• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Graffiti: দেওয়ালে রঙ লেপে, তিন কোটির গ্রাফিতি আর্ট নষ্ট করলেন দম্পতি ! তারপর...

Graffiti: দেওয়ালে রঙ লেপে, তিন কোটির গ্রাফিতি আর্ট নষ্ট করলেন দম্পতি ! তারপর...

না বুঝেই দেওয়ালে রঙ লেপে দিলেন দম্পতি, নষ্ট হল তিন কোটির গ্রাফিতি আর্ট!

না বুঝেই দেওয়ালে রঙ লেপে দিলেন দম্পতি, নষ্ট হল তিন কোটির গ্রাফিতি আর্ট!

আমেরিকান গ্রাফিতি শিল্পী জনওয়ানের আঁকা শিল্পের উপরে আপন মনের মাধুরী মিশায়ে সেটাকে রীতিমত মাটিতে মিশিয়ে দিল এক তরুণ দম্পতি।

  • Share this:

#সিওল: আমার দেওয়াল আমার খেয়াল গোছের ভাবনার জন্য চোখের সামনে নষ্ট হল তিন কোটি টাকার গ্রাফিতি আর্ট। বিশ্বজুড়ে শিল্পপ্রেমীদের কাছে এর থেকে দুঃখজনক আর কিছু হতে পারে না। দক্ষিণ কোরিয়ার সিওল শহর সাক্ষী থাকল এমনই এক ঘটনার। আমেরিকান গ্রাফিতি শিল্পী জনওয়ানের আঁকা শিল্পের উপরে আপন মনের মাধুরী মিশায়ে সেটাকে রীতিমত মাটিতে মিশিয়ে দিল এক তরুণ দম্পতি। ২০১৬ সালে জনওয়ান সিওলের জনতার সামনে এই ২৪০ সেমি বাই ৭০০ সেমির এই আর্ট ওয়ার্ক তৈরি করেছিলেন। শিল্পীর আঁকা এই গ্রাফিতির বাজার মূল্য হল ৫ লক্ষ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় ৩ কোটি টাকা।

এই শিল্প প্রদর্শনীর সঙ্গে যুক্ত কর্মীরা জানিয়েছেন যে সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে যায় যে এক ব্যক্তি ও তাঁর সঙ্গে থাকা এক মহিলা রঙ নিয়ে গ্রাফিতির উপরে ছড়িয়ে দিচ্ছেন এবং খানিকটা রঙ লেপেও দিচ্ছেন। প্রদর্শনীর প্রধান বলেন যে এই দম্পতিকে যখন প্রশ্ন করা হয় তাঁরা কেন এমনটা করেছেন তাঁরা এক অদ্ভুত উত্তর দেন। তাঁরা বলেন যে এই শিল্প যে দুর্মূল্য সেটা তাঁরা জানতেন না। তাঁরা ভেবেছিলেন এটা নেহাতই একটা গ্রাফিতি ওয়াল। যেখানে পথচলতি যে কেউ অংশগ্রহণ করতে পারে এবং যা ইচ্ছে এঁকে দিতে পারে।

এই লাইভ পারফরম্যান্সের সময়ে যে তুলি এবং রঙ ব্যবহার করা হয়েছিল সেগুলো সরিয়ে লোটে ওয়ার্ল্ড মলের গ্যালারিতে নিয়ে যাওয়া হয়েছে। মূল আর্ট ওয়ার্কের অঙ্গ হিসেবে সেগুলো সেখানে রাখা হয়েছে।

সিসিটিভি ফুটেজ দেখেই পুলিশ এই দম্পতিকে চিনতে পারে এবং তাঁদের গ্রেফতার করা হয়। প্রদর্শনীর প্রধান কাং উক বলেন যে এই দম্পতিকে জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেওয়া হয়। এই দম্পতির বিরুদ্ধে আর কোনও অভিযোগ দায়েরও করা হয়নি। উকের বক্তব্য যে জিজ্ঞাসাবাদের পর পুলিশ ও প্রদর্শনী কর্তৃপক্ষ দু'জনেই বুঝতে পারেন যে তাঁরা সত্যিই ভুল বুঝে এই কাজ করেছেন। এটা তাঁরা ইচ্ছে করে করেননি।

তবে এই ঘটনার পর বাড়তি সতর্কতা নিয়ে 'ডু নট টাচ' বলে বিজ্ঞপ্তি দিয়ে দেওয়া হয়েছে এই শিল্পকর্মের সামনে। কথা বলা হচ্ছে শিল্পী জনওয়ানের সঙ্গেও, যাতে কোনও ভাবে এই ছবি বাঁচানো যায়। তবে শাপে বর হয়ে এই ঘটনার পর প্রদর্শনীতে দর্শক সমাগম বেড়ে গিয়েছে বলে জানিয়েছেন উক!

Published by:Piya Banerjee
First published: