• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Covid-19: কোভিড-কালে নুন খাওয়ায় টানতে হবে রাশ, রান্নায় অতিরিক্ত ব্যবহারই দুর্বল করে দেহের ইমিউনিটি!

Covid-19: কোভিড-কালে নুন খাওয়ায় টানতে হবে রাশ, রান্নায় অতিরিক্ত ব্যবহারই দুর্বল করে দেহের ইমিউনিটি!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Omicron Coronavirus Third Wave|Covid-19|Coronavirus|Salt Consuming|Life Style: জানা গিয়েছে, অতিরিক্ত নুন খেলে তা ইমিউন সিস্টেমের উপর ক্ষতিকর প্রভাব সৃষ্টি করে।

  • Share this:

    #কলকাতা: যে কোনও খাবারের অন্যতম উপাদান হল নুন। পরিমাণ মতো নুন না-থাকলে খাবারের স্বাদও থাকে না। যদিও আমরা সকলেই জানি যে, অতিরিক্ত নুন খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আসলে অতিরিক্ত পরিমাণে নুন খেলে উচ্চ রক্তচাপের মতো সমস্যাও বেড়ে যায়। কিন্তু এই কোভিড পরিস্থিতিতে গবেষণায় একটা চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে। জানা গিয়েছে, অতিরিক্ত নুন খেলে তা ইমিউন সিস্টেমের উপর ক্ষতিকর প্রভাব সৃষ্টি করে।

    আরও পড়ুন:   Skin Care: উজ্জ্বল ও সতেজ ত্বকের রহস্য লুকিয়ে রয়েছে আপনার রান্নাঘরেই, ব্যবহার করতে পারেন এই পাঁচ ঘরোয়া ক্লিনজার!

    বেশি নুন সমৃদ্ধ খাবার ইমিউনিটি শক্তিকে দুর্বল করে দেয়:

    এই সংক্রান্ত গবেষণাটি হয়েছে ইউনিভার্সিটি হসপিটাল বন-এর নেতৃত্বে এবং এই গবেষণার কথা প্রকাশিত হয়েছিল দ্য সায়েন্স ট্রান্সলেশন মেডিসিনে। সেই গবেষণায় জানা গিয়েছে যে, মাত্রাতিরিক্ত নুন সমৃদ্ধ ডায়েটের কারণে মারাত্মক ব্যাকটেরিয়াঘটিত সংক্রমণের সৃষ্টি হয়েছে। গবেষণার সময় ভলান্টিয়ারদের স্বাভাবিকের থেকে অতিরিক্ত ৬ গ্রাম বেশি নুন প্রত্যেক দিন খাওয়ানো হয়েছে, তাতে তাঁদের ইমিউনিটিতে ঘাটতির প্রমাণ পরিলক্ষিত হয়েছে।

    আরও পড়ুন:  Belly Fat: ভুঁড়ির জন্য অস্বস্তিতে? তলপেটের মেদ কমানোর আয়ুর্বেদিক উপায় জেনে নিন

    কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা?

    বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র পরামর্শ, প্রত্যেক দিন এক জন ব্যক্তি সর্বোচ্চ ৫ গ্রাম নুন খেতে পারেন। ৫ গ্রাম নুন হল ১ চা-চামচ নুনের সমান।

    গবেষণায় কী জানা গিয়েছে?

    গবেষণা থেকে জানা গিয়েছে যে, অতিরিক্ত নুন সমৃদ্ধ ডায়েটের কারণে রক্তচাপের সমস্যা বাড়ে। যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোক বা পক্ষাঘাতের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দেয়। শুধু তা ই নয়, এটা ইমিউনিটি সিস্টেমকেও দুর্বল করে দেয়।

    আরও পড়ুন: Skin Care: ২০২২-এ নিখুঁত উজ্জ্বল ত্বক চাই? এই ২২ নিয়ম মানলেই হবে!

    মানবদেহের ত্বককে বলা হয় নুন সংরক্ষণের আধার:

    গবেষণা জানা গিয়েছে, মানব দেহের ত্বক নুন সংরক্ষণের আধার হিসেবে কাজ করে। আর এটা ব্যতিক্রমী ঘটনা। এই কারণেই চর্মরোগের ক্ষেত্রে অতিরিক্ত সোডিয়াম ক্লোরাইড খেলে দারুণ কাজ হয়। আর তার জন্যই দেহের অন্যান্য অংশ খাবারের অতিরিক্ত নুনের সংস্পর্শে আসে না। পরিবর্তে তা কিডনির মাধ্যমে ছেঁকে প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যায়।

    কী ভাবে রান্নায় নুন নিয়ন্ত্রণ করা যায়?

    তরকারিতে কম জল দিতে হবে, তাতে নুন কম প্রয়োজন হয়।

    শেষের দিকে নুন ছিটিয়ে দিতে হবে।

    স্যালাডে নুন না-যোগ করাই ভালো।

    অনেক সময় ভিনিগারে সংরক্ষণ করা সবজি রান্নায় ব্যবহার করা হয়, সে ক্ষেত্রে কম পরিমাণে ব্যবহার করাই ভালো।

    যে তরলে সবজি সংরক্ষণ করা থাকে, সেই তরল ফেলে দিতে হবে।

    তরকারিতে বেশি পরিমাণে সস যোগ করা উচিত নয়। কারণ এতে নুনের ভাগ বেশি থাকে।

    কেক, আইসক্রিম, কুকিজ বানানোর সময় নুনের ব্যবহার এড়িয়ে যাওয়াই ভালো।

    নুনের বিকল্প হিসেবে কী কী ব্যবহার করা যায়?

    বিশেষজ্ঞদের মতে, কিছু নির্দিষ্ট মশলা এবং হার্ব যে কোনও রকম ডিশের সঙ্গে দারুণ ভাবে মিশে যায় এবং নুনের বিকল্প হিসেবেও ব্যবহার করা তো যায়ই, সেই সঙ্গে খাবারের স্বাদও অনেক গুণ বাড়িয়ে তোলে। উদাহরণ হিসেবে বলা যায় যে, লেমন জেস্ট, গোলমরিচের গুঁড়ো, ড্রায়েড ওনিয়ন, ওনিয়ন পাউডার, স্মোকড পাপরিকা, ট্রাফল অয়েল, নিউট্রিশনাল ইস্ট, সেজ অথবা অ্যাপল সাইডার ভিনিগারও খাবারের স্বাদ বাড়িয়ে দিতে পারে।

    Published by:Arjun Neogi
    First published: