• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • দাঁতে ব্যথা কি কোভিড ১৯-এর উপসর্গ হতে পারে? কী বলছেন চিকিৎসকরা?

দাঁতে ব্যথা কি কোভিড ১৯-এর উপসর্গ হতে পারে? কী বলছেন চিকিৎসকরা?

দাঁতে ব্যথা কি কোভিড ১৯-এর (COVID 19) উপসর্গ হতে পারে?

দাঁতে ব্যথা কি কোভিড ১৯-এর (COVID 19) উপসর্গ হতে পারে?

দাঁতে ব্যথা কি কোভিড ১৯-এর (COVID 19) উপসর্গ হতে পারে?

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে সকলেরই প্রায় জানা যে করোনা (Coronavirus) থেকে মুক্ত হওয়ার পরও একাধিক শারীরিক সমস্যা থেকে যাচ্ছে। চিকিৎসকরা বলছেন, রোগপ্রতিরোধ ক্ষমতা, ত্বক, চোখ, রেসপিরেটরি সিস্টেম-সহ শরীরের একাধিক ক্ষেত্রে এই ভাইরাস প্রভাব ফেলছে। এবং একাধিক অঙ্গপ্রত্যঙ্গের ক্ষতি করছে।

সাম্প্রতিক কিছু সমীক্ষায় চিকিৎসকরা দেখেছেন, এই কয়েকটি উপসর্গ বা শারীরিক সমস্যাগুলির পাশাপাশি যাঁরা করোনা থেকে সুস্থ হচ্ছেন তাঁদের দাঁতের সমস্যাও হচ্ছে। শুধু তাই নয়, করোনা (Coronavirus) হওয়ার সময়েও দাঁতে ব্যথা, এনামেল নষ্ট হয়ে যাওয়া বা মাড়িতে ব্যথা হচ্ছে। যাকে করোনার নতুন উপসর্গ বলে মনে করা হচ্ছে। যা রীতিমতো ভাবাচ্ছে চিকিৎসকদের।

আসলে করোনা নিজের চরিত্র পালটাচ্ছে, যার জন্য পরিবর্তন হচ্ছে উপসর্গেও। এ কথা করোনা ছড়িয়ে পড়ার শুরুতেই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। ফলে নতুন নতুন উপসর্গ যোগ হয়েছে এই তালিকায়। দাঁতে ব্যথাও তেমনই একটি নতুন উপসর্গ বলে মনে করছে বিশেষজ্ঞরা। সমীক্ষায় দেখা গিয়েছে, করোনা থেকে সুস্থ হয়ে গিয়েছেন এমন অনেকেরই দাঁতের সমস্যা শুরু হয়েছে। শুধু তাই নয়, দাঁত তুলতে হচ্ছে এমন সমস্যাও দেখা দিচ্ছে।

উপসর্গে পরিবর্তন আসার ফলে করোনায় আক্রান্তদের নিয়ে সম্প্রতি একটি সমীক্ষা করা হয়। অনলাইন এই সমীক্ষায় ফেসবুকের (Facebook) নানান কোভিড গ্রপের সদস্যদের থেকে তথ্য জোগাড় করা হয়। তাতে দেখা যায় অনেকেই দাঁতে ব্যথা বা দাঁত শিরশিরানির কথা বলেছেন।

দাঁতে ব্যথা কি কোভিড ১৯-এর (COVID 19) উপসর্গ হতে পারে? ওরাল হেলথের (Oral Health) উপরে করোনার প্রভাব রয়েছে। সেটা অনেক জায়গাতেই বলা হয়েছে। কিন্তু করোনার জন্যই যে দাঁতে ব্যথা বা দাঁতের সমস্যা হচ্ছে, তা সে ভাবে এখনও প্রমাণিত নয়। তবে সমীক্ষা বলছে, কোভিড ১৯ (COVD-19) থেকে যাঁরা সেরে উঠছেন, তাঁদের পরবর্তী বিভিন্ন উপসর্গের উপরে নজর রাখতে হবে।

তা হলে ওরাল হেলথের উপরে করোনার প্রভাব বলতে কী বোঝানো হচ্ছে?

এটা এখনও পরিষ্কার নয় ওরাল হেলথের উপরে SARS-COV-2-এর প্রভাবটা কেমন! তবে, চিকিৎসকরা বলছেন, করোনা ব্লাড ফ্লো বা শরীরে রক্ত সরবরাহে ক্ষতি করে। যার কারণে হার্ট (Heart), ব্রেন (Brain) বা শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গে সমস্যা হয়। এখন দাঁতের মাড়ি বা মুখের ভিতরে একাধিক জায়গায় ব্লাড ভেসেলের অ্যাক্টিভিটি বেশি, তাই যদি রক্ত সরবরাহে সমস্যা হয়, তা হলে ওরাল হেলথেও সমস্যা হওয়া স্বাভাবিক। সাইটোকাইন স্টর্ম (Cytokine Storm) কি ওরাল হেলথে সমস্যা করতে পারে?

বিজ্ঞানীরা বলছেন, যাঁদের মুখে বা ন্যাসাল এরিয়ায় ভাইরাস সব চেয়ে বেশি থাকছে, তাঁদের ক্ষেত্রে ওরাল ক্যাভিটি হওয়ার সমস্যা থাকছে। এই সাইটোকাইন স্টর্মও করোনার সঙ্গে যুক্ত। যা রোগপ্রতিরোধ ক্ষমতায় প্রভাব ফেলে এবং বিভিন্ন উপসর্গ বাড়িয়ে তোলে। বাচ্চাদেরও এমন দাঁতে ব্যথা হতে পারে বাচ্চাদের মধ্যে করোনার তেমন ক্ষতিকর প্রভাব দেখা না গেলেও সমীক্ষা বলছে, তাদের মধ্যেও দাঁতে ব্যথা বা দাঁতের সমস্যা দেখা দিচ্ছে। কারও দাঁত পড়ে যাওয়ার সমস্যা হচ্ছে, তো কারও মাড়িতে যন্ত্রণা হচ্ছে!

দুশ্চিন্তার কারণ ডায়াবেটিস (Diabetes), ক্যানসার (Cancer) বা এই ধরনের রোগে ভোগা মানুষজনের মধ্যে উপসর্গ এমনিতেও সব চেয়ে বেশি থাকে। কিন্তু তাঁদের যদি এমন দাঁতে ব্যথার উপসর্গ থাকে, তা হলে তা নিয়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া ভালো। পাশাপাশি আর পাঁচটা শরীর খারাপ নিয়ে চিন্তিত হলেও দাঁত নিয়ে সাধারণত বেশিরভাগ মানুষই ভাবেন না। যার ফলে সমস্যা বাড়ে। তাই দাঁতে ক্ষতি বেশি হতে পারে।

দাঁত ভাল রাখতে কী কী করা যেতে পারে আগে হার্ট অ্যাটাকের (Heart Attack) সঙ্গে দাঁতের স্বাস্থ্য ভালো রাখা বা না রাখার যোগ থাকত। বর্তমানে করোনা নিয়ে তেমন প্রমাণিত কিছু তথ্য না থাকলেও দাঁতের যত্ন নেওয়া প্রয়োজন। দাঁত পরিষ্কার রাখা, দাঁতের মাড়ি ভালো রাখা খুবই জরুরি। এর জন্য ডায়েটেও নজর দিতে হবে।

মনে রাখতে হবে করোনা (Coronavirus) একেবারেই নতুন একটি ভাইরাস। এটির সঙ্গে লড়তে গেলে, নিজেকে সুস্থ রাখতে গেলে প্রথমেই স্বাস্থ্যকর সমস্ত নিয়ম পালন করতে হবে। এবং শারীরিক কোনও সমস্যাই এড়িয়ে গেলে চলবে না।

Published by:Dolon Chattopadhyay
First published: