুন - রাজধানী দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, এখনও পর্যন্ত মৃত ২৭, বহুতলে আটকে আরও বহু

ক্যালোরি বার্ন:

কতটা ক্যালোরি পুড়বে সেটা নির্ভর করে, কতটা ধারাবাহিকভাবে এবং কতটা সময় ধরে কোনও এক্সারসাইজ করা হচ্ছে, তার উপর। সাইকেল চালানোর চেয়ে দৌড়লে প্রতি ঘণ্টায় একটু বেশিই ক্যালোরি পোড়ে। তাই ওজন কমাতে দৌড়নো অনেক বেশি কার্যকরি হতে পারে। আমেরিকান কলেজ অফ স্পোর্টস মেডিসিনের গবেষণা অনুসারে, দৌড়নোর ফলে প্রতি ঘণ্টায় ৫৬৬ থেকে ৮৩৯ ক্যালোরি বার্ন হয়। উল্টো দিকে তীব্র গতিতে সাইকেল চালালে প্রতি ঘণ্টায় ৪৯৮ থেকে ৭৩৮ ক্যালোরি পোড়ে। অবশ্য একজন ব্যক্তির দৈনিক কত ক্যালোরি বার্ন করা উচিত সেটা তাঁর বয়স, ওজন, লিঙ্গ এবং অন্যান্য বিষয়গুলো নির্ধারণ করবে।

চোট-আঘাত:

যদি ওজন বেশি এবং হার্ট অ্যাটাক, হাঁটুতে ব্যথা বা উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তাহলে দৌড়নোর বদলে সাইকেল চালানোর পরামর্শ দেন চিকিৎসকরা। দৌড়লে পায়ের জয়েন্টে চাপ পড়ে, তাই সাইকেল চালানোর তুলনায় আঘাত লাগার সম্ভাবনা বেশি থাকে। প্রায় ৬০ শতাংশ দৌড়বিদই কোনও না কোনও সময় এমন আঘাত পেয়েছেন। তবে সাইকেল চালানোর সময় দুর্ঘটনা বা পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

খরচ:

দৌড়নোর জন্য শুধু একটা জুতো দরকার। এছাড়া আরও কোনও খরচ নেই। তবে বেশি দূরত্বের দৌড়ের জন্য আরামদায়ক পোশাক কিনতে হতে পারে। অন্য দিকে, সাইক্লিং করতে চাইলে প্রথমেই একটা সাইকেল দরকার। এক্ষেত্রে কারও থেকে ধার নিয়ে বা ভাড়া করে কাজ চালানো যায়। অনলাইনে সেকেন্ড হ্যান্ড সাইকেলো কিনে নেওয়া যায়। তবে নিরাপত্তার জন্য একটা হেলমেট এবং ভালো জুতো দরকার।

ওজন কতটা কমবে:

শুধু সাইক্লিং বা দৌড়লেই ওজন কমবে না। এর সঙ্গে খাওয়াদাওয়া এবং অন্যান্য অভ্যাসের উপর পুরো প্রক্রিয়াটা নির্ভর করছে। দৌড়লে গড়ে বেশি ক্যালোরি বার্ন হবে, দ্রুত ওজন কমবে। অন্য দিকে, সাইক্লিংয়ে পায়ের জয়েটে কম চাপ পড়বে ফলে দীর্ঘকাল ব্যায়াম চালিয়ে যেতে এবং সামগ্রিকভাবে বেশি ক্যালোরি পোড়াতে সাহায্য করবে।

বাছাই কীভাবে হবে:

কোনটা বেশি উপভোগ্য এবং ধারাবাহিকভাবে করতে পারা যাবে সেটা খুঁজে বের করতে হবে। ওজন কমাতে এবং সুস্থ থাকতে দুটোই দুর্দান্ত বিকল্প। কিন্তু স্বাস্থ্যের চাহিদা এবং জীবনযাত্রার সঙ্গে কোনটা মানানসই সেটা বুঝতে হবে। আবার বৈচিত্র্য চাইলে দুটোকেই একসঙ্গে চালানো যায়।

Published by:Rachana Majumder
First published:

Tags: Weight, Weight Loss

পরবর্তী খবর