Hair loss and COVID-19: করোনা থেকে সুস্থ হওয়ার পর অতিরিক্ত চুল পড়ছে? জানুন কি করবেন

photo source collected

জানুন অতিরিক্ত চুল পড়া আটকাতে কি করবেন !

  • Share this:

    করোনা কালে অনেক সমস্যাই দেখা দিচ্ছে। কিন্তু অনেকেই জানিয়েছেন করোনা থেকে সেরে ওঠার পর কিছুতেই কমছে না চুল পড়া। শরীরে ভাইরাসের প্রভাবের জন্যই চুলেও প্রভাব পড়ছে। এবং ঝরছে চুল। এর থেকে মুক্তির সব থেকে সহজ উপায় হল, আপনার চুল যদি অতিরিক্ত বড় হয় তাহলে কেটে ফেলতে হবে। কাটলে সঠিক যত্ন নেওয়া সম্ভব হবে। এছাড়া প্রচুর পরিমাণে ভিটামিন ও প্রোটিন খেতে হবে। যা আপনার শরীরে শক্তি বাড়াবে এবং চুল পড়া রোধ করবে। তবে অবশ্যই এর জন্য ডাক্তারের পরামর্শ নিন।

    তবে কয়েকটি ঘরোয়া উপায় রয়েছে চুল পড়া আটকানোর জন্য। সেক্ষেত্রে আপনি সহজ কতগুলি পদ্ধতি মেনে চলতে পারেন। যেমন চুলে হট অয়েল ম্যাসাজ করুন। বিশেষজ্ঞদের অনেকেই এই পরামর্শ দিয়ে থাকেন। এক্ষেত্রে ১৫-২০ মিনিটের জন্য হট অয়েল মাসাজ করতে হবে। ভালো করে চুলের গোড়ায় মালিশ করতে হবে। তার পর একটা তোয়ালে দিয়ে চুলটা বেঁধে নিতে হবে। এতে চুল নরম হয়। যে কোনও বিউটি পার্লার বা সালঁর ডিপ-কন্ডিশনিংয়ের মতোই সমান কার্যকরী এই হট অয়েল মাসাজ। এতে চুল পড়া কমবে।

    দ্বিতীয়ত আপনি ক্যাস্টর অয়েল বা অ্যাভোক্যাডো পেস্ট চুলে ব্যবহার করতে পারেন। ক্যাস্টর অয়েলের মধ্যে ওমেগা-৯ -এর একাধিক উপাদান থাকে। এক্ষেত্রে আমন্ড অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে ভালো করে মালিশ করতে হবে। সঙ্গে কয়েকটি জবাফুল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণে ফ্ল্যাভোনয়েড, ভিটামিন E, অ্যামিনো অ্যাসিড থাকে। এর জেরে চুল মজবুত হওয়ার পাশাপাশি চুলের রং উজ্জ্বল হয়ে ওঠে। যদি ক্যাস্টর অয়েল না থাকে, তাহলে অ্যাভোকাডো পেস্টের সঙ্গে ডিম মিশিয়ে ব্যবহার করা যেতে পারে। এতে স্যাচুরেটেড ফ্যাটের পাশাপাশি ভিটামিন E, ভিটামিন A ও একাধিক খনিজ থাকে। এর জেরে চুল ঘন হয়। এছাড়া এই সময় নিয়মিত আপনাকে চুল পরিস্কার রাখতে হবে। কারণ চুলের গোড়া পরিস্কার থাকলে চুল পড়া অনেকটাই কমবে।

    তবে সব থেকে বেশি আপনাকে নজর দিতে হবে খাবারে। জল খান বেশি করে। ভিটামিনস, প্রোটিন খাওয়া বাড়ান। রেস্ট নিন। কারণ করোনা সেরে গেলেও শরীরে এই ভাইরাসের ক্লান্তিকর প্রভাব থাকেই। তাই পর্যাপ্ত রেস্ট দরকার।

    Published by:Piya Banerjee
    First published: