• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • সেক্স অ্যাডিকশন! কিছুতেই দমন করা যাচ্ছে না যৌন আকাঙ্খা? রইল বিশেষজ্ঞের পরামর্শ

সেক্স অ্যাডিকশন! কিছুতেই দমন করা যাচ্ছে না যৌন আকাঙ্খা? রইল বিশেষজ্ঞের পরামর্শ

Representational Image

Representational Image

পল্লবী বলছেন যে এই সেক্স অ্যাডিকশন বা হাইপারসেক্সুয়াল ডিজঅর্ডারের (Hypersexual Disorder) মূলে কারণ হিসেবে কাজ করে অবসাদ, নানা ধরনের কাজ, অতিরিক্ত অবদমনের মতো কিছু বিষয়।

  • Share this:

#কলকাতা: যৌনতার চিন্তা মাথায় থাকা কিন্তু খুব একটা অস্বাভাবিক ব্যাপার নয়। একটা নির্দিষ্ট বয়সে কী নারী, কী পুরুষ, সবাই একই রকম ভাবে কামতাড়িত হয়ে থাকেন। বয়ঃসন্ধির সময় থেকে যখন ধীরে ধীরে শরীরে নানা পরিবর্তন দেখা দেয় আর কামবোধ স্পষ্ট হয়ে ওঠে, তখন প্রায় সারা ক্ষণই মাথার মধ্যে জেগে থাকে যৌনতার চিন্তা।

কিন্তু কখন বিষয়টি দুশ্চিন্তার কারণ হয়ে উঠতে পারে?

সেটা নিয়েই এই পর্বে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞা পল্লবী বার্নওয়াল। সবার প্রথমেই তিনি বলেছেন যে সেক্স অ্যাডিকশন বা হাইপারসেক্সুয়াল ডিজঅর্ডার সহজেই চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা যায়। অর্থাৎ কোন জায়গায় এসে সারাক্ষণ যৌনচিন্তা অস্বাভাবিক, সে বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন তিনি।

পল্লবী বলছেন যে এই সেক্স অ্যাডিকশন বা হাইপারসেক্সুয়াল ডিজঅর্ডারের (Hyper sexual Disorder) মূলে কারণ হিসেবে কাজ করে অবসাদ, নানা ধরনের কাজ, অতিরিক্ত অবদমনের মতো কিছু বিষয়। পরিণামে কামবোধ অত্যন্ত প্রবল হয়ে ওঠে এবং তার হাত থেকে শান্তি পেতে নানা সময়ে অনেকেই নানা ভুল করে ফেলেন! যা পরবর্তীকালে সংশ্লিষ্ট ব্যক্তি এবং পরিবারের পক্ষে ভাল হয় না। সেই জায়গা থেকে পল্লবী কামবোধ সংযত করার জন্য চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন।

একই সঙ্গে একটি সূক্ষ্ম সীমারেখাও তিনি নির্ধারণ করে দিয়েছেন এক যুবকের চিঠির সূত্রে। তিনি জানতে চেয়েছিলেন যে কী ভাবে কামতাড়নার হাত থেতে নিজেকে শান্ত রাখা যায়?

পল্লবী বলছেন, যদি সেটা নিয়ন্ত্রণের জায়গায় থাকে, তা হলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করার প্রয়োজন নেই। কী ভাবে নিয়ন্ত্রণে রাখা যায়, সে বিষয়ে তিনটি উপায়ের কথাও জানিয়েছেন তিনি। যার সবক'টিই কোনও না কোনও ভাবে ডেটিং অ্যাপের সূত্রে এগিয়েছে।

১. যৌন সঙ্গীর খোঁজ পল্লবী এ ব্যাপারে ডেটিং অ্যাপের দ্বারস্থ হতে বলছেন। আমাদের সমাজে অনেকেই এই পন্থায় যৌন সঙ্গী খুঁজে থাকেন, বিষয়টি অস্বাভাবিক বা নিন্দনীয়ও নয়।

২. সেক্সটিং সেক্স আর টেক্সটিং- এই দুই জুড়ে তৈরি হয়েছে সেক্সটিং (Sexting) শব্দটি। অর্থাৎ ইচ্ছুক সঙ্গীর সঙ্গে লেখার মাধ্যমে যৌন আনন্দ লাভ করা। এই ব্যাপারটিও ডেটিং অ্যাপের মাধ্যমে সহজেই সম্পন্ন হয়।

৩. হস্তমৈথুন পল্লবীর পরামর্শ- যৌনতার মূল কথাই হল আনন্দ। সেটা যে সব সময়ে সঙ্গীর স্পর্শেই আসে, তা কিন্তু নয়। তাই প্রয়োজন বোধ হলে হস্তমৈথুনের মাধ্যমে কামতাড়না প্রশমন করা যেতে পারে।

Pallavi Barnwal

Published by:Siddhartha Sarkar
First published: