বড় দিনের বড় মেনু, বাংলায় অ্যাংলো ইন্ডিয়ান খাবারের রমরমা

বড় দিনের বড় মেনু, বাংলায় অ্যাংলো ইন্ডিয়ান খাবারের রমরমা
  • Share this:

Arunima Dey

#কলকাতা: বাঙালির ১২ মাসে ১৩ পার্বন, সেটা নতুন কী আর। সব উৎসবের রং মাখতে বাঙালিরা ভালোবাসে। বড় দিনেই সময় একটু চার্চে যাওয়া। একটু মোমবাতি জ্বালানো হয়েই থাকে। উৎসবে অংশগ্রহণ করতে গেলে শুধুমাত্র এইটুকু করলেই চলবে না। চাই মানানসই সাজ, সঙ্গে আদব কায়দা মানা পেটপুজো।

বছরের অন্য সময়ে তেমন একটা না খেলেও। বড় দিনের ছুটিতে একটু Pork, একটু Turkey, একটু Duck আমরা খেয়েই থাকি।

বাঙালি ঘরানায় হাঁসের মাংস খাবার চল রয়েছে বহু দিন। হাঁসের ডিমের কারি, হাঁসের মাংসর কষা এসব অনেকের বাড়িতেই হয়ে থাকে। Anglo ইন্ডিয়ান রেসিপিতেও হাঁসের অনেক পদ রয়েছে। এশিয়ান দেশ গুলোতে এবং ফ্রান্স, ইতালির ক্যুইজিনে হাঁস-এর চল অনেকটাই বেশি। এই ধরনের পদ কলোনিয়াল শাসনের সময় আমাদের দেশেও ঢুকে পরে। এবং আমরা কিছুটা ইন্ডিয়ানাইজডও করে ফেলেছি এই ধরনের পদকে। আবার রাজ্য অনুযায়ী এর স্বাদের রকম ফের রয়েছে। বাংলার Anglo ইন্ডিয়ান ডিশ-এর সঙ্গে দক্ষিণ ভারতের Anglo ইন্ডিয়ান খাবারের কোনও মিল নেই। তবে গোটা দেশেই এই খাবারের চাহিদা প্রচুর।

IMG-20191211-WA0002

এই শহরের নানা রেস্তোরাঁ এই সময়টায় আয়োজন রাখে Anglo ইন্ডিয়ান কিছু রেসিপি। সেই কথা মাথায় রেখে গত ৭ বছর ধরে চাউম্যান আয়োজন করে আসছে ‘Duck ফেস্টিভ্যাল’-র। Duck নুডলস থেকে শুরু করে Roasted এশিয়ান Duck, Duck মিট স্প্রিং রোল, হট Pepper Roasted Duck। আয়োজন প্রচুর। এর সঙ্গে পকেটের দিকটাও মাথায় রাখা হয়েছে।

IMG-20191211-WA0004

আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু এই উৎসব চলবে এক মাস ধরে। Duck ফেস্টিভ্যাল শুরু হওয়ার আগেই রেস্তোরাঁর খাবার চেখে গেলেন অভিনেত্রী অরুনিমা ঘোষ।

খাবারের ফাঁকে অভিনেত্রী জানালেন, সেলিব্রেশনের সময় তিনি কোনও ধরনের ডায়েট করেন না। এবং তিনি না খেয়ে থাকায় একেবারে বিশ্বাসী নন। ঠিক পরিমাণে খেলে সব কিছুই খাওয়া যায়, বলে মনে করেন অরুনিমা। আর এই ধরনের Anglo ইন্ডিয়ান রেসিপি তাঁর খুবই পছন্দের।

First published: 11:51:28 PM Dec 11, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर