Home /News /life-style /
Coronavirus: গর্ভনালীকে সংক্রমিত না করেও ভ্রূণকে প্রভাবিত করতে পারে করোনা, গবেষণায় চাঞ্চল্য

Coronavirus: গর্ভনালীকে সংক্রমিত না করেও ভ্রূণকে প্রভাবিত করতে পারে করোনা, গবেষণায় চাঞ্চল্য

করোনা ভাইরাস সার্স কোভ ২ (SARS Cov-2) গর্ভনালী (Umbilical Cord) সংক্রমিত না করেই প্রভাবিত করতে পারে ভ্রূণকে (Embryo)।

  • Share this:

#নয়াদিল্লি: বিগত দুই বছরে করোনা পুরো বিশ্বকে বিপর্যস্ত করে তুলেছে। এর মধ্যে করোনা আলাদা আলাদা রূপ বিস্তার করে দুনিয়া জুড়ে বিস্তার করেছে আতঙ্ক। বিজ্ঞ্যানিরা এখনও পর্যন্ত করোনার সঠিক ও উপযোগী চিকিৎসার সন্ধান খুঁজে বের করতে পারেনি। কিন্তু ইমিউনিটি বাড়িয়ে তোলা টিকা করোনার প্রভাবে মানুষের মৃত্যুর সংখ্যা কিছুটা হলেও কম করেছে। কিন্তু এই করোনাভাইরাস আমাদের ভবিষ্যৎ প্রজন্মকেও বিপদে ফেলতে পারে। আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথের (Institutes Of Health) দ্বারা করা একটি নতুন গবেষণায় বলা হয়েছে, করোনা ভাইরাস সার্স কোভ ২ (SARS Cov-2) গর্ভনালী (Umbilical Cord) সংক্রমিত না করেই প্রভাবিত করতে পারে ভ্রূণকে (Embryo)।

আরও পড়ুন: অ্যাসিডিটি, বদ হজম, অম্বলে নাজেহাল? এই সহজ কয়েকটা ঘরোয়া উপায়ে মুক্তি পান নিমেষে

আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথের দ্বারা করা সেই গবেষণায় বলা হয়েছে যে, করোনা প্রেগনেন্সির সময় গর্ভনালীকে সংক্রমিত না করলেও, প্রভাবিত করতে পারে ভ্রূণকে। যদি গর্ভবতী মা করোনা দ্বারা আক্রান্ত হয় তাহলে তার প্রভাব ভ্রূণ এবং সেই বাচ্চার ওপরে পড়তে পারে। আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথের রিসার্চ প্রকাশ করা হয়েছে নেচার কমিউনিকেশন (Nature Communications) জার্নালে।

আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথের রিসার্চাররা লিমিটেড লেভেলে প্রায় ২৩ জন গর্ভবতী মহিলার ওপরে সেই গবেষণা করে। এর মধ্যে প্রায় ১২ জন মহিলা করোনা পজিটিভ ছিল এবং প্রায় ৮ জন মহিলা উপসর্গহীন ছিল, যাদের কোনও করোনার লক্ষণ ছিল না। এর মধ্যে একজন মহিলার হালকা লক্ষণ ছিল এবং তিন জনের অবস্থা গুরুতর ছিল। রিসার্চাররা ডেলিভারির পরে মায়ের রক্ত এবং গর্ভনালীর রক্ত তুলনা করে এবং বাচ্চার মধ্যে প্রতিরক্ষা প্রতিক্রিয়ার তুলনামুলক গবেষণা করে।

আরও পড়ুন: কিছুতেই কমছে না ওজন! কোরিয়ান ‘K Pop’ ডায়েটের কথা জানেন না, ঝরঝরিয়ে ঝরবে মেদ

আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথের রিসার্চাররা যে গবেষণা করে, সেই গবেষণায় বেরিয়ে আসে যে, মা, বাচ্চা এবং গর্ভনালী টিস্যুর মধ্যে ভাইরাসজনিত ইনফ্লেমেটরি ইমিউন রেসপন্স দেখতে পাওয়া যায়। এর ফলে লক্ষ্য করা যায় যে করোনাভাইরাস সার্স কোভ ২ গর্ভনালীকে সংক্রমিত না করেই প্রভাবিত করতে পারে ভ্রূণকে। আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথের রিসার্চারদের গবেষণায় লক্ষ্য করে দেখা যায় যে করোনাভাইরাস অর্থাৎ সার্স কোভ ২ দ্বারা সংক্রমিত হওয়া গর্ভবতী মহিলাদের ইমিউন সেলের এন্ট্রি ভাইরাল লেভেল কম ছিল। এর ফলে সেই সকল গর্ভবতী মহিলাদের ভ্রূণ এবং বাচ্চার প্রভাব পড়তে পারে।

First published:

Tags: Coronavirus

পরবর্তী খবর