Home /News /life-style /
Colour Guard: সাদা পোশাকের রঙ হবে আরও উজ্জ্বল, ব্লিচের বিকল্প এই সব উপাদান!

Colour Guard: সাদা পোশাকের রঙ হবে আরও উজ্জ্বল, ব্লিচের বিকল্প এই সব উপাদান!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Colour Guard: পোশাকের সাদা রঙ সুন্দর ভাবে বজায় রাখা যায়। আলোচনা করে নেওয়া যাক, সেই সব উপায়ের বিষয়ে।

  • Share this:

#নয়াদিল্লি: আলমারিতে রঙবেরঙের জামাকাপড় থাকলেও একটা ডিজাইনার সাদা শার্ট কিংবা আরামদায়ক সাদা টি-শার্ট আমরা সকলেই বোধহয় রাখতে চাই। কিন্তু দেখতে যতই ক্লাসি হোক না-কেন, পোশাকের সাদা রঙ বজায় রাখতে বেশ কাঠখড় পোড়াতেই হয়! তাই সাদা জামা কাচা-ধোওয়া করার সময় বিশেষ সাবধানতা অবলম্বনের প্রয়োজন রয়েছে। কারণ অন্য রঙের জামা থেকে রঙ উঠে সাদা জামায় রঙ লেগে সেই জামা নষ্ট হয়ে যেতে পারে। তাছাড়া ধুতে ধুতে সাদা জামা অনেক সময় ধূসর কিংবা অফ-হোয়াইট হয়ে যায়।

আরও পড়ুন:  Goosebumps: মারাত্মক অনুভূতি, গা ছমছমে ভাব, কড়া শীতেও ঘামতে বাধ্য করবে! Goosebumps কেড়ে নেবে রাতের ঘুম

সেই সাদা জামার সাদা রঙ ধরে রাখতে সেটিকে উজ্জ্বল করতে হবে। আর তার উপায় হল ব্লিচ। কিন্তু প্রিয় পোশাকে অনেকেই ব্লিচ ব্যবহার করতে চান না, কিংবা কোনও রাসায়নিক ব্যবহার করতে চান না। সেটা না-চাইলে অবশ্য তার উপায় রয়েছে। কারণ প্রাকৃতিক উপায়েও পোশাকের সাদা রঙ সুন্দর ভাবে বজায় রাখা যায়। আলোচনা করে নেওয়া যাক, সেই সব উপায়ের বিষয়ে।

বিশুদ্ধ ভিনিগার:

এক গ্যালন গরম জলে এক কাপ বিশুদ্ধ সাদা ভিনিগার মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণে পছন্দের সাদা পোশাকটিকে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। আর পর দিন সেই পোশাক ভালো করে ধুয়ে নিতে হবে। আসলে সাদা অথবা রঙিন পোশাক ধোওয়ার সময় তাতে ডিটারজেন্টের অবশিষ্টাংশ রয়ে যায়, যার জন্য কাপড়কে নিস্তেজ দেখায়। বিশুদ্ধ সাদা ভিনিগার সেই অবশিষ্টাংশ পরিষ্কার করে ফেলতে সাহায্য করে।

আরও পড়ুন:  Men-Women Relation:পুরুষদের কোন স্বভাবে পাগল হয়ে যান মহিলারা? জানাল সমীক্ষা

লেবু:

লেবুর মধ্যে থাকে সাইট্রিক অ্যাসিড। যা সাদা কটন বা সুতি, লিনেন এবং পলিয়েস্টার তন্তুর উপর ব্লিচ হিসেবে কাজ করে। এক গ্যালন গরম জলে আধ কাপ লেবুর রস মিশিয়ে নিয়ে তাতে অন্তত এক ঘণ্টা নিজের প্রিয় সাদা পোশাকটি ভিজিয়ে রাখতে হবে। চাইলে পোশাককে আরও বেশি সাদা ও উজ্জ্বল করে তুলতে দীর্ঘক্ষণ এমনকী সারা রাতও ওই মিশ্রণে সাদা পোশাক ভিজিয়ে রাখা যাবে। তারপর স্বাভাবিক ভাবে ওই পোশাক ধুয়ে নিলে তা আগের থেকে উজ্জ্বল হয়ে যাবে।

বেকিং সোডা:

এক গ্যালন ফুটন্ত জলে এক কাপ বেকিং সোডা মিশিয়ে নিতে হবে। তারপর গরম ওই মিশ্রণটি আঁচ থেকে নামিয়ে নিয়ে সাদা পোশাকটি তার মধ্যে দিতে হবে। সেই মিশ্রণে পোশাকটি অন্তত এক ঘণ্টা অথবা সারা রাত ভিজিয়ে রেখে দিতে হবে। এরপর সেই পোশাক ধুয়ে ফেললেই সাদা রঙ আরও উজ্জ্বল হয়ে যাবে।

আরও পড়ুন:  Twitching Muscle or Muscle Spasm: মাঝে মাঝেই পেশীতে খিঁচ বা মোচড় দেখা দিচ্ছে? সতর্ক হন, হতেও পারে ক্যান্সারের আভাস!

হাইড্রোজেন পারঅক্সাইড:

কাপড় ধোওয়ার ক্ষেত্রে অত্যন্ত নিরাপদ হাইড্রোজেন পারক্সাইড একটি মৃদু অক্সিজেন ব্লিচ হিসেবে কাজ করে। সাদা কাপড় ধোওয়ার সময় ওয়াশিং মেশিনের ব্লিচ ডিসপেনসারে এক কাপ হাইড্রোজেন পারঅক্সাইড নিয়ে নিতে হবে। যেহেতু হাইড্রোজেন পারঅক্সাইড তাড়াতাড়ি ভেঙে যায়, তাই এই উপাদান সতেজ কি না সেদিকে লক্ষ্য রাখতে হবে। আর কাপে ঢালার সময় যদি হিসহিস শব্দ হয়, তাহলে বুঝতে হবে সেই হাইড্রোজেন পারঅক্সাইড টাটকা।

ব্লুইং:

এটি একটি পুরনো দিনের প্রোডাক্ট, যা গুঁড়ো বা তরল আকারে পাওয়া যায়। ব্লুইং সাদা পোশাকে নীলাভ আভা নিয়ে আসে, যার ফলে আমাদের চোখে ফ্যাব্রিকটি আরও উজ্জ্বল হয়ে ওঠে। সেক্ষেত্রে সাদা কাপড় ধোওয়ার সময়ে ব্লুইং ব্যবহার করা যেতে পারে। তবে সঠিক নির্দেশাবলী মেনে তবেই এটি ব্যবহার করা উচিত।

কালার রিমুভার:

এটি কাপড়ের শিল্পীরা ব্যবহার করেন। কালার রিমুভার ক্লোরিন-মুক্ত হলেও এতে থাকে সোডিয়াম-হাইড্রোসালফাইট থাকে, যা কাপড়ের রঙ দূর করতে সহায়তা করে। এটি তুলো, লিনেন, সিল্ক, উল, রেয়ন, সিন্থেটিক প্রভৃতি ধরনের কাপড়ে ব্যবহার করা নিরাপদ। ন্যাচারাল ফাইবারে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়। তবে এটি সাদা পলিয়েস্টারকেও উজ্জ্বল করতে সহায়ক।

ডিশওয়াশার ডিটারজেন্ট:

বেশির ভাগ গুঁড়ো ডিশওয়াশার ডিটারজেন্টে সোডিয়াম হাইপোক্লোরাইট (ক্লোরিন ব্লিচ) থাকে, যা প্রাকৃতিক তন্তুযুক্ত কাপড়কে সাদা করে। এক গ্যালন গরম জলে এক-চতুর্থাংশ বা আধ কাপ পাউডার যোগ করতে হবে এবং পাউডারটি যেন সম্পূর্ণ রূপে জলে গুলে যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। এবার এই মিশ্রণে সাদা জামা কমপক্ষে ৩০ মিনিট ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।

বোরাক্স:

প্রাকৃতিক ভাবে পাওয়া খনিজ বোরাক্স হল একটি ক্লোরিন ব্লিচের বিকল্প, যা নোংরা দাগ দূর করতে সাহায্য করে। প্রতি এক গ্যালন গরম জলে আধ কাপ বোরাক্স গুঁড়ো যোগ করতে হবে। এরপর সেই মিশ্রণে সাদা জামা অন্তত ৩০ মিনিট বা তার বেশি সময় ধরে ভিজিয়ে রেখে তা পরে ধুয়ে ফেলতে হবে।

সূর্যের আলো:

সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে রঙিন জামাকাপড় বিবর্ণ হয়ে যেতে পারে। অথচ এই সূর্যরশ্মিই সাদা কাপড়কে আরও উজ্জ্বল করতে সাহায্য করে। অতিবেগুনি রশ্মি শুধু কাপড় ব্লিচই করে না, এর পাশাপাশি কাপড়কে জীবাণুমুক্ত করতেও সাহায্য করে। সেক্ষেত্রে সাদা বিছানার চাদর অথবা সাদা তোয়ালে সরাসরি সূর্যের আলোয় রেখে শুকিয়ে নিলে ভালো ফল পাওয়া যাবে।

Published by:Arjun Neogi
First published:

Tags: Lifestyle

পরবর্তী খবর