লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

বাইরে বেরোলেই কি করোনা হবে ? বিশেষজ্ঞরা যা বলছে

বাইরে বেরোলেই কি করোনা হবে ? বিশেষজ্ঞরা যা বলছে

বাড়ির ভিতরেই ভাইরাস আক্রমণের আশঙ্কা বেশি। কিন্তু তা স্বত্বেও ফেস মাস্ক পরা বাধ্যতামূলক।

  • Share this:

#নয়াদিল্লি: বাইরে বেরোলেই করোনা হবে- এই ভয়ে কাঁটা হয়ে তো বাড়িতে বসে রইলেন। এ দিকে আসল কথা হল বাইরে বেরোলে যে সংক্রমণ হবেই তা কিন্তু নয়। বরং বাড়ির ভিতরেই ভাইরাস আক্রমণের আশঙ্কা বেশি। কিন্তু তা স্বত্বেও ফেস মাস্ক পরা বাধ্যতামূলক। কারণ যেখানে লোকজন বেশি, সেখানে সংক্রমণের আশঙ্কা থেকেই যায়।

যেখানে প্রচুর লোক একসঙ্গে জড়ো হয়েছেন বা কোনও অনুষ্ঠানে বহু সংখ্যক মানুষ দীর্ঘ সময় ধরে রয়েছেন বা পরস্পরের সঙ্গে বেশ অনেকক্ষণ কথা বলছেন, সেখানে কিন্তু সংক্রমিত হওয়ার আশঙ্কা অনেক বেশি।

তা, কতটা ঝুঁকি আছে?

মূলত সংক্রমণের আশঙ্কা বেশি থাকে রেস্তোরাঁ, কারখানা, ট্রেন, বিমান এবং বিভিন্ন সম্মেলন থেকে। কারণ এই সব জায়গায় মানুষের উপস্থিতি অনেক বেশি। এ প্রসঙ্গে বেশিরভাগ নমুনা পরীক্ষাই বার বার একই দিক নির্দেশ করছে। দেখা যাচ্ছে যে যেখানে যেখানে সামাজিক দূরত্ব মেনে চলা হয়নি, যেখানে কোনও ক্রীড়া প্রতিযোগিতা হয়েছে বা যেখানে বহু সংখ্যক মানুষ একসঙ্গে অনেকক্ষণ থেকেছেন, সেখান থেকেই এই জীবাণুর আক্রমণ বেশি হয়েছে। এমনকি জোরে কথা বলা বা চিৎকার করে গান গাওয়ার জন্যও কিছু কিছু ক্ষেত্রে সংক্রমণ হয়েছে। সেই জন্যই সম্প্রতি আমেরিকা, জার্মানি ও ব্রিটিশ গবেষকরা একবাক্যে বলছেন যে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানলে ঘরের থেকে বাইরে বিপদ অনেক কম!

কিন্তু কেন এ রকম হচ্ছে?

তার কারণ হল বাইরে মুক্ত হাওয়ায় জীবাণু ধীরে ধীরে বায়ুমণ্ডলের সঙ্গে মিশে যায়। যদিও দীর্ঘদিন ধরে গবেষক ও চিকিৎসকরা বলে আসছেন যে এয়ারোসল বা বায়ুকণার মধ্যে দিয়ে এই জীবাণু পরিবাহিত হয়, তবে রাস্তায় বেরোলে কেউ যদি আপনাকে পাশ কাটিয়ে চলে যান তা হলে কিন্তু করোনা হওয়ার কোনও আশঙ্কা নেই। কিন্তু ইতিমধ্যেই করোনায় আক্রান্ত হয়েছেন যিনি, তাঁর সঙ্গে আপনি যদি দীর্ঘক্ষণ কথা বলেন তা হলে সংক্রমণ হতেই পারে। তা ছাড়াও কেউ আপনার সামনে দাঁড়িয়ে হাঁচলে বা কাশলে রোগ ছড়াতে পারে।

সুতরাং কী ভাবে সুরক্ষিত রাখব নিজেকে?

লিন্সে মার, যিনি একজন বিখ্যাত বাতাসবাহিত জীবাণু-সংক্রমণ বিশেষজ্ঞ, তাঁর মতে বাইরে বেরোলে মাস্ক পরতেই হবে- আপাতত এটাই একমাত্র উপায়। রেস্তোরাঁয় খেতে গেলেও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং যখন খাবার খাচ্ছেন না তখনও মাস্ক পরে থাকতে হবে।

Published by: Akash Misra
First published: October 13, 2020, 3:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर