Home /News /life-style /
Coronavirus | Vitamin C: ভিটামিন C কি কোভিড নিরাময় করে? এখনই জেনে নিন সত্যিটা আসলে কী!

Coronavirus | Vitamin C: ভিটামিন C কি কোভিড নিরাময় করে? এখনই জেনে নিন সত্যিটা আসলে কী!

কোভিডে কতটা কার্যকরী ভিটামিন সি

কোভিডে কতটা কার্যকরী ভিটামিন সি

Coronavirus | Vitamin C: ভাইরাল সংক্রমণের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে করোনাকালে ভিটামিন সি কার্যত মানুষের দৈনিক রুটিনের অঙ্গ হয়ে উঠেছিল।

  • Share this:

#নয়াদিল্লি: ইমিউনিটির কথা বলতে গেলে সবার আগে ভিটামিন সি (Vitamin C) -এর কথা মনে পড়ে। আর কোভিড-১৯-এর আবহে ভিটামিন সি-এর ব্যবহার যে তুঙ্গে পৌঁছেছিল তা বলাই বাহুল্য। ভাইরাল সংক্রমণের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে করোনাকালে ভিটামিন (Coronavirus | Vitamin C) সি কার্যত মানুষের দৈনিক রুটিনের অঙ্গ হয়ে উঠেছিল। যদিও ২০২০ সালের প্রথম দিকে করোনাভাইরাসের বিষয়ে বিশেষ কিছু জানা ছিল না, তাই সাধারণ সর্দি-কাশির সঙ্গে সম্পর্ক থাকায় মানুষ ভিটামিন সি-এর সাপ্লিমেন্ট নিতে থাকে। তবে জনপ্রিয় হলেও ভিটামিন সি-এর বিষয়ে অনেক ভুল তথ্য রয়েছে।

আরও পড়ুন : নেল আর্ট থেকে পেডিকিওর, আসন্ন গরমে পায়ের যত্ন নিন এই ভাবে!

যত বেশি গ্রহণ, তত বেশি ইমিউনিটি বাড়বে

বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্তবয়স্ক মহিলার প্রতিদিন ভিটামিন সি (Coronavirus | Vitamin C) খাওয়ার আদর্শ পরিমাণ হল ৭৫ মিলিগ্রাম এবং একজন ব্যক্তির দৈনিক ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত। তবে বেশি ভিটামিন সি-এর সাপ্লিমেন্ট খেলে ডায়েরিয়া (Vitamin C), বমিভাব হওয়ার সম্ভাবনা থাকে। আবার ভিটামিন সি খাওয়ার সর্বাধিক সীমা হল ২০০ মিগ্রা। যদিও লিভারের কিংবা কিডনির সমস্যা থাকলে প্রতিদিন ১০০০ মিগ্রা-এর বেশি ভিটামিন সি খাওয়া উচিত নয়।

লেবু ভিটামিন সি-এর সবচেয়ে ভালো উৎস

আমাদের সকলেরই সাধারণ ধারণা রয়েছে যে সাইট্রাস ফলে ভিটামিন সি সবচেয়ে বেশি থাকে। আর তাই ভিটামিন সি-এর (Coronavirus | Vitamin C) জন্যে আমরা লেবু, কমলালেবু এবং অন্যান্য সাইট্রাস ফলের মতো খাবার বেশি খাই। কিন্তু এই ধারণা ঠিক নয়। ক্যাপসিকামে লেবুর থেকে বেশি ভিটামিস সি (Vitamin C) থাকে। হলুদ ক্যাপসিকামে প্রতি ১০০ গ্রামে ভিটামিন সি থাকে ১৫৯.৬১ মিগ্রা। যেখানে প্রতি ১০০ গ্রাম লাল ও সবুজ ক্যাপসিকামে থাকে ১২১.৩৮ মিগ্রা. ও ১৬.৫২ মিগ্রা.। শুধু তাই নয়, পেয়ারা, চেরি, পার্সলেতেও লেবুর চেয়ে বেশি ভিটামিন সি থাকে।

আরও পড়ুন : বয়সে ছোট কৃতকর্মে নয়! ২০ বছরের মেয়ের তিন তিনজন প্রেমিক! 'এই' উপায়েই তুমুল আয়

ভিটামিন সি কোভিড সারাতে পারে

ভিটানিন সি অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত হওয়ায় এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান থাকে যা ইমিউনিটিতে সাহায্য করে। তাই ভিটামিন সি (Coronavirus | Vitamin C) কোভিড রোগীদের জন্য উপকারী হতে পারে কিন্তু রোগীকে সুস্থ করতে পারে না। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ভিটামিন সি খেলে শরীর কিছুটা ভাইরাল সংক্রমণ থেকে রক্ষা পেলেও পুরোপুরি লাভ হয় না। করোনায় সাধারণ সর্দি-কাশির সঙ্গে ফুসফুসের সমস্যা হওয়ায় কোভিডের চিকিৎসায় ভিটামিন সি-কে যুক্ত করা হয়েছিল। ভিটামিন সি অন্যান্য ভাইরাসের জন্য হওয়া সর্দি-কাশির তীব্রতা কমাতে সুপরিচিত। যদিও এটি কোভিড-১৯-এর চিকিৎসায় ফলপ্রসূ কি না তার কোনও প্রমাণ পাওয়া যায়নি।

ভিটামিন সি শুধু ইমিউনিটি বাড়ায়

ভিটামিন সি শুধু ইমিউনিটির জন্য উপকারী নয়, এটি সেলুলার বৃদ্ধিতে সাহায্য করে, ত্বকের স্বাস্থ্য রক্ষা করে, রক্তের ধমনী, হাড় এবং কার্টিলেজ ভালো রাখে। তাছাড়া রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতেও ভিটামিন সি-এর ভূমিকা রয়েছে। আবার অনেক গবেষণায় দেখা গিয়েছে যে বৃদ্ধ বয়সে স্মৃতি বাড়ানোর সঙ্গেও ভিটামিন সি-এর সম্পর্ক রয়েছে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: COVID-19, Vitamin C

পরবর্তী খবর