হোম /খবর /লাইফস্টাইল /
ত্বক থাকবে নরম আর তুলতুলে! শীতকালীন বিউটি রুটিনে থাকুক নারকেল তেল!

শুষ্ক আবহাওয়াতেও ত্বক থাকবে নরম আর তুলতুলে! শীতকালীন বিউটি রুটিনে থাকুক নারকেল তেল!

ত্বক এবং চুল - উভয়ের পরিচর্যাতেই অসাধারণ নারকেল তেল

ত্বক এবং চুল - উভয়ের পরিচর্যাতেই অসাধারণ নারকেল তেল

Coconut Oil in winter: গবেষণায় দেখা গিয়েছে যে, নারকেল তেল প্রদাহ কমায়, র‍্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি রোধ করে। শুধু তা-ই নয়, সংক্রমণ প্রতিরোধেও এর জুড়ি নেই।

  • Share this:

শীতকাল মানেই ফুটিফাটা ত্বক। দফারফা অবস্থা। এখন উপায়? সমাধান লুকিয়ে আছে আমাদের ঘরেই। আর সেটা হল নারকেল তেল। আগেকার দিনে গোটা শীতকাল জুড়ে গায়ে-হাতে-পায়ে নারকেল তেল মাখতেন মা-ঠাকুরমারা। সেটা এমনি এমনি নয়। গবেষণায় দেখা গিয়েছে যে, নারকেল তেল প্রদাহ কমায়, র‍্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি রোধ করে। শুধু তা-ই নয়, সংক্রমণ প্রতিরোধেও এর জুড়ি নেই। ত্বক এবং চুল - উভয়ের পরিচর্যাতেই অসাধারণ নারকেল তেল।

কন্ডিশন:

প্রি-শ্যাম্পু ট্রিটমেন্ট হিসেবে নারকেল তেল গরম করে চুলে লাগানোর পরামর্শ দেওয়া হয়। এটা শুষ্কতা, ভঙ্গুরতা এবং দূষণ বা সূর্য রশ্মির কারণে ক্ষতির হাত থেকে চুলকে রক্ষা করে।

ময়শ্চারাইজার:

কাঁচা নারকেল তেল ত্বককে হাইড্রেটেড রাখে। শুধু তা-ই নয়, এটা ময়েশ্চারাইজার এজেন্ট হিসেবেও কাজ করে। শুষ্ক ত্বকের হাত থেকে মুক্তি মেলে। তবে এর কমেডোজেনিক অ্যাকশনের কারণে কাঁচা নারকেল তেল মুখে মাখতে বারণ করা হয়।

আরও পড়ুন :  ওজন কমাতে নৈশভোজে কী খাবেন? রইল ৩টি সুস্বাদু নিরামিষ রেসিপির হদিশ!

মেক-আপ তুলতে:

নারকেল তেল মেক-আপ রিমুভার হিসেবেও দুর্দান্ত কাজ করে। এটি ময়লা এবং তেলের সঙ্গে মেক-আপ কণার মতো লিপিড দ্রবণীয় অমেধ্যকে ভেঙে দেয়। যা সারা দিন ত্বকের উপর একটি স্তর তৈরি করে।

হেয়ার মাস্ক:

৩ থেকে ৫ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ১৫ থেকে ২০ ফোঁটা রোজমেরি অয়েল মিশিয়ে হালকা হাতে মাথার ত্বকে মাসাজ করতে হবে। একই সঙ্গে চুলের গোড়ায় লাগিয়ে মাথা ঢেকে রাখতে হবে শাওয়ার ক্যাপ দিয়ে। এক ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে চুল। এটা চুলকে নরম এবং মসৃণ করতে সাহায্য করে।

টেম ফ্রিজ:

চুল কুঁকড়ে যায়? নারকেল তেল এই সমস্যার হাত থেকে মুক্তি দিতে পারে। অল্প নারকেল তেল কোঁকড়া চুলে ঘষতে হবে। তার পর ধুয়ে ফেলতে হবে চুল। এটা চুলকে পুষ্টি জোগায় এবং মজবুতও করে।

 

বডি স্ক্রাব:

উজ্জ্বল এবং নরম ত্বকের জন্য বডি স্ক্রাবের সঙ্গে এক্সফোলিয়েট করতে নারকেল তেল ব্যবহার করা যায়। এটা এক্সফোলিয়েশন থেকে তৈরি হওয়া জ্বালা প্রতিহত করতে সাহায্য করে।

খুশকির চিকিৎসায়:

নারকেল তেল অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল প্রকৃতির। তাই এটি খুশকি ওরফে সেবোরিক ডার্মাটাইটিস থেকেও মুক্তি পেতে ব্যবহার করা যেতে পারে।

পা শেভ করার আগে:

ব্যয়বহুল, রাসায়নিক ভরা শেভিং ক্রিম ব্যবহার করার পরিবর্তে, পা শেভ করার আগে সস্তা নারকেল তেল ব্যবহারের অনেক উপকার পাওয়া যায়। এর প্রশান্তিদায়ক উপাদান শেভ করার পরে ত্বককে হাইড্রেটেড রাখে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Coconut oil, Winter