Home /News /life-style /

Christmas 2021: বড়দিন আর বর্ষবরণের পানাহারে বিয়ার চাই? গ্লাসে ঢালার আগে মাথায় রাখুন এই কথাগুলি

Christmas 2021: বড়দিন আর বর্ষবরণের পানাহারে বিয়ার চাই? গ্লাসে ঢালার আগে মাথায় রাখুন এই কথাগুলি

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

বিয়ারের সঙ্গে খাবার খেতে হলে এমন খাবার বাছতে হবে, যা একে অপরের বিপরীতধর্মী এবং পরিপূরক।

  • Share this:

#কলকাতা: শীতের শহরে আলো ঝলমলে রাস্তাঘাট, কেক-পেস্ট্রি বেকিংয়ের গন্ধ, রকমারি পানীয়ের মাদকতা- এ সবই বুঝিয়ে দিচ্ছে বড়দিন (Christmas 2021) আর বর্ষবরণ উৎসব এসে গিয়েছে। উৎসবের দিনে চলবে পানাহার। কিন্তু পানীয়ের সঙ্গে খাবার খাওয়া সারা বিশ্বেই এখন ট্রেন্ড হয়ে উঠেছে। তবে জিন বা ওয়াইনের সঙ্গে সব রকম খাবার খাওয়া যায় না। বরং বিয়ারের (Beer) সঙ্গে সব রকম খাবার খাওয়া যেতে পারে।

বিয়ারের সঙ্গে খাবারের ৩সি রুল (3C Rule):

বিয়ারের (Beer) সঙ্গে খাবারের ৩সি রুল মেনে চলতে বলেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, বিয়ারের সঙ্গে খাবার খেতে হলে এমন খাবার বাছতে হবে, যা একে অপরের বিপরীতধর্মী এবং পরিপূরক। শুধু তা-ই নয়, খাবার এমন নিতে হবে, যেটার স্বাদ নিজের পছন্দ। তবে খাবার বাছার আগে বিয়ারের বিষয়ে কয়েকটি জিনিস দেখে নিতে হবে, যেমন- মিষ্টিভাব, তেতোভাব, অ্যাসিডিটি ফ্রুটিনেস প্রভৃতি।

বিপরীতধর্মী কম্বিনেশন:

বিয়ার আর খাবারের আদর্শ কম্বিনেশন হওয়ার জন্য একটা গুরুত্বপূর্ণ বিষয় মেনে চলতে হবে। আর সেটা হল- বিয়ার বা খাবারের মধ্যে যে কোনও একটা কড়া ফ্লেভারের হতে হবে। এতে কোনওটার স্বাদ বেশি অথবা কম হবে না। এই ধরনের বিপরীতধর্মী কম্বিনেশন হলে বিয়ারের সঙ্গে নানান ধরনের খাবারের একটা ভারসাম্য বজায় থাকবে।

একে অপরের পরিপূরক:

বিয়ার এবং খাবার একই ধরনের স্বাদের হলে কম্বিনেশন ভালো হবে না। আমরা সকলেই জানি, ভারতীয় খাবার এমনিতেই নানান মশলা এবং স্বাদে সমৃদ্ধ হয়। তাই সফল খাবার-বিয়ার কম্বিনেশন তৈরি করতে একটা সহজ বিষয় মাথায় রাখতে হবে, আর সেটা হল- খাবারের স্বাদ বা ফ্লেভারের সঙ্গে বিয়ারের স্বাদ যেন একে অপরের পরিপূরক হয়।

জিভের স্বাদ বদল:

খাবার খাওয়ার ফাঁকে বিয়ারের বোতলে চুমুক দিলে জিভের স্বাদ বদল ঘটবে। আসলে বিয়ারের তেতোভাব, অ্যালকোহল, কার্বন ডাইঅক্সাইডের কারণেই এটা হয়ে থাকে। আর এই ধরনের বিয়ারের সঙ্গে কড়া স্বাদের ভারতীয় মশলাদার খাবার অথবা ফ্যাটি ধরনের ভাজাভুজির কম্বিনেশন দারুণ হয়। আবার স্বাদের ক্ষেত্রে বিয়ারের তেতোভাব কাটাতে ফ্রেঞ্চ ফ্রাই, বাদামের মতো ফ্যাটি ধরনের ভাজাভুজি খাওয়া যেতে পারে।

কয়েকটি পরামর্শ:

এক গ্লাস হালকা লাগার বিয়ার (Lager) সতেজতা এনে দিতে পারে। কার্বোনেটেড মসৃণ এই পানীয় বারবিকিউ চিকেন, মাছ অথবা চিপস্-এর সঙ্গে ভালো যাবে। শুধু তা-ই নয়, এটা থাই কারির সঙ্গেও দারুণ কম্বিনেশন।

ভারতীয় পেল এল (Pale Ale)-এর সঙ্গে একটা ক্লাসিক বার্গার, চিকেন কারি, বিরিয়ানি, এমনকি অ্যাপল পাই (Apple Pie) এবং রাম কেক (Rum Cake)-এর মতো মিষ্টি খাবারও দারুণ কম্বিনেশন।

পিলজনার (Pilsner)-এর সঙ্গে পছন্দসই স্যান্ডউইচ, পিৎজা এবং স্যালাড খুবই ভালো যাবে।

চিজ দেওয়া ক্রিমি রিজোটোর সঙ্গে সাইডার (Cider) পান করলে স্বাদকোরকগুলি উজ্জীবিত হয়ে উঠবে।

আর পোর্টার (Porter)-এর সঙ্গে চকোলেটে ভরপুর কোনও মিষ্টি খাবার দারুণ কম্বিনেশন।

সব শেষে এটাই বলার যে, বিয়ার হল অন্যতম মৃদু অ্যালকোহল সমৃদ্ধ পানীয়। এর মধ্যে অ্যালকোহল থাকে ৩.৫ শতাংশ থেকে ৮ শতাংশের মধ্যে, যা ওয়াইনের মতো পানীয়ের তুলনায় কমই। ফলে বিয়ার দারুণ ভাবে খাবারের সঙ্গী হয়ে উঠতে পারে। তবে একটা কথা সব সময় মনে রাখতে হবে, অতিরিক্ত কোনও কিছুই ভালো নয়, স্বাস্থ্যের জন্য নিয়ন্ত্রণ রেখেই বিয়ার পান করতে হবে!

Keywords:

Original Story Link: https://timesofindia.indiatimes.com/life-style/food-news/how-to-pair-food-with-beer-this-christmas-and-new-year/photostory/88381216.cms

Written By: Upasana Sarkar

First published:

Tags: Beer, Christmas, Christmas 2021

পরবর্তী খবর