• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • করোনাকালে বাড়ছে এতকাল ধরে উপেক্ষিত সংক্রামক রোগ নিয়ে গবেষণা, স্বস্তি চিকিৎসকদের

করোনাকালে বাড়ছে এতকাল ধরে উপেক্ষিত সংক্রামক রোগ নিয়ে গবেষণা, স্বস্তি চিকিৎসকদের

করোনার ধাক্কায় ছবিটা বদলে গিয়েছে, সারা বিশ্ব জুড়েই চিকিৎসক এবং গবেষকরা বলছেন, হুঁশ ফিরেছে চিকিৎসাক্ষেত্রের

করোনার ধাক্কায় ছবিটা বদলে গিয়েছে, সারা বিশ্ব জুড়েই চিকিৎসক এবং গবেষকরা বলছেন, হুঁশ ফিরেছে চিকিৎসাক্ষেত্রের

করোনার ধাক্কায় ছবিটা বদলে গিয়েছে, সারা বিশ্ব জুড়েই চিকিৎসক এবং গবেষকরা বলছেন, হুঁশ ফিরেছে চিকিৎসাক্ষেত্রের

  • Share this:

    #ওয়াশিংটন: করোনা রোগে আক্রান্ত হলে সব চেয়ে স্পষ্ট যে উপসর্গ, অর্থাৎ শ্বাসকষ্ট, তা কিন্তু আরও অনেক রোগের ক্ষেত্রে দেখা যায়। যাঁরা সারা বছর হাঁফানির সমস্যায় ভোগেন, তাঁদেরও শ্বাসকষ্ট লেগেই থাকে। আবার অন্য যে সব উপসর্গ আছে এই রোগের, যেমন- গন্ধ না পাওয়া, হার্ট ফুলে যাওয়া, ফুসফুস এবং স্নায়ুর ড্যামেজ, ফুসফুসের প্রান্তভাগে রক্ত জমাট বেঁধে যাওয়া, সেগুলোও কিন্তু অন্য বেশ কিছু অসুখ এবং অন্য বেশ কিছু ভাইরাস সংক্রমণে দেখা যায়। এত দিন পর্যন্ত এই বিষয়টি চিকিৎসাক্ষেত্রে উপেক্ষিতই ছিল, অন্য ভাইরাসের প্রভাব নিয়ে তেমন গবেষণা হত না। কিন্তু করোনার ধাক্কায় ছবিটা বদলে গিয়েছে। সারা বিশ্ব জুড়েই চিকিৎসক এবং গবেষকরা বলছেন যে হুঁশ ফিরেছে চিকিৎসাক্ষেত্রের।

    ইউনাইটেড স্টেটসের ফিলাডেলফিয়ার মনেল কেমিক্যাল সেন্সেস সেন্টারের গবেষক ড্যানিয়েল রিড সাফ জানাচ্ছেন যে এত দিন পর্যন্ত গন্ধ না পাওয়ার বিষয়টাকে কেউ বড় কোনও সমস্যা বলে মনেই করতেন না, এই নিয়ে গবেষণার কাজে টাকাও পাওয়া যেত না। কিন্তু এখন এই বিষয় নিয়ে গবেষণায় প্রচুর অর্থসাহায্য পাওয়া যাচ্ছে। নেদারল্যান্ডসের এরাসমাস ইউনিভার্সিটির গবেষক মার্কো গোইজেনবিয়ারও সহমত প্রকাশ করেছেন রিডের বক্তব্যের সঙ্গে। বলছেন যে মায়োকার্ডাইটিস অর্থাৎ হার্টের পেশি ফুলে যাওয়া, তা নিয়ে জর্জরিত বিশ্বে ১.৫ মিলিয়ন রোগ, অথচ গবেষণা শুরু হল এই প্রথম!

    ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়ার গবেষক ব্রুস ম্যাকম্যানাস তেমনই এই প্রসঙ্গে বলছেন যে হার্টের এই অবস্থার জন্য ক্লান্তিও দায়ী, কিন্তু বিষয়টিকে কেউ খুব একটা গুরুত্বের সঙ্গে এত দিন পর্যালোচনা করেনি। তেমনই শুধু করোনা নয়, আরও বেশ কিছু ভাইরাসের সংক্রমণে ফুসফুসে সমস্যা দেখা দিতে পারে। ইয়েল স্কুল অফ মেডিসিনের গবেষক ক্লেমেন্তে ব্রিতো লিয়ন বলছেন যে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসও এই ব্যাপারে বিশাল ক্ষতি করতে পারে। ফ্লু ভাইরাস লোয়ার রেসপিরেটরি ট্র্যাকে সংক্রমণ ঘটালে এই সমস্যা দেখা দেয়। কিন্তু এই সব নিয়ে বিশদে গবেষণা করার সুযোগ এত দিন পর্যন্ত তাঁদের কাছে ছিল না।

    First published: