Coronavirus: করোনাকালে কী ভাবে সবাই ঘুরতে যেতে চাইছেন জানলে অবাক হবেন!

Coronavirus: করোনাকালে কী ভাবে সবাই ঘুরতে যেতে চাইছেন জানলে অবাক হবেন!

ভ্যাকসিন আসায় সামান্য কেটেছে ভয়, করোনাকালে কী ভাবে সবাই ঘুরতে যেতে চাইছেন জানলে অবাক হবেন!

সমীক্ষাটি কিছু প্রাপ্তবয়স্কদের মধ্যে করা হয়, যাঁরা বিগত ছয় মাসের মধ্যে ছুটি অথবা ব্যবসার জন্য ভ্রমণ করেছেন এবং অবশ্যই যাঁরা ২০২১ সা?

  • Share this:

#নয়াদিল্লি: অনেকদিন হল, ঘরে আর অফিস করে বোর হয়ে যাচ্ছেন? ঘুরতে যেতে ইচ্ছে করছে? এমনটা নয় যে এটা শুধু আপনি একাই ভাবছেন। জেনে নিন আপনার মতো অন্য পর্যটকরা কী মনে করছেন! অনলাইনে একটি সমীক্ষায় বলা হয়েছে ভারতের ৮৯ শতাংশ পর্যটক অল্পদিনের ছুটি কাটানোর জন্য প্রস্তুত। এবং তাঁরা পছন্দ করেন কাছের কোনও ডেস্টিনেশন। এক্ষেত্রে তাঁদের আত্মবিশ্বাসী হওয়ার কারণও রয়েছে। কারণ ভারতে COVID-19 টিকাকরণ অনেক দিন আগেই শুরু হয়ে গিয়েছে। অনলাইনে এই সমীক্ষা চলার সময়ে বেশিরভাগ পর্যটকরা ঘোরার জায়গা, হোটেল এবং রিসর্টগুলির পাশাপাশি সেখানে থাকার ব্যবস্থা ও উচ্চ-স্তরের স্বাস্থ্য সুরক্ষার মানকে প্রাধান্য দেন।

নূর মহল-এর (Noor Mahal) পরিচালনা করা এই সমীক্ষায় দেশি ও বিদেশি গন্তব্যগুলির চাহিদা দেখা গিয়েছে। এই সমীক্ষাটি কিছু প্রাপ্তবয়স্কদের মধ্যে করা হয়, যাঁরা বিগত ছয় মাসের মধ্যে ছুটি অথবা ব্যবসার জন্য ভ্রমণ করেছেন এবং অবশ্যই যাঁরা ২০২১ সালে ভ্রমণের পরিকল্পনা করছেন। নিউ ইনফর্মড ওয়ার্ল্ড ট্র্যাভেলার সার্ভে অনুসারে ৩,০০০ এরও বেশি প্রাপ্তবয়স্করা অংশ নিয়েছেন এতে, তাঁদের তিন জনের মধ্যে একজন বলেছেন, যে তাঁরা সোলো ট্রিপ বা একাকী ভ্রমণের থেকে পরিবার এবং বন্ধুবান্ধবদের সঙ্গে ঘুরতে যেতে বেশি পছন্দ করেন। পছন্দের হোটেল ও গন্তব্য নির্বাচন করার ক্ষেত্রে উত্তরদাতারা উচ্চস্তরের স্বাস্থ্য এবং সুরক্ষাযুক্ত পর্যটনের খরচের কথা মাথায় রেখে ভোট দিয়েছেন।

পুরস্কারপ্রাপ্ত বিলাসবহুল প্যালেস হোটেল ব্র্যান্ড নূর মহল- এর ম্যানেজিং ডিরেক্টর রূপ প্রতাপ চৌধুরি বলেছেন, “পর্যটকরা এখন বেশি পছন্দ করেন দীর্ঘ সময়ের ছুটির বদলে কাছাকাছি ঘোরার জায়গা। এক্ষেত্রে ইতিবাচক সারা পাওয়া গিয়েছে দেশে COVID-19 টিকাকরণ শুরু হওয়ায়। পর্যটকরা নিরাপদ পরিবেশের সঙ্গে বাড়ির কাছাকাছি অ্যাডভেঞ্চার করতে আগ্রহী হয়েছেন। ব্যাগ প্যাকার, কর্পোরেট গোষ্ঠী, ফ্যামিলি ও বন্ধুরা মিলে কাছাকাছি জায়গা বেছে নিতে চেয়েছেন। আমাদের সার্ভেতে, আশ্চর্যজনক ভাবে ৫৯ শতাংশ উত্তরদাতারা দূরের ডেস্টিনেশনের তুলনায় কাছের এলাকায় ছুটি কাটানো বেশি পছন্দ করেছেন। "

ঘরোয়া গন্তব্যে ভ্রমণের ক্ষেত্রে ৬৯ শতাংশ পর্যটক নিজেদের সুরক্ষার দিকটা প্রাধান্য দিয়েছে। এছাড়াও ৪৯ শতাংশ পর্যটকরা ভিড় এড়াতে পরিচিত এলাকার থেকে একটু অফবিট এলাকা ভ্রমণের জন্য বেছে নেওয়ার কথা বলেছে। এর মধ্যে ৩২ শতাংশ পর্যটক পর্যটন ব্যবসাকে উন্নত করবার জন্য কাছাকাছি জায়গায়কে বেছে নিতে চেয়েছেন এই অতিমারী অবস্থায়।

Published by:Raima Chakraborty
First published: